T20 World Cup 2024

বিশ্বকাপে ভারত-পাক ম্যাচে হামলার আশঙ্কা! তবু রোহিতদের ঘোরাঘুরিতে কোনও বাধা নেই! কেন?

টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারত-পাকিস্তান ম্যাচে জঙ্গি হামলার আশঙ্কা রয়েছে। এই পরিস্থিতিতে আমেরিকায় ভারতীয় ক্রিকেটারদের নিরাপত্তা নিয়ে কী কী ব্যবস্থা নেওয়া হয়েছে?

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৩ জুন ২০২৪ ১০:৩৯
Share:

বাবর আজ়ম (বাঁ দিকে) ও রোহিত শর্মা। —ফাইল চিত্র।

কোনও ঝুঁকি নিতে চাইছে না প্রশাসন। আবার ক্রিকেটারদের উপর বাড়তি চাপও দিতে চাইছে না তারা। টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারত-পাকিস্তান ম্যাচে জঙ্গি হামলার আশঙ্কা রয়েছে। এই পরিস্থিতিতে আমেরিকায় ভারতীয় ক্রিকেটারদের নিরাপত্তা নিয়ে কী কী ব্যবস্থা নেওয়া হয়েছে?

Advertisement

আপাতত ভারতীয় ক্রিকেটারদের ঘোরাঘুরিতে কোনও বাধা নেই। বিশ্বকাপ খেলতে যাওয়ার পরে সূর্যকুমার যাদব, রিঙ্কু সিংহ, শিবম দুবেদের দেখা গিয়েছে আমেরিকার রাস্তায় ঘুরে বেড়াতে। সেখানে রেস্তরাঁয় খাবারও খেয়েছেন তাঁরা। তবে মাঠে ও হোটেলে নিরাপত্তা যথেষ্ট কড়া। সেখানে কোনও ঝুঁকি নিতে চাইছে না প্রশাসন।

নিরাপত্তা বন্দোবস্ত কতটা কড়া তা বোঝা গিয়েছে ভারত-বাংলাদেশ প্রস্তুতি ম্যাচে। খেলা চলাকালীন এক দর্শক মাঠে ঢুকে রোহিত শর্মার দিকে যাওয়ার চেষ্টা করেন। মুহূর্তের মধ্যে তাঁকে ধরে ফেলেন নিরাপত্তারক্ষীরা। নাসাউ কাউন্টির মাঠে ৯ জুন ভারত-পাকিস্তান ম্যাচ রয়েছে। তার আগে সেখানকার পুলিশ কমিশনার প্যাট্রিক জে রাইডার বলেন, “আমি নিশ্চিত করছি, ৯ জুন এখানকার সবচেয়ে সুরক্ষিত জায়গা হবে স্টেডিয়ামের ভিতর।”

Advertisement

ভারত-পাকিস্তান ম্যাচে হামলার হুমকি দিয়েছে জঙ্গি সংগঠন আইসিস। একটি ভিডিয়ো প্রকাশ করেছে তারা। সেখানে ভারত-পাকিস্তান ম্যাচে হামলা করার জন্য আহ্বান করা হয়েছে। এই হামলার নাম দেওয়া হয়েছে ‘লোন উলফ’। ভিডিয়োয় বলা হয়েছে, যে কেউ এই হামলা করতে পারে।

রাইডার এই হুমকির কথা জানিয়ে বলেছেন, সব রকম নিরাপত্তার ব্যবস্থা করা হবে। তিনি বলেন, “একটি ভিডিয়োবার্তায় জঙ্গি সংগঠনের পক্ষ থেকে ‘লোন উলফ’ হামলার হুমকি দেওয়া হয়েছে। যেখানে এত বড় একটা ম্যাচ এবং প্রচুর দর্শক আসবেন, সেখানে কোনও কিছুই উড়িয়ে দেওয়া যায় না।”

তবে রাতারাতি এই হুমকি দেওয়া হয়েছে, তা নয়। রাইডার জানিয়েছেন, গত এপ্রিল থেকেই জঙ্গি সংগঠন আইএস-খোরাসান এ রকম হামলার হুমকি দিচ্ছে। কিন্তু এ বারের হুমকি একেবারে নির্দিষ্ট করে ভারত-পাকিস্তান ম্যাচের জন্য দেওয়া হয়েছে। সম্প্রতি নাসাউ স্টেডিয়ামের উপর একটি ড্রোন দেখা গিয়েছে। তাতে ম্যাচের তারিখ ‘৯/৬/২০২৪’ লেখা। এর পরেই নড়চড়ে বসেছে নিউ ইয়র্ক প্রশাসন।

নিউ ইয়র্কের গভর্নর ক্যাথি হোকুল নিরাপত্তা বৃদ্ধি করার জন্য নিউ ইয়র্ক স্টেট পুলিশকে নির্দেশ দিয়েছেন। তিনি বলেছেন, “এই মুহূর্তে আলাদা করে মানুষের নিরাপত্তা নিয়ে কোনও সংশয় তৈরি হয়নি। তবে আমরা পরিস্থিতির উপর নজর রাখছি। গত কয়েক মাস ধরেই আমাদের প্রশাসন যোগাযোগ রাখছে নাসাউ কাউন্টি এবং ফেডারেল ল এনফোর্সমেন্টের সঙ্গে। নিউ ইয়র্কের মানুষ এবং বাইরে থেকে যাঁরা ওই ম্যাচ দেখতে আসবেন, তাঁরা যাতে সুরক্ষিত থাকেন তার ব্যবস্থা আমরা করব।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement