New Zealand

রোহিতদের বিরুদ্ধে টেস্ট সিরিজ় শুরুর ১৪ দিন আগে হঠাৎ নেতৃত্ব ছাড়লেন নিউ জ়িল্যান্ডের সাউদি

নিউ জ়িল্যান্ডের অভিজ্ঞ পেসার ভারত সফরে দলকে নেতৃত্ব দেবেন না। লাল বলের ক্রিকেটে কিউইদের নেতৃত্ব দেবেন টম লাথাম। ১৬ অক্টোবর থেকে শুরু ভারত-নিউ জ়িল্যান্ড প্রথম টেস্ট।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০২ অক্টোবর ২০২৪ ১০:২৩
Share:

টিম সাউদি। ছবি: রয়টার্স।

শ্রীলঙ্কার বিরুদ্ধে ০-২ সিরিজ় হার। সেই হারের ধাক্কায় নেতৃত্ব ছাড়লেন টিম সাউদি। নিউ জ়িল্যান্ডের অভিজ্ঞ পেসার ভারত সফরে দলকে নেতৃত্ব দেবেন না। লাল বলের ক্রিকেটে কিউইদের নেতৃত্ব দেবেন টম লাথাম। ১৬ অক্টোবর থেকে শুরু ভারত-নিউ জ়িল্যান্ড প্রথম টেস্ট।

Advertisement

সাউদি দায়িত্ব ছেড়ে জানিয়েছেন যে, দলের ভালর জন্যই এই সিদ্ধান্ত নিয়েছেন তিনি। ২০২০ থেকে ২০২২ সাল পর্যন্ত নিউ জ়িল্যান্ডের লাল বলের অধিনায়ক ছিলেন সাউদি। ন’টি টেস্টে নেতৃত্ব দিয়েছেন তিনি। দ্বিতীয় বার অধিনায়ক করা হয়েছিল তাঁকে। সাউদি বলেন, “নিউ জ়িল্যান্ডকে নেতৃত্ব দেওয়া আমার কাছে সব সময় স্পেশাল। এটা আমার কাছে খুব সম্মানের। সব সময় চেষ্টা করেছি দলকে অগ্রাধিকার দিতে। আমার এই সিদ্ধান্তও দলের জন্য ভাল বলে মনে করি। দলের জন্য সবচেয়ে ভাল হবে আমি ফর্মে ফিরলে। মাঠে নিজের সেরাটা দিতে চাই। টেস্টে আরও উইকেট নিতে চাই।”

৩৫ বছরের সাউদি মোট ১৪টি টেস্টে নিউ জ়িল্যান্ডকে নেতৃত্ব দিয়েছেন। ছ’টি টেস্টে দল জিতেছে। ছ’টিতে হেরেছে। দু’টি টেস্ট ড্র হয়েছে। কিন্তু দলকে নেতৃত্ব দেওয়ার সময় বোলার সাউদি ভাল খেলতে পারেননি। তিনি এই ১৪ ম্যাচে নিয়েছেন মাত্র ৩৫টি উইকেট। শ্রীলঙ্কা সফরে ৪৯ ওভার বল করে দু’টি উইকেট নিয়েছেন তিনি। দলের সেরা পেসার উইকেট না পাওয়ায় বার বার সমস্যায় পড়েছে নিউ জ়িল্যান্ড।

Advertisement

সাউদি বলেন, “আমি দলকে যে ভাবে সাহায্য করে এসেছি, দলের বাকিদের সঙ্গে সহযোগিতা করেছি, সেটাই করব। লাথাম জানে আমি ওর পাশে থাকব। ওকে আগামী দিনের জন্য শুভেচ্ছা জানাই। আমি অধিনায়ক থাকাকালীন লাথামও আমাকে খুব সাহায্য করেছে।”

ভারত সফরের জন্য এখনও দল ঘোষণা করেনি নিউ জ়িল্যান্ড। তবে ১৫ জনের দলে সাউদিকে যে রাখা হবে তা স্পষ্ট ভাবে জানিয়ে দেওয়া হয়েছে। ফলে অভিজ্ঞ পেসারকে নিয়েই ভারতে আসবে নিউ জ়িল্যান্ড। সাদা বলের ক্রিকেটে লাথাম দলকে নেতৃত্ব দিয়েছেন। এ বার লাল বলের ক্রিকেটেও অধিনায়ক করা হল তাঁকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement