Forgetting Solution

বেড়াতে গিয়ে হোটেলে টিকিট, পাসপোর্ট ফেলে আসেন? একটি টোটকা জানলে আর হবে না ভুল

প্রতি ১০ জনের মধ্যে ১ জন নাকি বিমানবন্দরে পাসপোর্ট আনতে ভুলে যান। এমনই বলছে সমীক্ষা। এই ভুলের এক মজার সমাধান দিলেন বিমান সংস্থার এক আধিকারিক।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৯ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৪৮
Share:

হোটেলে পাসপোর্ট ভুলে চলে আসেন কি? কোন পন্থায় মিলবে সমাধান? ছবি: সংগৃহীত।

এমন কোনও পন্থা আছে কি, যেখানে তাড়াহুড়োতেও কেউ পাসপোর্টটি নিতে ভুলে যাবেন না?

Advertisement

ভাবছেন নিশ্চই, এ আবার কেমন কথা, ব্যাগে ভরে রাখলেই হল। কিন্তু কোনও কারণে সেই ব্যাগ নিতেও যদি ভুলে যান?

বেড়াতে গিয়ে তাড়াহুড়োর সময়ে জিনিসপত্র নিতে ভুলভ্রান্তি হয়েই যায়। দামি জিনিস ভুলে গেলে মোটা টাকা গচ্চা যাবে। কিন্তু যদি পাসপোর্টই না নিয়ে আসেন, তা হলে বিমান ধরাটাই আটকে যাবে। জরুরি কাজ হোক বা বিদেশভ্রমণ সেরে দেশে ফেরা, বহু যাত্রী শেষবেলায় হোটেলের ঘরে পাসপোর্ট রেখে চলে আসেন। কার্যক্ষেত্রে এমন অনেক অভিজ্ঞতার সাক্ষী হতে হয়েছে বিভিন্ন বিমানসংস্থার কর্মীকে। সেই ভুল যাতে কোনও ভাবেই না হয়, সে কারণে এক অসাধারণ পরামর্শ দিয়েছেন বিদেশি একটি বিমান সংস্থার এক আধিকারিক। তিনি বলেছেন, পাসপোর্টটি যদি কেউ জুতোর ভিতরে ভরে রাখেন, কিছুতেই ভুল হবে না। কারণ, লোকে ব্যাগপত্র ভুলতে পারেন। রাস্তাঘাটেও ব্যাগ হাতছাড়া হতে পারে। কিন্তু যে জুতো পরে আসবেন, সেটি হারানোর আশঙ্কা সবচেয়ে কম।

Advertisement

বিদেশে একটি পত্রিকায় প্রকাশ, ১০ জনের মধ্যে এক জন যাত্রী পাসপোর্ট নিয়ে আসতে ভুলে যান। হোটেলে অনেক সময়ে আলমারির লকারে পাসপোর্ট-সহ দামি জিনিস লোকজন রেখে দেন। কেউ হয়তো হাতের কাছে বার করে রেখেও শেষ মুহূর্তে ব্যাগে ভরতে ভুলে যান। এমন ভুলোমনাদের জন্যই এমন পরামর্শ দিয়েছেন ওই আধিকারিক।

কানাডার হোটেলে যাত্রীদের ভুলে যাওয়া জিনিস নিয়ে একটি সমীক্ষা হয়েছে। সেখানে দেখা গিয়েছে, সেই তালিকায় শীর্ষে রয়েছে দাঁত মাজার ব্রাশ। দ্বিতীয়ে রয়েছে মোবাইল চার্জার। এই তালিকায় আছে রোদচশমা, বই এবং টুপিও। ১৫ শতাংশ লোকজন হোটেলে সেগুলি ফেলে রেখে যান।

জুতোর মধ্যে হয়তো কেউই পাসপোর্টটি রাখতে চাইবেন না। এ রকম ভুল এড়াতে সঙ্গে যে ব্যাগটিতে টাকা ও জরুরি জিনিস রাখেন, সেটিতে আগে থাকতেই পাসপোর্টটি ভরে রাখুন। হোটেল ছাড়ার সময়ে দেখে নিতে ভুলবেন না ব্যাগে সেটি রয়েছে কি না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement