Paris Olympics 2024

প্যারিস অলিম্পিক্সে বিতর্ক! পদকে সোনার পরিমাণ কম, কয়েক দিনেই ফিকে হয়ে যাচ্ছে রং

প্যারিস অলিম্পিক্স শেষ হতে না হতে শুরু হয়েছে বিতর্ক। পদকে সোনার পরিমাণ কম বলে অভিযোগ করেছেন সোনাজয়ী ভিক্টর অ্যাক্সেলসেন। পদকের রং ফিকে হয়ে যাচ্ছে বলেও অভিযোগ।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১২ অগস্ট ২০২৪ ১৫:২২
Share:

রং ফিকে হয়ে যাচ্ছে ব্রোঞ্জ পদকের। (বাঁ দিকে) পদক পাওয়ার দিন। পদক পাওয়ার দু’দিন পর (ডান দিকে)। ছবি: সংগৃহীত।

প্যারিস অলিম্পিক্সে পদক জিতেও খুশি হতে পারছেন না অনেক খেলোয়াড়। তাঁদের অভিযোগ, পদকের গুণমান নিয়ে। অলিম্পিক্স শেষ হতে না হতে শুরু হয়েছে বিতর্ক। পদকে সোনার পরিমাণ কম বলে অভিযোগ করেছেন সোনাজয়ী ভিক্টর অ্যাক্সেলসেন। পদকের রং ফিকে হয়ে যাচ্ছে বলেও অভিযোগ।

Advertisement

২০২১ টোকিয়ো অলিম্পিক্সে ব্যাডমিন্টনে পুরুষদের সিঙ্গলসে সোনা জিতেছিলেন ডেনমার্কের অ্যাক্সেলসেন। এ বারও জিতেছেন। তিনি একটি ভিডিয়ো প্রকাশ করেছেন। সেখানে তাঁর জেতা দু’টি সোনার পদক পাশাপাশি রেখেছেন তিনি। অ্যাক্সেলসেনের অভিযোগ, টোকিয়োয় পাওয়া পদকে সোনার পরিমাণ ছিল ৯ শতাংশ। প্যারিসে তা কমে হয়েছে ১ শতাংশ।

১৯১২ সালের আগে অলিম্পিক্সে সোনার পদকে নিখাদ সোনা দেওয়া হত। কিন্তু পরে তা বন্ধ হয়ে যায়। ইস্পাতের উপর সোনার পাত বসানো হয়। কিন্তু সেখানেও সোনার পরিমাণে ঘাটতি আছে বলে অভিযোগ করেছেন অ্যাক্সেলসেন।

Advertisement

এ বার পুরুষদের স্ট্রিট স্কিটবোর্ডে ব্রোঞ্জ জিতেছেন আমেরিকার নিজা হুস্টন। ৯ অগস্ট সেই পদক জিতেছেন তিনি। হুস্টনও সমাজমাধ্যমে একটি ছবি দিয়েছেন। সেখানে তাঁর পদকের দু’টি ছবি রয়েছে। একটি জেতার পরে তোলা। অপরটি তিন দিন পরে তোলা। স্পষ্ট বোঝা যাচ্ছে, পদকের রং ফিকে হয়ে গিয়েছে।

এই প্রসঙ্গে হুস্টন বলেন, “নতুন থাকা অবস্থায় প্যারিস অলিম্পিক্সের পদক দেখতে খুব সুন্দর লাগছে। কিন্তু ঘাম লাগার পরে ও বন্ধুবান্ধবদের সেই পদক পরতে দেওয়ার পরে তার রং বদলে গিয়েছে। অনেকটা ফিকে হয়ে গিয়েছে। আমার মনে হয় অলিম্পিক্স কমিটির এই বিষয়ে নজর রাখা উচিত।” যদিও এই অভিযোগ নিয়ে অলিম্পিক্স কমিটি এখনও পর্যন্ত কোনও মন্তব্য করেনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement