Indian Football

সুনীলের অবসরের পর নতুন অধিনায়ক পেল ভারত, কাতারের বিরুদ্ধে নেতৃত্ব দেবেন কে?

কুয়েতের বিরুদ্ধে খেলার পরেই আন্তর্জাতিক ফুটবল থেকে অবসর নিয়েছেন সুনীল ছেত্রী। কাতারের বিরুদ্ধে নতুন অধিনায়ক বেছে নেওয়া হল। কে কাতারের বিরুদ্ধে দেশকে নেতৃত্ব দেবেন?

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৯ জুন ২০২৪ ২০:৫৮
Share:

সুনীল ছেত্রী। ছবি: পিটিআই।

কুয়েতের বিরুদ্ধে খেলার পরেই আন্তর্জাতিক ফুটবল থেকে অবসর নিয়েছেন সুনীল ছেত্রী। এত দিন তিনিই ছিলেন জাতীয় দলের অধিনায়ক। ফলে কাতারের বিরুদ্ধে নতুন অধিনায়ক বেছে নিতে হত। সেই দায়িত্ব দেওয়া হল গুরপ্রীত সিংহ সান্ধুকে। তিনিই কাতারের বিরুদ্ধে দেশকে নেতৃত্ব দেবেন। তবে পাকাপাকি ভাবে অধিনায়ক করা হবে কি না, তা স্পষ্ট নয়।

Advertisement

শনিবার রাতের দিকে দোহায় পৌঁছেছে ভারত। ২৩ সদস্যের দল উড়ে গিয়েছে। ডিফেন্ডার অমেয় রানাওয়াড়ে, লালচুংনুঙ্গা এবং শুভাশিস বসু দলের সঙ্গে যাননি। বাবার অসুস্থতার জন্য নাম প্রত্যাহার করেছেন শুভাশিস।

বাকি দুই ডিফেন্ডারকে না নিয়ে যাওয়ার কারণ হিসাবে কোচ ইগর স্তিমাচ বলেছেন, “ওদের দু’জনকে দলে রাখতে পারলে খুশি হতাম। ওদের খেলার বিভিন্ন দিক নিয়ে কাজ করেছি। দল থেকে ছেড়ে দেওয়ার আগে অনেক আলোচনা হয়েছে। ওরা জানে পরের মরসুমে দলে ফেরার আগে কোন কোন জায়গায় উন্নতি করতে হবে। ওদের কাছে অনেক সময় রয়েছে নিজেদের খেলার উন্নতি করার।”

Advertisement

সুনীলের অবসরের পর দেশের হয়ে ৭২ ম্যাচ খেলা গুরপ্রীতকে নেতা বাছতে কোনও অসুবিধাই হয়নি বলে জানিয়েছেন স্তিমাচ। দলের মধ্যে তিনিই এখন সবচেয়ে অভিজ্ঞ। স্তিমাচ বলেছেন, “সুনীলের পাশাপাশি গুরপ্রীত এবং সন্দেশ জিঙ্ঘনই আমাদের অধিনায়ক ছিল গত পাঁচ বছরে। তাই এই মুহূর্তে নেতৃত্বের দায়িত্ব ওরই প্রাপ্য।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement