UEFA Champions League

বছরভর ম্যাচ, এ বার কি ধর্মঘটে যাচ্ছেন ফুটবলারেরা? ইঙ্গিত ম্যাঞ্চেস্টার সিটির রদ্রির

প্রতি বছর প্রতিযোগিতা বৃদ্ধি পাওয়ার সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে ম্যাচের সংখ্যাও। এত ম্যাচ খেলতে খেলতে ক্লান্ত ফুটবলারেরা এ বার হয়তো ধর্মঘট ডাকতে পারেন। তেমনই ইঙ্গিত দিলেন ম্যাঞ্চেস্টার সিটির ইউরোজয়ী মিডফিল্ডার রদ্রি।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৭ সেপ্টেম্বর ২০২৪ ২০:১০
Share:

সতীর্থ গ্রিলিশের (বাঁ দিকে) ম্যান সিটির রদ্রির উল্লাস। ছবি: রয়টার্স।

প্রতি বছর প্রতিযোগিতা বেড়ে চলেছে। পাল্লা দিয়ে বাড়ছে ম্যাচের সংখ্যাও। এত ম্যাচ খেলতে খেলতে ক্লান্ত ফুটবলারেরা। এ বার হয়তো তাঁরা ধর্মঘট ডাকতে পারেন। তেমনই ইঙ্গিত দিলেন ম্যাঞ্চেস্টার সিটির ইউরোজয়ী মিডফিল্ডার রদ্রি।

Advertisement

মঙ্গলবার রাত থেকে শুরু হচ্ছে চ্যাম্পিয়ন্স লিগ। বুধবার ইন্টার মিলানের বিরুদ্ধে খেলবে সিটি। তার আগে রদ্রিকে জিজ্ঞাসা করা হয়েছিল, ঠাসা সূচির কারণে খেলোয়াড়েরা এ বার ম্যাচ খেলতে অস্বীকার করবেন কি না।

রদ্রির উত্তর, “মনে হয় আমরা সেটার খুব কাছাকাছি রয়েছি। পরিস্থিতি বোঝা খুব সহজ। যে কোনও খেলোয়াড়কে জিজ্ঞাসা করে দেখতে পারেন। শুধু আমি নয়, সবাই একই কথা বলবে। সবার মতামত একই।”

Advertisement

রদ্রি আরও বলেছেন, “এ ভাবে চলতে থাকলে একটা সময় আসবে যখন আর কেউ কোনও মতামত দেবে না। আমরা সত্যিই চিন্তিত। কারণ দুর্ভোগটা আমাদেরই সহ্য করতে হচ্ছে।”

ইপিএল, চ্যাম্পিয়ন্স লিগ, এফএ কাপ, লিগ কাপ ছাড়াও সিটিকে পরের বছর খেলতে হবে ক্লাব বিশ্বকাপ। প্রতিটিতেই যদি সিটি বেশি দূরে যায় তা হলে অনেক বেশি ম্যাচ খেলতে হবে। কিছু দিন ফুটবলারদের সংস্থা ফিফপ্রোও এ নিয়ে আশঙ্কা প্রকাশ করেছিল।

রদ্রির মতে, খেলোয়াড়েরা বছরে ৪০-৫০টি ম্যাচে নিজের সেরাটা দিতে পারেন। কিন্তু ৬০-৭০টি ম্যাচে তা সম্ভব নয়। বলেছেন, “প্রচুর ম্যাচ খেলতে হচ্ছে। নিজেদের যত্ন নিতেও তো হবে। আমাদের কথাও কেউ ভাবুক। কারণ আমরাই এই খেলা বা ব্যবসার আসল চরিত্র।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement