Paris Olympics 2024

বিনেশ বিতর্কে প্রথম মুখ খুলল বিতর্কিত কুস্তি ফেডারেশন, কী বলছে বহিষ্কৃত ব্রিজভূষণের শিবির?

অলিম্পিক্স ফাইনাল থেকে বিনেশের বাতিল হওয়ার ঘটনায় বিস্মিত কুস্তিকর্তা সঞ্জয়। বিনেশের ওজন বৃদ্ধি নিয়ে তাঁর সংশয় রয়েছে। বিষয়টি খতিয়ে দেখে আইনি ব্যবস্থা নেওয়ার কথা বলেছেন তিনি।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৭ অগস্ট ২০২৪ ১৭:১৬
Share:

(বাঁ দিকে) বিনেশ ফোগাট। ব্রিজভূষণ শরণ সিংহ (ডান দিকে)। —ফাইল চিত্র।

প্যারিস অলিম্পিক্সের আগে দিল্লির যন্তর মন্তরে যাঁদের বিরুদ্ধে আন্দোলনে বসেছিলেন বিনেশ ফোগাটেরা, সেই ব্রিজভূষণ শরণ সিংহের শিবির থেকে প্রতিক্রিয়া পাওয়া গেল। সোনার লড়াই থেকে বিনেশ বাতিল হয়ে যাওয়ার পর প্রথম বার মুখ খুলল সর্বভারতীয় কুস্তি ফেডারেশন (ডব্লিউএফআই)। এক দিনের ব্যবধানে বিনেশের ওজন কী ভাবে ২ কেজি বৃদ্ধি পেল, তা নিয়ে তৈরি হয়েছে বিস্ময়। ডব্লিউএফআই সভাপতি সঞ্জয় সিংহ, যিনি বহিষ্কৃত ব্রিজভূষণের ঘনিষ্ঠ, জানিয়েছেন, তাঁরা আইনি ব্যবস্থা নেওয়ার কথা ভাবছেন। মুখ খুলেছেন সংস্থার প্রাক্তন সভাপতি ব্রিজভূষণের পুত্র করণ ভূষণ সিংহ।

Advertisement

তাঁরা বিনেশের কোচ, পুষ্টিবিদের উপর দায় চাপানোর চেষ্টা করেছেন। বিনেশের ওজন হঠাৎ কী ভাবে বৃদ্ধি পেল বুঝতে পারছেন না ডব্লিউএফআই সভাপতি। সঞ্জয় বলেছেন, ‘‘প্যারিসে বিনেশের সঙ্গে ওর ব্যক্তিগত কোচ, ফিজিয়ো, পুষ্টিবিদ আছেন। তাঁরা কেউ ফেডারেশন নিযুক্ত নন। সকলের খরচ বহন করে কেন্দ্রীয় সরকার। বিনেশের ওজন গত দু’দিন ঠিকই ছিল। এক রাতের মধ্যে কী করে ২ কেজি বৃদ্ধি পেতে পারে? ওর কোচ এবং পুষ্টিবিদ হয়তো বলতে পারবেন। আমরা আইনি ব্যবস্থা নেওয়ার কথা ভাবছি।’’ সঞ্জয় আরও বলেছেন, ‘‘ভারতীয় অলিম্পিক সংস্থার (আইওএ) প্রধান পিটি ঊষা গেমস ভিলেজে এসেছেন বিষয়টি জানার পরই। তিনি সংশ্লিষ্টদের সঙ্গে কথা বলছেন। আমরা ঊষার সঙ্গে নিয়মিত যোগাযোগ রাখছি। তাঁর সঙ্গে কথা বলার পর চূড়ান্ত সিদ্ধান্ত নেব।’’

মহিলাদের কুস্তির ৫০ কেজি বিভাগে ফাইনালে উঠেও বিনেশ এ ভাবে ছিটকে যাওয়ায় অত্যন্ত হতাশ ফেডারেশন সভাপতি। সঞ্জয় বলেছেন, ‘‘বিষয়টা অত্যন্ত হতাশার এবং দুর্ভাগ্যজনক। আমাদের এক জন কুস্তিগির দুর্দান্ত পারফর্ম করে ফাইনালে পৌঁছল। আগের দিন তার ওজন ঠিক ছিল। অথচ পরের দিন মাত্র ১০০ গ্রাম বেশি ওজনের জন্য ফাইনাল থেকে ছিটকে গেল!’’ বিনেশ ছিটকে যাওয়ায় হতাশ উত্তরপ্রদেশের কিষানগঞ্জের বিজেপি সাংসদ করণও। তিনি বলেছেন, ‘‘শুধু বিনেশের নয়, এটা দেশের ক্ষতি। কুস্তি ফেডারেশন নিশ্চয়ই বিষয়টি খতিয়ে দেখে প্রয়োজনীয় ব্যবস্থা নেবে।’’

Advertisement

প্রাথমিক ভাবে বিনেশের ওজন বৃদ্ধির ঘটনায় প্রত্যক্ষ দায় খারিজ করে দিয়েছেন ফেডারেশন সভাপতি। কোন সংস্থা বা ব্যক্তির বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়ার কথা ভাবা হচ্ছে, তা পরিষ্কার করেননি ফেডারেশন সভাপতি। উল্লেখ্য, ব্রিজভূষণের ঘনিষ্ঠ হিসাবে পরিচিত সঞ্জয়। তাঁর সভাপতি হওয়া নিয়েও আপত্তি ছিল প্রতিবাদী বিনেশদের। সঞ্জয়ও প্যারিসে রয়েছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement