Mohun Bagan

অগ্নিগর্ভ পরিস্থিতি ইরানে, এএফসি-র কড়া বিবৃতিতে অস্বস্তি মোহনবাগানে

তাবরিজ়ে আজ, বুধবার ট্র্যাক্টর এসসি-র বিরুদ্ধে খেলা ছিল দিমিত্রি পেত্রাতসদের। চব্বিশ ঘণ্টা আগেই ৩৫ জন ফুটবলার তাঁদের স্বাক্ষর করা চিঠি দিয়ে ক্লাবকে জানান, এই অগ্নিগর্ভ পরিস্থিতিতে ইরান যাওয়া সম্ভব নয়।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০২ অক্টোবর ২০২৪ ০৮:৫৮
Share:

চনমনে: অনুশীলন শুরুর আগে দিমিত্রি।  ছবি:সুদীপ্ত ভৌমিক।

আশঙ্কাই সম্ভবত সত্যি হতে চলেছে। এএফসি চ্যাম্পিয়ন্স লিগ টু-র গ্রুপ পর্বে ট্র্যাক্টর এসসি-র বিরুদ্ধে খেলতে ইরান না যাওয়ার জন্য মোহনবাগান সুপার জায়ান্ট যে কড়া শাস্তির মুখে পড়তে চলছে, ইঙ্গিত দিয়ে রাখল এশিয়ার ফুটবল নিয়ামক সংস্থা।

Advertisement

তাবরিজ়ে আজ, বুধবার ট্র্যাক্টর এসসি-র বিরুদ্ধে খেলা ছিল দিমিত্রি পেত্রাতসদের। চব্বিশ ঘণ্টা আগেই ৩৫ জন ফুটবলার তাঁদের স্বাক্ষর করা চিঠি দিয়ে ক্লাবকে জানান, এই অগ্নিগর্ভ পরিস্থিতিতে ইরান যাওয়া সম্ভব নয়। মোহনবাগানের তরফে সঙ্গে সঙ্গেই সেই চিঠি পাঠিয়ে দেওয়া হয় এএফসি-সহ বিদেশ মন্ত্রক ও সর্বভারতীয় ফুটবল ফেডারেশনকে। একই সঙ্গে আবেদন করা হয়, ম্যাচের দিন পরিবর্তন অথবা নিরপেক্ষ কেন্দ্রে তা আয়োজন করার জন্য। মঙ্গলবার নির্ধারিত সূচি মেনেই সাংবাদিক বৈঠকে হাজির ছিলেন ট্র্যাক্টর এসসি-র কোচ। কয়েক ঘণ্টার মধ্যেই এএফসি-র তরফে বিবৃতি দেওয়া হয়, ‘‘এএফসি চ্যাম্পিয়ন্স লিগ টু-তে ট্র্যাক্টর এসসি-র বিরুদ্ধে খেলতে ইচ্ছাকৃত ভাবে ইরান যায়নি মোহনবাগান সুপার জায়ান্ট। ২ অক্টোবর তাবরিজ়ের ইয়াদেগার ইমান স্টেডিয়ামে এই ম্যাচ হওয়ার কথা ছিল। পুরো বিষয়টি নথিভুক্ত করে এএফসি-র সংশ্লিষ্ট কমিটিতে পাঠানো হয়েছে। সময় মতো জানানো হবে পরবর্তী পদক্ষেপ।’’

কী শাস্তি হতে পারে? এএফসি চ্যাম্পিয়ন্স লিগ টু-র নিয়ম অনুযায়ী, বিপক্ষ দলকে জয়ী ঘোষণা করা হবে। বিরাট অঙ্কের জরিমানা হতে পারে। চলতি এএফসি চ্যাম্পিয়ন্স লিগ টু থেকে বাতিল করা হতে পারে। এমনকি এশীয় পর্যায়ের সব ধরনের প্রতিযোগিতা থেকেও নির্বাসিত করা হতে পারে মোহনবাগানকে। মোহনবাগানের ফুটবলাররা যদিও খুব একটা চিন্তিত নন। মঙ্গলবার সন্ধেয় যুবভারতীতে অনুশীলনের পরে অস্ট্রেলীয় বিশ্বকাপার জেমি ম্যাকলারেন বললেন, ‘‘ইরানে খেলতে গিয়ে প্রাণ হারাব নাকি? আশা করছি, সব সমস্যার সমাধান হয়ে যাবে।’’ মোহনবাগানের আশঙ্কা সত্যি করে রাতের দিকে আরও উত্তপ্ত হয়ে ওঠে পরিস্থিতি। ইজ়রায়েলে মিসাইল হামলা করে ইরান।

Advertisement

এ দিকে, মহমেডানের বিরুদ্ধে ম্যাচের আগে কোচ হোসে ফ্রান্সিসকো মলিনা সবচেয়ে চিন্তা যে রক্ষণ নিয়েই, মঙ্গলবারের অনুশীলনেই স্পষ্ট। তবে আলবের্তো রদ্রিগেস চোট সারিয়ে মাঠে ফেরায় কিছুটা হলেও স্বস্তি দিচ্ছে তাঁকে। অনুশীলনের ফাঁকে দীর্ঘ ক্ষণ কথা বললেন নুনো রেইসের সঙ্গেও। যদিও পর্তুগালের এই ডিফেন্ডারকে নেওয়া হয়েছিল এএফসি চ্যাম্পিয়ন্স লিগ টু-তে খেলানোর জন্য। অনুশীলনে মাথায় চোট পেয়ে হাসপাতালে ভর্তি হলেন মহমেডানের গোলরক্ষক নিখিল ডেকা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement