Babar Azam

পাঁচ বছর পর প্রথম ১০-র বাইরে বাবর, টেস্ট ব্যাটারদের ক্রমতালিকায় শীর্ষে রুট, কোথায় রোহিত-কোহলিরা?

বেশ কিছু দিন ধরে ফর্মে নেই বাবর। বাংলাদেশের বিরুদ্ধে টেস্টে চার ইনিংসে তাঁর সংগ্রহ ৬৪ রান। ব্যর্থতার জন্য আইসিসির টেস্ট ব্যাটারদের ক্রমতালিকায় প্রথম ১০ জনের মধ্যে জায়গা হল না।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৪ সেপ্টেম্বর ২০২৪ ১৮:৫৬
Share:

বাবর আজ়ম। —ফাইল চিত্র।

শেষ ১৬টি টেস্ট ইনিংসে একটিও অর্ধশতরান করতে পারেননি বাবর আজ়ম। ধারাবাহিক ব্যর্থতার মূল্য দিতে হল তাঁকে। ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) টেস্ট ব্যাটারদের ক্রমতালিকায় প্রথম ১০ জনের মধ্যে জায়গা হল না পাকিস্তানের সাদা বলের ক্রিকেট অধিনায়কের।

Advertisement

গত প্রায় পাঁচ বছরে কখনও বাবর প্রথম ১০ জনের বাইরে যাননি। ২০১৯ সালের ডিসেম্বরের পর প্রথম বার টেস্ট ব্যাটারদের ক্রমতালিকায় প্রথম ১০ জনের মধ্যে জায়গা হল না তাঁর। বাংলাদেশের বিরুদ্ধে সদ্য শেষ হওয়া দুই টেস্টের সিরিজ়ে চার ইনিংসে বাবরের সংগ্রহ ৬৪ রান। একে বারেই ফর্মে নেই তিনি। বুধবার আইসিসি নতুন যে ক্রমতালিকা প্রকাশ করেছে, তাতে বাবরের জায়গা হয়েছে ১২ নম্বরে। ২০১৯ সালে ডিসেম্বরে বাবর ছিলেন ১৩ নম্বরে। প্রথম ১০এ পাকিস্তানের ব্যাটারদের মধ্যে রয়েছেন শুধু মহম্মদ রিজ়ওয়ান। তিনি রয়েছে ১০ নম্বরে।

টেস্ট ব্যাটারদের ক্রমতালিকায় শীর্ষে উঠে এসেছেন জো রুট। শ্রীলঙ্কার বিরুদ্ধে টেস্ট সিরিজ়ে ভাল খেলার পুরস্কার পেলেন ইংল্যান্ডের প্রাক্তন অধিনায়ক। দ্বিতীয় স্থানে কেন উইলিয়ামসন এবং তৃতীয় স্থানে রয়েছেন ডারেল মিচেল। তালিকায় চতুর্থ এবং পঞ্চম স্থানে আছেন স্টিভ স্মিথ এবং হ্যারি ব্রুক।

Advertisement

প্রথম ১০এ ভারতের তিন ক্রিকেটার রয়েছেন। ক্রমতালিকায় ষষ্ঠ থেকে অষ্টম স্থান পর্যন্ত রয়েছেন যথাক্রমে রোহিত শর্মা, যশস্বী জয়সওয়াল এবং বিরাট কোহলি। নয় নম্বরে আছেন উসমান খোয়াজা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement