Lionel Messi

মাঠে নামলে নিজেকে ৩ বছরের বাচ্চা মনে করেন মেসি, ছেলেদেরও হারাতে চান লিয়ো

লিয়োনেল মেসি জানিয়েছেন, এখন মাঠে নামলে তিনি নিজেকে ৩ বছরের বাচ্চা মনে করেন। ফুটবল উপভোগ করেন। তবে প্রতিযোগিতার মানসিকতা তাঁর মধ্যে আগের মতোই রয়েছে বলে জানিয়েছেন তিনি।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৬ জুন ২০২৪ ২০:২৪
Share:

লিয়োনেল মেসি। —ফাইল চিত্র।

দেশের হয়ে কোপা আমেরিকা খেলতে নেমেছেন লিয়োনেল মেসি। গত সপ্তাহেই ৩৭ বছর বয়স হয়েছে তাঁর। কিন্তু এখনও মাঠে নামলে নিজেকে ৩ বছরের বাচ্চা মনে করেন তিনি। ফুটবল উপভোগ করেন। তবে প্রতিযোগিতার মানসিকতা তাঁর মধ্যে আগের মতোই রয়েছে বলে জানিয়েছেন তিনি।

Advertisement

একটি সাক্ষাৎকারে মেসি জানিয়েছেন, ছোট থেকেই তিনি ফুটবলে পা দিলে জয় ছাড়া কিছু ভাবেন না। কার বিরুদ্ধে খেলছেন সে সব দেখেন না। তিনি বলেন, “আমি এ রকমই। সব সময় লড়াই করি। আমি ছোট থেকেই এ ভাবে বড় হয়েছি। প্রতিযোগিতার মানসিকতা কখনও কমেনি। যখন ছেলেদের সঙ্গে খেলি তখনও ওদের হারানোর চেষ্টা করি।”

মেসি জানেন, খুব বেশি দিন আর আন্তর্জাতিক ফুটবল খেলতে পারবেন না তিনি। সেই কারণে, মাঠে নেমে উপভোগ করার চেষ্টা করেন তিনি। লিয়ো বলেন, “ফুটবল আমাকে অনেক কিছু দিয়েছে। এখন মাঠে নামলে নিজেকে ৩ বছরের বাচ্চা মনে হয়। সে ভাবেই উপভোগ করি। জানি, আর বেশি দিন খেলব না। সময় কমে আসছে। তাই আরও বেশি উপভোগ করার চেষ্টা করছি।”

Advertisement

২০২১ সালে দেশের হয়ে প্রথম ট্রফি জিতেছিলেন মেসি। সে বার কোপা আমেরিকা জেতার পরে আর পিছন ফিরে তাকাতে হয়নি তাঁকে। সে বছরই ফাইনালিসিমা ও ২০২২ সালে বিশ্বকাপ জিতেছেন। বিশ্বকাপের আগে মেসি জানিয়েছিলেন, সেটাই তাঁর শেষ বিশ্বকাপ। যদিও এখনও অবসর নেননি লিয়ো। হয়তো এ বার কোপা জিতে বিদায় জানাতে চান তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement