ICC World Test Championship

বাংলাদেশের বিরুদ্ধে নামার আগে ধাক্কা বাবরদের, টেস্ট বিশ্বকাপে আরও পিছোল পাকিস্তান, কোথায় ভারত?

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ক্রমতালিকায় আরও পিছিয়ে পড়ল পাকিস্তান। ওয়েস্ট ইন্ডিজ়কে হারিয়ে বাবর আজ়মদের টেক্কা দিল দক্ষিণ আফ্রিকা।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৯ অগস্ট ২০২৪ ১১:৪২
Share:

রোহিত শর্মা। —ফাইল চিত্র।

বুধবার থেকে বাংলাদেশের বিরুদ্ধে দুই টেস্টের সিরিজ় শুরু পাকিস্তানের। তার আগে ধাক্কা খেলেন বাবর আজ়মেরা। বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ক্রমতালিকায় আরও পিছিয়ে পড়ল পাকিস্তান। ওয়েস্ট ইন্ডিজ়কে হারিয়ে বাবরদের টেক্কা দিল দক্ষিণ আফ্রিকা।

Advertisement

প্রথম টেস্টে ওয়েস্ট ইন্ডিজ়কে ৪০ রানে হারিয়েছে দক্ষিণ আফ্রিকা। তার পরেই তালিকায় বদল হয়েছে। দক্ষিণ আফ্রিকা পাঁচ নম্বরে উঠে এসেছে। ৬টি টেস্টের মধ্যে ২টিতে জিতেছে। তাদের পয়েন্ট ২৮। পয়েন্টের শতাংশ ৩৮.৮৯। পাকিস্তান ৫টি টেস্ট খেলে ২টিতে জিতেছে। তাদের পয়েন্ট ২২। বাবরদের ২ পয়েন্ট কেটে নেওয়া হয়েছে। তাঁদের পয়েন্টের শতাংশ ৩৬.৬৬। পাকিস্তান রয়েছে ছ’নম্বরে।

ক্রমতালিকায় শীর্ষে রয়েছে ভারত। রোহিত শর্মারা ৯টি টেস্ট খেলেছেন। জিতেছেন ৬টি। তাঁদের পয়েন্ট ৭৪। রোহিতদের ২ পয়েন্ট কেটে নেওয়া হয়েছে। ভারতের পয়েন্টের শতাংশ ৬৮.৫২। দ্বিতীয় স্থানে রয়েছে অস্ট্রেলিয়া। প্যাট কামিন্সেরা ১২টি টেস্টের মধ্যে ৮টি জিতেছে। তাঁদেরও ১০ পয়েন্ট কেটে নেওয়া হয়েছে। অস্ট্রেলিয়ার পয়েন্ট ৯০। পয়েন্টের শতাংশ ৬২.৫০। তিন ও চার নম্বরে রয়েছে যথাক্রমে নিউ জ়িল্যান্ড ও শ্রীলঙ্কা। দু’দলেরই পয়েন্টের শতাংশ ৫০.০০।

Advertisement

গত বার বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল হয়েছিল ভারত ও অস্ট্রেলিয়ার উপর। ভারতকে হারিয়ে জেতে অস্ট্রেলিয়া। এ বারও ২২ নভেম্বর থেকে অস্ট্রেলিয়ায় পাঁচ টেস্টের সিরিজ় খেলতে যাচ্ছে ভারত। এই সিরিজ়ের উপর অনেকটাই নির্ভর করবে যে আবার এই দুই দলের মধ্যেই ফাইনাল হবে কি না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement