Team India

৩ ক্রিকেটার: অস্ট্রেলিয়ার বিরুদ্ধে প্রথম টেস্টে রোহিত না খেললে নেতৃত্ব দেওয়ার সম্ভাবনা যাঁদের

বাংলাদেশ সিরিজ়ে ভারতীয় টেস্ট দলে কোনও সহ-অধিনায়ক ছিলেন না। ফলে রোহিত না থাকলে কে নেতৃত্ব দেবেন তা নিয়ে জল্পনা তৈরি হয়েছে। এই মুহূর্তে তালিকায় তিন নাম।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১১ অক্টোবর ২০২৪ ১০:৩৯
Share:

রোহিত শর্মা। —ফাইল চিত্র।

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে প্রথম টেস্টে রোহিত শর্মার না খেলার সম্ভাবনা। তিনি নাকি বোর্ডের কাছে ছুটি চেয়েছেন। বাংলাদেশ সিরিজ়ে ভারতীয় টেস্ট দলে কোনও সহ-অধিনায়ক ছিলেন না। ফলে রোহিত না থাকলে কে নেতৃত্ব দেবেন তা নিয়ে জল্পনা তৈরি হয়েছে। এই মুহূর্তে তালিকায় তিন নাম।

Advertisement

যশপ্রীত বুমরা

বাংলাদেশের বিরুদ্ধে বুমরাকে সহ-অধিনায়ক পদ দেওয়া হয়নি। তবে এর আগে দক্ষিণ আফ্রিকা এবং ইংল্যান্ডের বিরুদ্ধে টেস্টে রোহিতের ডেপুটি হিসাবে ছিলেন বুমরা। ২০২২ সালে এজবাস্টনে রোহিতের অবর্তমানে একটি টেস্টে দলকে নেতৃত্বও দিয়েছিলেন তিনি। ফলে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে তাঁর পাল্লা ভারী।

Advertisement

শুভমন গিল

অধিনায়ক হিসাবে দেখা যেতে পারে শুভমনকেও। বুমরার পাল্লা ভারী হলেও সেই সময় ভারতীয় দলের কোচ ছিলেন রাহুল দ্রাবিড়। এখন গৌতম গম্ভীরের যুগ। ভবিষ্যতের দিকে তাকিয়ে তিনি অধিনায়কের দৌড়ে বুমরার থেকে শুভমনকে এগিয়ে রাখতে পারেন। শেষ ছ’টি টেস্টের তিনটিতে শতরান করেছেন তিনি। জ়িম্বাবোয়ের বিরুদ্ধে পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ়ে ভারতীয় দলকে নেতৃত্বও দিয়েছেন শুভমন। শ্রীলঙ্কার বিরুদ্ধে সাদা বলের সিরিজ়ে সহ-অধিনায়ক ছিলেন তিনি। দলীপ ট্রফিতেও তাঁকে অধিনায়ক হিসাবে দেখা গিয়েছিল। ভারতীয় বোর্ড যে শুভমনকে আগামী দিনের অধিনায়ক হিসাবে দেখছে, তা স্পষ্ট করে দেওয়া হয়েছে। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে প্রথম টেস্টে তাঁকে টস করতে নামতে দেখলে তাই খুব অবাক হওয়ার কিছু থাকবে না।

ঋষভ পন্থ

গাড়ি দুর্ঘটনার আগে ভবিষ্যতের অধিনায়ক হিসাবে জোরালো ছিল পন্থের নাম। বিশেষ করে টেস্টে রোহিতের পর তাঁকেই অধিনায়ক করা হবে বলে শোনা যাচ্ছিল। কিন্তু দুর্ঘটনার কারণে ১৪ মাস ক্রিকেট থেকে দূরে ছিলেন পন্থ। কিন্তু তিনি ফিরেছেন। আইপিএল, টি-টোয়েন্টি বিশ্বকাপের পর টেস্টেও দাপটের সঙ্গে ব্যাট করেছেন। ২১ মাস পর লাল বলের ক্রিকেটে ফিরে খেলেছেন নিখুঁত ইনিংস। ২৭ বছরের এই উইকেটরক্ষক ব্যাটারের উপর নেতৃত্বের দায়িত্ব দেওয়ার কথা ভাবতেই পারে দল। তবে টি-টোয়েন্টিতে নেতৃত্ব দিতে গিয়ে তিনি ঘরের মাঠে সিরিজ় জেতাতে পারেনি ভারতকে। ২০২২ সালে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে সেই ঘটনার কথা মনে থাকলে পন্থকে দায়িত্ব দেওয়ার কথা না-ও ভাবতে পারে বোর্ড।

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement