Football Stadium

তৈরি হবে ১৮টি স্টেডিয়াম, ৮২৭টি মাঠ, ফুটবলের উন্নতিতে ফেডারেশনের সঙ্গে উদ্যোগী একটি রাজ্য

ফুটবলের প্রসার এবং উন্নতিতে সর্বভারতীয় ফুটবল ফেডারেশনের সঙ্গে হাত মিলিয়ে কাজ করবে একটি রাজ্যের সরকার। তৈরি করা হবে ১৮টি নতুন স্টেডিয়াম।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৪ সেপ্টেম্বর ২০২৪ ১৯:৩৯
Share:

—প্রতীকী চিত্র।

উত্তরপ্রদেশে ফুটবলের প্রসার এবং উন্নতির জন্য গত ২ সেপ্টেম্বর লখনউয়ে মুখোমুখি হয়েছিল কলকাতার দুই প্রধান। সর্বভারতীয় ফুটবল ফেডারেশনের (এআইএফএফ) উদ্যোগে আয়োজিত সেই ম্যাচে উপস্থিত ছিলেন উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ। উৎসাহিত মুখ্যমন্ত্রী রাজ্যে ফুটবলের জন্য পরিকাঠামো নির্মাণের কথা জানিয়েছেন।

Advertisement

প্রাথমিক ভাবে উত্তরপ্রদেশে ১৮টি ফুটবল স্টেডিয়াম নির্মাণের কথা বলেছেন আদিত্যনাথ। রাজ্যের প্রতিটি কমিশনারেট এলাকায় একটি করে ফুটবল স্টেডিয়াম তৈরি করবে উত্তরপ্রদেশ সরকার। এ ছাড়াও রাজ্যের ৮২৭টি ব্লকের প্রতিটিতে তৈরি করা হবে ফুটবল খেলার উপযুক্ত একটি করে মাঠ। সর্বত্র থাকবে প্রয়োজনীয় পরিকাঠামো এবং প্রতিযোগিতা আয়োজনের মতো সুবিধা।

ফুটবল নিয়ে উত্তরপ্রদেশ সরকারের আন্তরিকতায় খুশি এআইএফএফ সভাপতি কল্যাণ চৌবে। তিনি বলেছেন, ‘‘গত ৮ অগস্ট উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রীর সঙ্গে বৈঠক হয়েছিল। ফুটবল নিয়ে তাঁর আগ্রহ দেখে উত্তরপ্রদেশে কলকাতা ডার্বি আয়োজনের অনুরোধ করেছিলাম। বলেছিলাম, লখনউয়ে ডার্বির মতো ম্যাচ আয়োজন করা গেলে উত্তরপ্রদেশের বাসিন্দাদের মধ্যে আগ্রহ তৈরি হতে পারে। কিন্তু ভাল ফুটবল ম্যাচ আয়োজনের মতো কোনও স্টেডিয়াম উত্তরপ্রদেশে ছিল না। ১৯ দিনের মধ্যে লখনউয়ের কেডি সিংহ বাবুকে ডার্বির জন্য যে ভাবে প্রস্তুত করা হয়েছে, তা দেখে বিস্মিত হয়েছি। লখনউয়ের বহু মানুষ খেলা দেখতেও এসেছিলেন।’’

Advertisement

উত্তরপ্রদেশে ফুটবলের প্রসার এবং উন্নতির জন্য এআইএফএফের সঙ্গে হাত মিলিয়ে কাজ করার কথা বলেছেন আদিত্যনাথ। রাজ্যে যত দ্রুত সম্ভব ফুটবলের উপযুক্ত পরিকাঠামো নির্মাণেরও আশ্বাস দিয়েছেন উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement