India vs England

ভারত-ইংল্যান্ড টেস্ট দিয়েই শুরু বিশ্ব চ্যাম্পিয়নশিপ, আগামী বছরের সূচি ঘোষণা ভারতীয় ক্রিকেট বোর্ডের

২০ জুন প্রথম টেস্ট। সেই ম্যাচ দিয়েই শুরু হবে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ। ২০২৫ থেকে ২০২৭ পর্যন্ত চলবে সেই প্রতিযোগিতা। এখন যে টেস্ট চ্যাম্পিয়নশিপ চলছে তার ফাইনাল ২০২৫ সালে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২২ অগস্ট ২০২৪ ১৬:১৯
Share:

ভারত অধিনায়ক রোহিত শর্মা এবং ইংল্যান্ডের অধিনায়ক বেন স্টোকস। —ফাইল চিত্র।

আগামী বছর ইংল্যান্ডে পাঁচ ম্যাচের টেস্ট সিরিজ় খেলতে যাবে ভারত। ২০ জুন প্রথম টেস্ট। সেই ম্যাচ দিয়েই শুরু হবে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ। ২০২৫ থেকে ২০২৭ পর্যন্ত চলবে সেই প্রতিযোগিতা। এখন টেস্ট চ্যাম্পিয়নশিপ চলছে তার ফাইনাল ২০২৫ সালে।

Advertisement

বৃহস্পতিবার ভারতীয় ক্রিকেট বোর্ড জানিয়েছে পাঁচটি টেস্ট কোথায় হবে এবং কবে থেকে শুরু হবে। প্রথম ম্যাচ লিডসের হেডিংলেতে। ২০ জুন থেকে শুরু হবে সেই ম্যাচ। দ্বিতীয় ম্যাচ ২ জুলাই থেকে। বার্মিংহামের এজবাস্টনে হবে সেই ম্যাচ। তৃতীয় টেস্ট লর্ডসে। ১০ জুলাই থেকে শুরু হবে সেই ম্যাচ। চতুর্থ টেস্ট ম্যাঞ্চেস্টারে। ২৩ জুলাই থেকে শুরু হবে সেই টেস্ট। শেষ ম্যাচ ওভালে। শুরু হবে ৩১ জুলাই থেকে।

২০০৭ সালের পর ভারত কখনও ইংল্যান্ডের মাটিতে টেস্ট সিরিজ় জিততে পারেনি। সে বার রাহুল দ্রাবিড়ের নেতৃত্বে মাইকেল ভনের ইংল্যান্ডকে হারিয়ে দিয়েছিল ভারত। শেষ বার বিরাট কোহলিরা ইংল্যান্ডে গিয়েছিলেন ২০২১-২২ মরসুমে। সে বার দু’টি টেস্ট জিতলেও সিরিজ় জিততে পারেনি ভারত।

Advertisement

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

প্রতিটি টেস্ট বিশ্ব চ্যাম্পিয়নশিপেই ভারত-ইংল্যান্ড টেস্ট সিরিজ় হয়েছে। ২০১৯-২১ মরসুমে ঘরের মাঠে ইংল্যান্ডকে হারিয়েছিল ভারত। সেই সময় অধিনায়ক ছিলেন বিরাট। ২০২১-২৩ মরসুমে ইংল্যান্ডের মাটিতে ২-২ ফলে শেষ হয় সিরিজ়। ঘরের মাঠে ২০২৩-২৫ মরসুমে রোহিত শর্মার নেতৃত্বে ঘরের মাঠে ৪-১ ব্যবধানে সিরিজ় জিতেছিল ভারত।

২০০২ সালে হেডিংলেতে শেষ বার টেস্ট জিতেছিল ভারত। আগামী বছর সেই মাঠেই প্রথম টেস্ট। শেষ বার এই মাঠে ভারত খেলেছিল ২০২১ সালে। সেই ম্যাচে জো রুটের ভারত ইনিংস এবং ৭৬ রানে জিতেছিল ভারতের বিরুদ্ধে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement