Viral Video

গণেশ ঠাকুরের হাত থেকে প্রসাদ গ্রহণ! চারপেয়ে ভক্তের কীর্তিতে হতবাক নেটপাড়া

মণ্ডপ আলো করে দাঁড়িয়ে নীলরঙা গণেশ মূর্তি। তার হাত থেকে মোতিচুরের লাড্ডু খেল কাঠবিড়ালি। সমাজমাধ্যমে সেই ভিডিয়ো ভাইরাল হতেই নেটিজেনদের মধ্যে বয়ে গিয়েছে লাইক-শেয়ার-কমেন্টের বন্যা।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৮ সেপ্টেম্বর ২০২৪ ১৬:১৭
Share:

গণেশ ঠাকুরের হাত থেকে মোতিচুরের লাড্ডু খাচ্ছে কাঠবিড়ালি। ছবি: ইনস্টাগ্রামের ভিডিয়ো থেকে নেওয়া।

নিজের হাতে ভক্তকে প্রসাদ খাওয়াচ্ছেন গণেশ ঠাকুর! বলা ভাল, গণপতির হাতে থাকা মোতিচুরের লাড্ডুতেই পেটপুজো সারছে তারই এক গুণমুগ্ধ! তবে মোটেই দু’পায়ে হাটে না সে। লাড্ডু বাদ দিলে এই ভক্ত দিনভর মজে থাকে পেয়ারা-সহ বিভিন্ন ফলে। গণেশ বিসর্জনের মুখে সমাজমাধ্যমে ভাইরাল হয়েছে সেই ভিডিয়ো। যা ঘিরে নেটিজেনদের উৎসাহের অন্ত নেই।

Advertisement

সম্প্রতি, গণেশ মণ্ডপের একটি ভিডিয়ো সমাজমাধ্যমে ছড়িয়ে পড়ে। সেখানে একটি কাঠবিড়ালিকে প্রতিমার হাতে থাকা মোতিচুরের লাড্ডু তারিয়ে তারিয়ে খেতে দেখা গিয়েছে। প্রাণীটি কী ভাবে মণ্ডপে ঢুকে প্রতিমার গায়ে উঠে পড়ল, তা জানা যায়নি। তবে ভাইরাল ভিডিয়োর সত্যতা যাচাই করেনি আনন্দবাজার অনলাইন।

সমাজমাধ্যমে ছড়িয়ে পড়া ভিডিয়োয় যে গণেশ মূর্তিটি দেখা গিয়েছে, তার রং নীলাভ। লম্বা শুঁড়ওয়ালা ওই প্রতিমাটিকে আরও আকর্ষণীয় করে তুলছে এর লাল চুল। ভক্তেরা খুব সুন্দর করে মূর্তিটিকে সাজিয়ে রেখেছিলেন। গণেশ ঠাকুরের গলায় ছিল লাল রঙের চেলি আর গাঁদা ফুলের মালা।

Advertisement

উল্লেখ্য, এ হেন গণপতি মূর্তির বাঁ হাতে মোতিচুরের লাড্ডু রেখেছিলেন ভক্তেরা। বিশেষ এই প্রসাদ যে গণেশ ঠাকুরের সবচেয়ে প্রিয় তা কে না জানে! ভাইরাল ভিডিয়োয় সেই লাড্ডুই একটি কাঠবিড়ালিকে খেতে দেখা গিয়েছে। মূর্তির হাতের উপর উঠে দিব্যি মিষ্টি খেয়েছে সে।

ইনস্টাগ্রামে পোস্ট হওয়া এই ভিডিয়োটিতে কাঠবিড়ালিটির বয়স ৬ মাস বলে দাবি করা হয়েছে। নেটিজেনরা প্রাণীটির নাম দিয়েছেন ‘গোলু’। ভিডিয়োটির সঙ্গে তাঁরা লিখেছেন, “আমাদের গণেশ ঠাকুরের ধেড়ে ইঁদুর।”

ইতিমধ্যেই ওই ভিডিয়োটি দেখেছেন ৯৩ লক্ষ মানুষ। যা লাইক পেয়েছে ৬ লাখ। গত শতাব্দীর নব্বইয়ের দশকে পাথরের গণেশ মূর্তি দুধ খাচ্ছে বলে দেশ জুড়ে শুরু হয়েছিল তুমুল হইচই। যার বৈজ্ঞানিক ব্যাখ্যা মিলেছিল। এ বার কাঠবিড়ালির গণেশ ঠাকুরের হাত থেকে মোতিচুরের লাড্ডু খাওয়ার ছবি দেখল গোটা দুনিয়া।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement