Virat Kohli

দরকার ১১৫৩ রান, করতে না পারলে ‘লজ্জা লাগবে’ বিরাট কোহলির, কেন?

এক দিনের ক্রিকেটে ৫০টি শতরান রয়েছে তাঁর, টেস্টে ২৯টি। কিন্তু লাল বলের ক্রিকেটে ভারতের জার্সিতে ১০ হাজার রান করতে না পারলে বিরাটের লজ্জা লাগবে বলে মনে করেন হরভজন সিংহ।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৩ সেপ্টেম্বর ২০২৪ ১১:৫৮
Share:

বিরাট কোহলি। —ফাইল চিত্র।

৮০টি আন্তর্জাতিক শতরানের মালিক বিরাট কোহলি। সচিন তেন্ডুলকরের ১০০টি শতরান ছোঁয়ার সবচেয়ে কাছে তিনি। এক দিনের ক্রিকেটে ৫০টি শতরান রয়েছে তাঁর, টেস্টে ২৯টি। কিন্তু লাল বলের ক্রিকেটে ভারতের জার্সিতে ১০ হাজার রান করতে না পারলে বিরাটের লজ্জা লাগবে বলে মনে করেন হরভজন সিংহ। তার জন্য দরকার আর ১১৫৩ রান।

Advertisement

২০০৮ সালে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হয় বিরাটের। সেই সময় দলের অন্যতম সিনিয়র ক্রিকেটার হরভজন। বিরাটের কেরিয়ারের শুরুর দিকের কথা জানালেন ভারতীয় স্পিনার। হরভজন বলেন, “আমরা ওয়েস্ট ইন্ডিজ়ে খেলতে গিয়েছিলাম। সে বার ফিদেল এডওয়ার্ডস (প্রাক্তন ক্যারিবিয়ান পেসার) বার বার সমস্যায় ফেলছিল বিরাটকে। কখনও শর্ট বলে আউট হচ্ছিল বিরাট, কখনও এলবিডব্লিউ হচ্ছিল। হতাশ হয়ে নিজের খেলা নিয়ে আত্মবিশ্বাস হারিয়ে ফেলেছিল। প্রশ্ন তুলেছিল, “আমি কি আদৌ খেলার যোগ্য?” সেই সময় আমি বলেছিলাম, “তুমি যদি টেস্টে ১০ হাজার রান করতে না পারো তা হলে তোমার লজ্জা লাগবে। টেস্ট ১০ হাজার রান করার ক্ষমতা তোমার আছে। করতে না পারলে সেটা নিজের দোষেই পারবে না।”

১১৩টি টেস্টে বিরাট করেছেন ৮৮৪৮ রান। তাঁর গড় ৪৯.১৫। রয়েছে ২৯টি শতরান। টেস্টে ১০ হাজার রানের গণ্ডি পার করতে বিরাটের প্রয়োজন আর ১১৫৩ রান। বিশ্বে মাত্র ১৪ জন ব্যাটার টেস্টে ১০ হাজার রানের গণ্ডি পার করেছেন। ভারতীয়দের মধ্যে সচিন, রাহুল দ্রাবিড় এবং সুনীল গাওস্কর ১০ হাজারের বেশি রান করেছেন টেস্টে। সেই তালিকায় ঢুকে পড়ার সুযোগ রয়েছে বিরাটের।

Advertisement

কেরিয়ারের শুরু থেকেই বিরাট নিজের খেলা নিয়ে খুঁতখুঁতে বলে জানিয়েছেন হরভজন। তিনি বলেন, “বিরাটের প্রথম আন্তর্জাতিক সিরিজ়। বীরেন্দ্র সহবাগের বোধ হয় চোট লেগেছিল। সকলকে আউট করছিল শ্রীলঙ্কার অজন্তা মেন্ডিস। বিরাট ব্যাট করতে নামল। তরুণ বিরাট, প্রচুর প্রাণশক্তি। ও অর্ধশতরান করল। আউট হয়ে ফিরে আমাকে জিজ্ঞেস করল ওর খেলা কেমন দেখলাম। বললাম ভাল খেলেছে। বিরাট বলল, ‘আমার আউট হওয়া উচিত হয়নি। আরও রান করা উচিত ছিল।’ এই মনোভাবটা দারুণ লেগেছিল।”

আন্তর্জাতিক টি-টোয়েন্টি ক্রিকেট থেকে অবসর নিয়েছেন বিরাট। এখন তিনি টেস্ট এবং এক দিনের ক্রিকেটে মনোনিবেশ করবেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement