Celebrity Travel Destinations

শুধু লন্ডন-প্যারিস নয়, বলি তারকাদের ছুটি কাটানোর ঠিকানার তালিকায় আছে দেশের বিভিন্ন জায়গা

তারকারা শুধু বিদেশ ভ্রমণ করেন না। কাজের ফাঁকে বা শুটিং করতে গিয়েও বিভিন্ন জায়গা ঘুরে নেন। দেশের মধ্যে তারকাদের প্রিয় পর্যটনকেন্দ্র কোনগুলি?

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৬ সেপ্টেম্বর ২০২৪ ১৯:৪৫
Share:

স্বদেশে তারকাদের ভ্রমণের ঠিকানা। গ্রাফিক্স: শৌভিক দেবনাথ।

দক্ষিণ ফ্রান্সে ছুটি কাটাচ্ছেন দেশি গার্ল প্রিয়ঙ্কা চোপড়া। স্বামী-কন্যাকে নিয়ে অবসরযাপনের ছবিও ছড়িয়ে পড়েছে। কিন্তু তারকাদের তালিকায় কি শুধু নিউইয়র্ক, লন্ডন, সুইৎজারল্যান্ডই থাকে?

Advertisement

কখনও শুটিংয়ের ফাঁকে, কখনও আবার নিছক অবসরযাপনেই দেশের মধ্যেও বিভিন্ন স্থানে ঘুরে বেড়ান বলিউডের তারকারা। ভারত এমন একটি দেশ, যেখন পাহাড় থেকে সমু্দ্র, ব্যাকওয়াটার, মরুভূমি, জঙ্গল, ইতিহাস— সবই আছে। তারই মধ্যে বেশ কয়েকটি পর্যটন কেন্দ্রে মুম্বইয়ের তারকাদের আনাগোনা বেশি। জানেন সেই জায়গাগুলি কোথায়? চাইলে সেই পরবর্তী পর্যটনকেন্দ্র হিসাবে বেছে নিতে পারেন এরই মধ্যে কোনওটি।

গোয়া

Advertisement

জন্মদিনের পার্টি হোক বা শুটিংয়ের ফাঁকে একটু ঘুরে নেওয়া, করিনা থেকে রাজকুমার রাও, প্রিয়ঙ্কা চোপড়া অনেকেরই পছন্দের জায়গা গোয়া। পাহাড়-সমুদ্র, হেলে পড়া নারকেল গাছের সৌন্দর্য উপভোগে শুধু দেশ নয়, ছোট্ট সৈকত শহরে আনাগোনা রয়েছে বিদেশি পর্যটকদেরও। জলক্রীড়া থেকে ক্রুজ় পার্টি, গোয়ার বাড়তি আকর্ষণ নৈশ জীবনও। জন্মিদনের পার্টি হোক বা অন্য কোনও আনন্দ উদ্‌যাপন তারকারা তাঁদের ব্যক্তিগত বিমানে প্রায়শই সেখানে অবসরযাপন করেন।

গোয়ায় রয়েছে অসংখ্য সমুদ্র সৈকত। কোনওটি নিরালা, কোনওটিতে জনসমাগম বেশি। এই শহরে রয়েছে বহু প্রাচীন চার্চ। এখানকার ডোনা-পাওলা ভিউ পয়েন্ট থেকে সূর্যাস্ত দেখার অভিজ্ঞতা সারা জীবনের সাক্ষী হতে পারে। এই শহরের আনাচ-কানাচে অসংখ্য হিট হিন্দি ছবির শুটিং হয়েছে।

জয়পুর

রাজস্থানের জয়পুরও বি-টাউনের তারকাদের পছন্দের স্থান। ইতিহাসের শহর জয়পুর। গোলাপি পাথরের ঘর-বাড়ির জন্য এই শহরের পরিচিতি ‘পিঙ্ক সিটি’ নামে। এই শহরজুড়ে রয়েছে অসংখ্য দুর্গ। অভিনেত্রী তাপসি পান্নু ও ক্যাটরিনা কইফেরও পছন্দের জায়গা এটি। তাপসি জয়পুরের স্বল্পচেনা জায়গাতে হাইকিংও করেছিলেন। আরাবল্লি পাহাড়কে পিছনে রেখে জয়পুর ঘোরার ছবিও সমাজমাধ্যমে ভাগ করে নিয়েছিলেন অভিনেত্রী। ক্যাটরিনা ভিকি কৌশলকে বিয়েও করেছিলেন এই রাজস্থানেই। ৭০০ বছরের পুরনো বারওয়া দুর্গে তাঁদের বিবাহ অনুষ্ঠান সম্পন্ন হয়েছিল। জয়পুরেই রয়েছে বিখ্যাত আমের ফোর্ট, হাওয়া মহল।

রাজস্থানের জয়পুরে তাপসী পান্নু।

উদয়পুর

পাহাড় ঘেরা উদয়পুরের রূপ সৌন্দর্য বাড়িয়েছে পিছোলা লেক। এখানেই রয়েছে বহু পুরনো হেরিটেজ দুর্গ। এর মধ্যে বেশ কিছু এখন বিলাসবহুল হোটেল। উদয়পুরও বলিউডের তারকাদের পছন্দের তালিকায় থাকে। ৯০-এর দশকের অভিনেত্রী রবিনা ট্যান্ডনের বিয়ের অনু্ষ্ঠান হয়েছিল উদয়পুরের শিব নিবাস প্যালেসে। এখান থেকে ঘুরে নেওয়া যায় সিটি প্যালেস, লেক প্যালেস, মিউজ়িয়াম, মনসুন প্যালেস, ফতে সাগর, জগদীশ মন্দির।

কাশ্মীর

কাশ্মীরে অভিনেত্রী শেহনওয়াজ গিল। ছবি: সংগৃহীত

ভূস্বর্গের রূপ দর্শনে কাশ্মীর ছুটে গিয়েছেন বহু তারকাই। কিছু দিন আগেই ক্রিকেটার সচিন তেন্ডুলকার স্ত্রী অঞ্জলিকে নিয়ে বন্ধু-বান্ধবদের সঙ্গে কাশ্মীর ঘুরে এসেছেন। গুলমার্গ, আমন সেতু ব্রিজ-সহ কাশ্মীরের বিভিন্ন জায়গা থেকে ঘোরার ছবি ভাগ করে নিয়েছিলেন সচিন। দক্ষিণী ছবির নায়িকা সামান্থা রুথ প্রভুও কাশ্মীরে ঘুরে এসেছেন। সানা খান, শেহনাজ গিল-সহ বহু অভিনেত্রী ভূস্বর্গের রূপে মোহিত। গায়ক আদিত্য নারায়ণও মধুচন্দ্রিমার জন্য বেছে নিয়েছিলেন কাশ্মীরকেই।

ভূস্বর্গে সস্ত্রীক সচিন তেন্ডুলকর। ছবি: সংগৃহীত।

কাশ্মীরের অন্যতম আকর্ষণ ডাল লেক। তবে পাহাড় ঘেরা এই শৈল শহরের সৌন্দর্য রয়েছে প্রতিটি কোনায়। গুলমার্গ, বেতাব ভ্যালি, আরু ভ্যালি, সোনমার্গ, মুঘল গার্ডেন-সহ একাধিক জায়গা রয়েছে এখানে ঘোরার জন্য।

আলিবাগ

মহারাষ্ট্রের রায়গড় জেলার আলিবাগ মুম্বইয়ের বহু তারকার সপ্তাহান্তের ছুটি কাটানোর ঠিকানা। অনন্যা পাণ্ডে থেকে সুহানা খান, গৌরী খান, বিরাট কোহলির মতো তারকারা প্রায়ই সেখানে অবসরযাপনের জন্য যান। এখানে রয়েছে একাধিক সমুদ্র সৈকত। মান্ডেয়া বিচ, নাগন বিচ, আলিবাগ বিচ। এ ছাড়া, বিভিন্ন ধরনের জলক্রীড়ারও সুযোগ রয়েছে সৈকত শহরটিতে। প্যারাসেলিং থেকে জেট স্কির আনন্দ উপভোগের জন্য জায়গাটি পরিচিত। এখানে থাকার জন্য রয়েছে একাধিক বিলাসবহুল ভিলা।

হৃষীকেশ

এই জায়গাটির নাম শুনলেই মাথায় আসে অ্যাডভেঞ্চার স্পোর্টসের কথা। র‌্যাফটিং থেকে জিপ লাইন, একাধিক রোমাঞ্চকর ক্রীড়ার সুযোগ মেলে এখানে। তবে শুধু এই জন্যই নয়, পাহাড়ি শহরটির পরিচিত যোগ সাধনার জন্যেও। আধ্যাত্মিক চর্চার সঙ্গেও এর নাম জড়িয়ে। কিছুদিন আগেই অভিনেত্রী তৃপ্তি দিমরি হৃষীকেশে ছুটি কাটাতে গিয়েছিলেন। এই শহরটি ক্যাম্পিঙের জন্য জনপ্রিয়। এ ছাড়া, এখান থেকে ছোটখাটো ট্রেকও করা যায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement