Lionel Messi

ভেনেজুয়েলার বিরুদ্ধে আটকে গেল আর্জেন্টিনা, ম্যাচে বিতর্ক, মাঠ নিয়ে ক্ষুব্ধ মেসি

লিয়োনেল মেসি আর্জেন্টিনার জার্সিতে খেলতে নামছেন জল, কাদা ভর্তি মাঠে! ভেনেজুয়েলার বিরুদ্ধে আটকে গিয়ে মাঠকেই দায়ী করলেন বিশ্বকাপজয়ী অধিনায়ক।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১১ অক্টোবর ২০২৪ ১১:৪৩
Share:

লিয়োনেল মেসি। —ফাইল চিত্র।

বৃষ্টিতে মাঠে কাদা ভর্তি। কলকাতা ময়দানে বহু ম্যাচ হয় এমন মাঠে। কিন্তু লিয়োনেল মেসি আর্জেন্টিনার জার্সিতে খেলতে নামছেন জল, কাদা ভর্তি মাঠে! ভেনেজুয়েলার বিরুদ্ধে আটকে গিয়ে মাঠকেই দায়ী করলেন বিশ্বকাপজয়ী অধিনায়ক।

Advertisement

বিশ্বকাপের যোগ্যতা অর্জন পর্বের ম্যাচে খেলতে নেমেছিলেন মেসি। চোট সারিয়ে মাঠে ফিরলেও দলকে জেতাতে পারলেন না। ১-১ গোলে শেষ হয় আর্জেন্টিনা বনাম ভেনেজুয়েলা ম্যাচ। মেসি বলেন, “জঘন্য মাঠ। পর পর দুটো পাস খেলা যাচ্ছে না। মাঠে এত জল যে বল আটকে যাচ্ছে। এরকম অবস্থায় খেলা কঠিন। মাঠ থেকে কোনও সাহায্য পাওয়া যায়নি। এমন একটা মাঠ দরকার ছিল যেখানে খেলা সম্ভব, খেলার মতো আবহাওয়া রয়েছে এবং বল গড়াচ্ছে। এটা কী খুব বড় চাওয়া?”

আর্জেন্টিনা আটকে গেলেও জিতেছে ব্রাজিল। চিলিকে ১-২ গোলে হারিয়ে দেয় তারা। খেলা শুরুর দু’মিনিটের মাথায় গোল করে দলকে এগিয়ে দিয়েছিলেন চিলির এদুয়ার্দো ভার্গাস। তবে প্রথমার্ধ শেষ হওয়ার আগের মুহূর্তে গোল করে সমতা ফেরান ব্রাজিলের ইগর জেসুস। জয়সূচক গোলটি আসে ৮৯ মিনিটে। লুইজ এনরিখ গোলটি করেন।

Advertisement

ম্যাচ ড্র হলেও আর্জেন্টিনা লিগে শীর্ষে রয়েছে। ৯ ম্যাচে ১৯ পয়েন্ট নিয়ে শীর্ষে মেসিরা। দ্বিতীয় স্থানে কলম্বিয়া। ৯ ম্যাচে ১৬ পয়েন্ট পেয়েছে তারা। তৃতীয় এবং চতুর্থ স্থানে যথাক্রমে উরুগুয়ে (১৫) এবং ব্রাজিল (১৩)। আর্জেন্টিনাকে রুখে দেওয়া ভেনেজুয়েলা রয়েছে সপ্তম স্থানে। ৯ ম্যাচে ১১ পয়েন্ট পেয়েছে তারা।

নেশনস লিগে অঘটন। ইংল্যান্ড হেরে গিয়েছে গ্রিসের বিরুদ্ধে। ইংল্যান্ডের হয়ে একমাত্র গোলটি করেন জুড বেলিংহ্যাম। গ্রিসের হয়ে দু’টি গোল করেন ভ্যাঙ্গেলিস পাভ্লিডিস। ১-২ গোলে হেরে যায় ইংল্যান্ড। অন্য ম্যাচে, ফ্রান্স ৪-১ গোলে জিতেছে ইজরায়েলের বিরুদ্ধে। সেই ম্যাচে খেলেননি কিলিয়ান এমবাপে। ফ্রান্সের চার গোলদাতা এদুয়ার্দো কামাভিঙ্গা, ক্রিস্টোফার এনকুনকু, মাতেয়ো গুয়েনদৌজি এবং ব্র্যাডলি বারকোলা। তবে ড্র হয় ইটালি বনাম বেলজিয়াম ম্যাচ। ২-২ গোলে শেষ হয় ম্যাচ। ইটালি পুরো দ্বিতীয়ার্ধ ১০ জনে খেললেও ম্যাচ জিততে পারেনি বেলজিয়াম।

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement