Paris Olympics 2024

ব্রোঞ্জ পেয়ে খুশি নন সরবজ্যোৎ, কোচ জানালেন অলিম্পিক্সে সোনা জয়ই লক্ষ্য ছিল ভারতীয় শুটারের

প্যারিস অলিম্পিক্সে সাফল্য পাওয়ার জন্য দীর্ঘ দিন ধরেই পরিশ্রম করছেন সরবজ্যোৎ। কোচ জানিয়েছেন, ভারতীয় শুটার প্রতি দিন বাসে করে ১৫ কিলোমিটার রাস্তা পার হতেন অনুশীলন করার জন্য।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ৩১ জুলাই ২০২৪ ১৩:১০
Share:

সরবজ্যোৎ সিংহ। ছবি: পিটিআই।

২২ বছরের সরবজ্যোৎ সিংহ দেশকে পদক এনে দিয়েছেন। কিন্তু সেই পদক নিয়ে খুশি নন তিনি। সরবজ্যোতের কোচ অভিষেক রানা জানিয়েছেন, সোনা জয়ই লক্ষ্য ছিল ভারতীয় শুটারের। কিন্তু তা সম্ভব হয়নি।

Advertisement

প্যারিস অলিম্পিক্সে সাফল্য পাওয়ার জন্য দীর্ঘ দিন ধরেই পরিশ্রম করছেন সরবজ্যোৎ। কোচ জানিয়েছেন, ভারতীয় শুটার প্রতি দিন বাসে করে ১৫ কিলোমিটার রাস্তা পার হতেন অনুশীলন করার জন্য। ব্যক্তিগত বিভাগে অল্পের জন্য ফাইনালে উঠতে পারেননি সরবজ্যোৎ। সেই আক্ষেপ মিক্সড ইভেন্টে সোনা জিতে মেটাতে চেয়েছিলেন তিনি। রানা বলেন, “অনেক অনুশীলন এবং পরিশ্রমের পর এক জন খেলোয়াড় এই জায়গায় পৌঁছতে পারে। সকলেই চায় সোনা জিততে। ব্যক্তিগত ইভেন্টের যোগ্যতা অর্জন পর্বে সরবজ্যোৎ একাধিক বার নিজের সেরাটা দিতে পারেনি। সেটা মানসিক ভাবে ওর উপর প্রভাব ফেলেছিল। সেই সব সরিয়ে রেখে মিক্সড ইভেন্টে নেমেছিল ও।”

সরবজ্যোতের জন্ম হরিয়ানার ধিন নামের একটি গ্রামে। কোচ রানার বাড়ি ঘাসিতপুরে। অনুশীলন করার জন্য সরবজ্যোৎ প্রতি দিন বাড়ি থেকে ১৫ কিলোমিটার দূরে রানার কাছে যেতেন। বাসে ৪৫ মিনিট সময় লাগত। রানা বলেন, “আমার কাছে আসার আগেই বয়সভিত্তিক প্রতিযোগিতায় জিততে শুরু করেছে সরবজ্যোৎ। ২০১৯ সালে তৃতীয় বার জাতীয় চ্যাম্পিয়ন হয়। পর পর তিন বার জাতীয় চ্যাম্পিয়ন হয় ও। সরবজ্যোৎ এমন এমন পদক জিতেছে যা আমি কোনও দিন জিততে পারিনি।” ছাত্র যদি গুরুকে ছাপিয়ে যায়, তাতে গুরুর গর্ব হওয়া স্বাভাবিক। রানা ব্যতিক্রম নন।

Advertisement

মঙ্গলবার মনু ভাকেরকে সঙ্গী করে ১০ মিটার এয়ার পিস্তলের মিক্সড ইভেন্টে ব্রোঞ্জ জিতে নেন সরবজ্যোৎ। দক্ষিণ কোরিয়ার দলকে হারিয়ে পদক জেতেন তাঁরা। ১৬-১০ স্কোরে জেতে ভারত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement