Paris Olympics 2024

বিনেশ বিতর্কে অবস্থান স্পষ্ট করলেন বিশ্ব কুস্তি সংস্থার প্রধান, কেন গ্রাহ্য হল না ভারতের আবেদন?

বিনেশ প্রতিযোগিতা থেকে বাতিল হওয়ায় শেষ চেষ্টা হিসাবে আবেদন করেছিল ভারতীয় শিবির। সেই আবেদন গ্রাহ্য করেনি বিশ্ব কুস্তি সংস্থা। কেন? জানিয়েছেন সংস্থার প্রধান।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৭ অগস্ট ২০২৪ ১৮:২৩
Share:

বিনেশ ফোগাট। —ফাইল চিত্র।

নিয়ম সবার জন্য সমান। নিয়মের বাইরে যাওয়া সম্ভব নয়। অলিম্পিক্সের ফাইনাল থেকে বিনেশ ফোগাটের বাতিল হয়ে যাওয়া প্রসঙ্গে এমনই জানিয়েছেন ইউনাইটেড ওয়ার্ল্ড রেসলিংয়ের (ইউডব্লিউডব্লিউ) সভাপতি নেনাদ লালোভিচ। এই ঘটনার জন্য দুঃখপ্রকাশ করেছেন সার্বিয়ার কুস্তিকর্তা।

Advertisement

বুধবার রাতে মহিলাদের কুস্তির ৫০ কেজি বিভাগের সোনার পদকের জন্য লড়াই করার কথা ছিল। মাত্র ১০০ গ্রামের জন্য তাঁকে প্রতিযোগিতা থেকেই বাতিল করে দেওয়া হয়েছে এ দিন সকালে। ৫০ কেজি বিভাগে প্রতিদ্বন্দ্বিতা করার জন্য অনুমোদিত ওজনের থেকে বিনেশের ১০০ গ্রাম বেশি ছিল। নিয়ম অনুযায়ী, বিনেশকে প্রতিযোগিতা থেকে বাতিল করা হয়েছে। এ প্রসঙ্গে লালোভিচ বলেছেন, ‘‘আমাদের সকলের উচিত নিয়মকে মান্য করা। যা ঘটেছে, তা অত্যন্ত দুঃখজনক। বিনেশের জন্য আমারও খারাপ লাগছে। ওর ওজন সামান্য বেশি ছিল। কিন্তু নিয়ম তো নিয়মই। সব কিছুই পরিষ্কার। সবার সামনে সব কিছু হয়েছে। সেখানে অন্য খেলোয়াড়েরাও ছিল। অনুমোদিত ওজন বজায় রাখতে ব্যর্থ এক জনকে কী করে অনুমতি দেওয়া যায়? প্রতিযোগিতা নিয়ম অনুযায়ী চলবে।’’

বিনেশ ফাইনালে উঠেছিলেন সব নিয়ম মেনেই। তা হলে কি তাঁকে অন্তত রুপোর পদক দেওয়া যায় না? লালোভিচ বলেছেন, ‘‘অসম্ভব। এ ভাবে পদক দেওয়ার কোনও সুযোগ নেই। ওজনের জন্য ও অন্য ক্যাটেগরিতে চলে যাচ্ছে। আমরা কেউ নিয়মের বাইরে যেতে পারি না। সবাইকে এক নিয়ম মেনে চলতে হয়। এ রকম ক্ষেত্রে সকলেই একটা শেষ চেষ্টা করে। ভারতও আবেদন করেছে। কিন্তু তাতে কিছু বদল হওয়া সম্ভব নয়।’’

Advertisement

ইউডব্লিউডব্লিউ কর্তৃপক্ষ জানিয়েছেন, তাঁরা কঠোর ভাবে নিয়ম মেনে চলেন। বিষয়টি কারও অজানা নয়। কেউ যাতে বাড়তি সুবিধা না পান, তা নিশ্চিত করা এবং স্বচ্ছ ভাবে প্রতিযোগিতা চালিয়ে নিয়ে যাওয়াই তাঁদের লক্ষ্য। বিনেশের ঘটনাটি অত্যন্ত দুঃখজনক হলেও কিছু করার নেই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement