Viral

মানুষকে বদলাতে পারে গাধা! দুই চারপেয়েকে সঙ্গী করে রাস্তায় ঘুরে বেড়াচ্ছেন প্রাক্তন আইএএস

২০০১ সালে আইএএস আধিকারিক হিসাবে নিযুক্ত হয়েছিলেন প্রবীণ কুমার। এক সময় হরিয়ানার ফরিদাবাদের ডেপুটি কমিশনার হিসাবেও কাজ করেছেন তিনি।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২০ অগস্ট ২০২৪ ১২:১১
Share:

প্রাক্তন আইএএস আধিকারিকের সর্বক্ষণের সঙ্গী গাধা। ছবি: সংগৃহীত।

বহু বছর আইএএস আধিকারিক হিসাবে চাকরি করেছেন। বর্তমানে অবসরযাপন করছেন তিনি। কিন্তু ক্রমশ আলোচনার কেন্দ্রবিন্দু হয়ে উঠছেন প্রাক্তন আইএএস আধিকারিক। কারণ তাঁর সর্বক্ষণের সঙ্গী দু’টি গাধা। রাস্তাঘাটে যখনই তিনি হাঁটতে বেরোচ্ছেন তখনই তাঁর সঙ্গে দেখা যাচ্ছে দু’টি গাধাকে। সমাজমাধ্যমে এই ছবি ছড়িয়ে পড়ায় তাঁকে নিয়ে কৌতূহল জেগেছে নেটব্যবহারকারীদের মনে। কিন্তু গাধার সঙ্গে ভ্রমণে বেরোনোর কারণ কী?

Advertisement

২০০১ সালে আইএএস আধিকারিক হিসাবে নিযুক্ত হয়েছিলেন প্রবীণ কুমার। এক সময় হরিয়ানার ফরিদাবাদের ডেপুটি কমিশনার পদেও কাজ করেছেন তিনি। বর্তমানে অবসর নিয়ে ফরিদাবাদেই বাস করেন প্রবীণ। তবে তিনি রাস্তায় বেরোলেই দু’টি গাধাকে সঙ্গে নিয়ে বার হন। প্রথমে তাঁর এমন আচরণ দেখে চমকে গিয়েছিলেন স্থানীয়েরা। কেউ কেউ আবার ভেবেছিলেন যে, প্রবীণ গাধা পুষতে শুরু করেছেন। প্রবীণকে গাধা দু’টির প্রসঙ্গে জিজ্ঞাসা করলে তিনি জানান, মানুষের মনে পরিবর্তন আনার জন্যই তিনি গাধা নিয়ে বেরোন। প্রবীণের মতে, আজকাল সকলেই ছুটে বেড়াচ্ছেন। এত ব্যস্ত জীবনে মানুষ তাঁদের চিন্তাভাবনার প্রতি নিয়ন্ত্রণ ক্রমশ হারিয়ে ফেলছেন।

প্রবীণের ধারণা, গাধা নিয়ে ঘুরতে বেরনোর মাধ্যমে তিনি সকলের উদ্দেশে মানসিকতা পরিবর্তনের বার্তা দিচ্ছেন। প্রবাদ রয়েছে, গাধা পিটিয়ে ঘোড়া করা যায় না। প্রবীণও কি তবে ‘ঘোড়া’ তৈরির চেষ্টাই করছেন? জানেন শুধু এক জনই।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement