Paralympics 2024

অন্তঃসত্ত্বা তিরন্দাজের জোড়া পদক প্যারালিম্পিক্সে, ইতিহাস গড়লেন গ্রেট ব্রিটেনের গ্রিনহ্যাম

সাত মাসের অন্তঃসত্ত্বা গ্রেট ব্রিটেনের জোডি গ্রিনহ্যাম। প্যারিসে প্যারালিম্পিক্সে দু’টি পদক জিতলেন তিনি। প্রথম বার প্যারালিম্পিক্সে কোনও অন্তঃসত্ত্বা মহিলা পদক জিতলেন।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৩ সেপ্টেম্বর ২০২৪ ১৩:২৬
Share:

জোডি গ্রিনহ্যাম। ছবি: সমাজমাধ্যম।

ঐতিহাসিক পদক জয় জোডি গ্রিনহ্যামের। সাত মাসের অন্তঃসত্ত্বা গ্রেট ব্রিটেনের এই তিরন্দাজ। প্যারিসে প্যারালিম্পিক্সে দু’টি পদক জিতলেন তিনি। প্রথম বার প্যারালিম্পিক্সে কোনও অন্তঃসত্ত্বা মহিলা পদক জিতলেন।

Advertisement

মহিলাদের কম্পাউন্ড তিরন্দাজিতে ব্রোঞ্জ জেতেন গ্রিনহ্যাম। ৩১ বছরের এই তিরন্দাজ হারিয়ে দেন তাঁরই দেশের ফিবি প্যাটারসন পাইনকে। ১৪২-১৪১ স্কোরে জিতে যান গ্রিনহ্যাম। ব্যক্তিগত বিভাগে ব্রোঞ্জ পেলেও মিক্সড ইভেন্টে সোনা জিতেছেন তিনি। নাথান ম্যাকুইনকে সঙ্গী করে ইরানের জুটিকে হারিয়ে দেন তাঁরা। ম্যাচের ফল ১৫৫-১৫১।

গ্রিনহ্যামের বাঁহাতটি স্বাভাবিকের তুলনায় ছোট। তাঁর ডোয়ারফিজম রয়েছে। সেই কারণে বাঁহাতটি সম্পূর্ণ ভাবে তৈরি হয়নি। সব আঙুলও নেই। বাঁহাতে তাঁর শুধু বুড়ো আঙুল রয়েছে, সেটাও অর্ধেক। যদিও সে সবের কোনও কিছুই গ্রিনহ্যামকে পদক জয় থেকে দূরে সরিয়ে রাখতে পারেনি।

Advertisement

২০১৬ সালে প্যারালিম্পিক্সে নেমেছিলেন গ্রিনহ্যাম। আট বছর পর আবার প্যারালিম্পিক্সে ফিরে এসে সোনা জিতলেন তিনি। অন্তঃসত্ত্বা গ্রিনহ্যাম বলেন, “আমার শরীরের সামনের দিকটা ভারী হয়ে গিয়েছে। তাই খেলায় কিছু পরিবর্তন করতে হয়েছে। ভারসাম্য রাখার জন্য ওজন বৃদ্ধি করতে হয়েছে।” সন্তানের উপস্থিতি টের পাচ্ছেন গ্রিনহ্যাম। তিনি বলেন, “পেটের মধ্যে ও ছটফট করছে। বলছে, কী করছ তুমি? আমার সন্তান সঙ্গে রয়েছে। এটা জেনে খেলতে নামা খুবই গর্বের। আমি সব সময় ওর সমর্থন পাচ্ছি।”

গ্রিনহ্যাম জানিয়েছেন আগামী দিনেও তিনি খেলা চালিয়ে যাবেন। সন্তানকে জন্ম দেওয়ার পরেও খেলতে চান তিনি। মা এবং অ্যাথলিট দুই পরিচয়কেই সমান গুরুত্ব দিতে চান গ্রিনহ্যাম। তাঁর দু’বছরের এক পুত্রও রয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement