Vinesh Phogat's disqualification

ওজন-বিতর্ক, বিনেশ ও তাঁর কোচের উপরেই দায় চাপালেন পিটি ঊষা

কুস্তিগির বিনেশ ফোগাটের ওজন কেন ১০০ গ্রাম বেশি ছিল? এই প্রশ্নে দায় ঝেড়ে ফেলল ভারতীয় অলিম্পিক্স সংস্থা। বিনেশ ও তাঁর কোচের উপরেই দায় চাপালেন পিটি ঊষা।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১২ অগস্ট ২০২৪ ১০:৩৬
Share:

অলিম্পিক্স চলাকালীন হাসপাতালে (বাঁ দিকে) বিনেশ ফোগাটকে দেখতে যান পিটি ঊষা। ছবি: ভারতীয় অলিম্পিক্স সংস্থা।

বিনেশ ফোগাটের পাশেই রয়েছে ভারতীয় অলিম্পিক্স সংস্থা। কিন্তু কুস্তিগিরের ওজন না কমার দায় তারা নিচ্ছে না। কেন বিনেশের ওজন ১০০ গ্রাম বেশি ছিল? এই প্রশ্নে দায় ঝেড়ে ফেলল ভারতীয় অলিম্পিক্স সংস্থা। বিনেশ ও তাঁর কোচের উপরেই দায় চাপালেন অলিম্পিক্স সংস্থার প্রধান পিটি ঊষা।

Advertisement

বিনেশ বাতিল হওয়ার পরে আঙুল ওঠে ভারতীয় অলিম্পিক্স সংস্থার পাঠানো মেডিক্যাল দলের উপর। দীনশ পারদিওয়ালার নেতৃত্বাধীন দল ঠিক মতো কাজ করতে পারেনি বলে অভিযোগ করেন অনেকে। এই অভিযোগের পরেই নিজেদের অবস্থান স্পষ্ট করে দিয়েছে অলিম্পিক্স সংস্থা।

একটি বিবৃতিতে ঊষা বলেন, “কুস্তি, ভারোত্তোলন, বক্সিং, জুডোর মতো খেলায় কোনও খেলোয়াড়ের ওজন কমানো বা বাড়ানোর দায় পুরোপুরি তার ও তার কোচিং দলের। ভারতীয় অলিম্পিক্স সংস্থার নিযুক্ত চিফ মেডিক্যাল অফিসার পারদিওয়াল ও তাঁর দলের কোনও ভূমিকা এতে নেই। তাই পারদিওয়ালা ও তাঁর দলকে যে সমালোচনার মুখে পড়তে হয়েছে তা একেবারেই মেনে নেওয়া যায় না। কোনও সিদ্ধান্তে আসার আগে সকলের উচিত একটু ভেবে দেখা।”

Advertisement

এ বারের অলিম্পিক্সে ভারতের ১১৭ জন ক্রীড়াবিদের জন্য ১৪০ জন কোচ ও সাপোর্ট স্টাফ গিয়েছিলেন। ঊষা জানিয়েছেন, প্রায় প্রত্যেক খেলোয়াড়কে নিজস্ব কোচ ও সাপোর্ট স্টাফ নিয়ে যাওয়ার অনুমতি দেওয়া হয়েছে। তাই দায় তাঁদেরই নিতে হবে। তিনি বলেন, “প্যারিসে প্রায় প্রত্যেক খেলোয়াড় নিজের কোচ ও সাপোর্ট স্টাফ পেয়েছেন। এই সব কোচ ও সাপোর্ট স্টাফ দীর্ঘ দিন তাঁদের সঙ্গে কাজ করছেনঁ। প্রতিযোগিতার কয়েক মাস আগে অলিম্পিক্স সংস্থা একটি মেডিক্যাল দল গঠন করেছিল। তাদের কাজ ছিল খেলোয়াড়দের ব্যক্তিগত কোচ ও সাপোর্ট স্টাফকে বাইরে থেকে সাহায্য করা। তা ছাড়া যে কয়েক জন খেলোয়াড়ের নিজস্ব কোচ বা পুষ্টিবিদ ছিল না তাঁদের দিকে খেয়াল রাখছিল এই দল। তার বাইরে তাদের কোনও ভূমিকা ছিল না।”

এ বারের অলিম্পিক্সে মহিলাদের কুস্তির ৫০ কেজি বিভাগে নামেন বিনেশ। ফাইনালে ওঠেন তিনি। কিন্তু ফাইনালের দিন সকালে জানা যায়, ১০০ গ্রাম ওজন বেশি তাঁর। ফলে বাতিল করা হয় বিনেশকে। এই সিদ্ধান্তের বিরুদ্ধে আন্তর্জাতিক ক্রীড়া আদালতে অভিযোগ করেছেন ভারতীয় কুস্তিগির। তাঁর দাবি, তাঁকে রুপো দেওয়া উচিত। অভিযোগের শুনানিও হয়ে গিয়েছে। মঙ্গলবার এই বিষয়ে রায় ঘোষণার কথা। তার আগেই নিজেদের অবস্থান স্পষ্ট করল ভারতীয় অলিম্পিক্স সংস্থা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement