One Lakh Rupee Paan

দাম এক লাখ টাকা, নবদম্পতিদের জন্য থাকে ‘ভালবাসার সুবাস’! কী বিশেষত্ব রয়েছে এই পানে?

বাক্সে যে দু’টি পান দেওয়া থাকে তা দু’রকম ভাবে তৈরি হয়। বর এবং কনের জন্য আলাদা ধরনের পান দেওয়া থাকে। কেউ যদি অন্য পান খেয়ে ফেলেন, তা হলে ‘বিশেষ সুখ’ থেকে বঞ্চিত হবেন।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২০ অগস্ট ২০২৪ ০৯:৩৭
Share:

একলাখি পান। ছবি: ভিডিয়ো থেকে নেওয়া।

এমবিএ নিয়ে পড়াশোনা করেছেন তরুণ। একাধিক বহুজাতিক সংস্থার তরফে চাকরির প্রস্তাবও পেয়েছেন তিনি। কিন্তু পারিবারিক ব্যবসায় নামবেন বলে বেশি বেতনের চাকরি ছেড়েছেন তরুণ। এখন নবদম্পতিদের মধ্যে ‘ভালবাসার সুবাস’ ছড়িয়ে দেন তিনি। যার স্বাদ পেলে খুশি হবেন সদ্য বিয়ে হওয়া বর-কনেও।

Advertisement

তবে শর্ত একটাই। ফুলশয্যার রাতেই খেতে হবে এই বিশেষ পান। এর দামও নাকি এক লক্ষ টাকা। কী এমন বিশেষত্ব রয়েছে এই পানে? ইনস্টাগ্রামে সেই পানেরই ভিডিয়ো ছড়িয়ে পড়েছে (যদিও এই ভিডিয়োর সত্যতা যাচাই করেনি আনন্দবাজার অনলাইন)

মুম্বইয়ের বাসিন্দা নওশাদ শেখ। বহু বছর ধরে পান বিক্রির ব্যবসা রয়েছে তাঁর পরিবারের। এমবিএ করার পর ভাল বেতনের চাকরির সুযোগও পেয়েছিলেন তিনি। কিন্তু পান তৈরি করবেন বলে চাকরি ছেড়ে দেন তিনি। তার পর পারিবারিক ব্যবসায় নেমে পড়েন নওশাদ। মুম্বইয়ের মাহিম এলাকায় দোকান রয়েছে নওশাদের। সেখানে তিনি এক লক্ষ টাকা দামের পানও বিক্রি করেন। তবে এই পান শুধুমাত্র নবদম্পতির জন্য বানানো হয়।

Advertisement

সমাজমাধ্যমে ছড়িয়ে পড়া ভিডিয়োয় তাঁকে বলতে শোনা গিয়েছে, ‘‘ভালবাসার মানুষের জন্য এক লক্ষ টাকা খরচ করাও কোনও ব্যাপার নয়। এই পান খেলে নবদম্পতিদের মধ্যে ভালবাসা আরও বাড়়বে। তাঁরা আরও সুখী হবেন।’’

একটি বাক্সের মধ্যে দু’টি আলাদা খাপ করা থাকে। যার সামনে আলাদা ভাবে লেখা থাকে ‘রাজকুমার’ এবং ‘রাজকুমারী’। দু’টি খাপে রাখা থাকে দু’টি পান। তার সঙ্গে থাকে দু’টি আতরের শিশি, একটি মোমবাতি এবং মার্বেল দিয়ে তৈরি তাজমহলের ছোট মূর্তি। বাক্সের মধ্যে ছড়়ানো থাকে জাফরানও। এই বাক্স নবদম্পতিকে উপহার দিয়েই তাঁদের ‘ভালবাসার সুবাস’ পাঠানো হয়।

পান তৈরির প্রক্রিয়াও ওই ভিডিয়োয় জানান তিনি। প্রথমে পান পাতায় চুন লাগানো হয়। তার পর অশ্বগন্ধা এবং একটি বিশেষ গুঁড়ো দেওয়া হয়। কিন্তু সেই বিশেষ গুঁড়ো কিসের তা গোপন রাখতে চান নওশাদ। সুগন্ধের জন্য সামান্য পরিমাণ আতর ছড়িয়ে দেওয়া হয় পানের মধ্যে। তার পর একাধিক পানমশলা এবং নানা ধরনের বাদামের গুঁড়ো মিশিয়ে দেওয়া হয়। নওশাদ জানান, বাক্সে যে দু’টি পান দেওয়া থাকে তা দু’রকম ভাবে তৈরি হয়। বর এবং কনের জন্য আলাদা ধরনের পান দেওয়া থাকে। কেউ যদি অন্য পান খেয়ে ফেলেন, তা হলে ‘বিশেষ সুখ’ থেকে বঞ্চিত হবেন। তবে এত সহজে এই পানের স্বাদ পাওয়া যায় না। নওশাদ বলেন, ‘‘কমপক্ষে দু’মাস আগে থেকে পান অর্ডার দিতে হয়। আগে সম্পূর্ণ খরচ মিটিয়ে দিতে হয়। তবেই পানের অর্ডার নিই।’’

ভিডিয়োটি দেখে এক নেটব্যবহারকারী বলেছেন, ‘‘তাজমহলের অনুকৃতির দামই এক লক্ষ টাকা। তার সঙ্গে মনে হয় বিনামূল্যে পান পাওয়া যায়।’’ আবার এক নেটাগরিকের মন্তব্য, ‘‘বিয়ের প্রথম রাতেই এক লক্ষ টাকার চুন লাগিয়ে দেওয়া।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement