Duleep Trophy

টেস্টে নিজের খেলার মান নিয়ে খুশি নন শুভমন, দলীপ ট্রফি থেকেই ঘুরে দাঁড়াতে চান পঞ্জাবতনয়

তরুণ ওপেনার নিজেই টেস্টে নিজের খেলার মান নিয়ে খুশি হতে পারছেন না। দলীপ ট্রফিতে তিনি টিম এ-র অধিনায়ক। সেখান থেকেই ঘুরে দাঁড়াতে চাইছেন শুভমন।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৪ সেপ্টেম্বর ২০২৪ ১৮:৫৩
Share:

শুভমন গিল। —ফাইল চিত্র।

কোচ গৌতম গম্ভীর মনে করেন, শুভমন গিল ভারতের হয়ে তিন ধরনের ক্রিকেট খেলার ক্ষমতা রাখেন। কিন্তু তরুণ ওপেনার নিজেই টেস্টে নিজের খেলার মান নিয়ে খুশি হতে পারছেন না। দলীপ ট্রফিতে তিনি টিম এ-র অধিনায়ক। সেখান থেকেই ঘুরে দাঁড়াতে চাইছেন শুভমন।

Advertisement

যশস্বী জয়সওয়াল দলে আসার পর থেকে টেস্টে শুভমনকে ভারতীয় দলে তিন নম্বরে খেলানো হয়। ইংল্যান্ডের বিরুদ্ধে ঘরের খুব বেশি রান করতে পারেননি তিনি। শুভমন বলেন, “টেস্টে নিজের মান অনুযায়ী খেলতে পারিনি।” বেঙ্গালুরুতে দলীপে খেলতে নামার আগে তিনি বলেন, “সামনে ১০টা টেস্ট রয়েছে। আশা করছি সেই টেস্টে আমি নিজের মান অনুযায়ী খেলতে পারব।”

প্রস্তুতিও শুরু করে দিয়েছেন শুভমন। তিনি বলেন, “স্পিনারদের বিরুদ্ধে আমার রক্ষণ নিয়ে সমস্যা ছিল। সেটার অনুশীলন করেছি। ঘূর্ণি পিচে অনুশীলন করেছি। এই ধরনের পিচে রক্ষণ অনেক বেশি কাজে লাগে। আমার মনে হয় টি-টোয়েন্টি এবং সাদা বলের ক্রিকেট খেলতে খেলতে আমার রক্ষণে সমস্যা তৈরি হয়েছে।”

Advertisement

ভারতের ঘরের মাঠে বাংলাদেশ এবং নিউ জ়িল্যান্ডের বিরুদ্ধে টেস্ট ম্যাচ রয়েছে। তার পর অস্ট্রেলিয়ায় গিয়ে পাঁচটি টেস্ট খেলবে ভারত। এই ১০টি টেস্টে রান করতে চাইছেন শুভমন। তিনি বলেন, “প্রতিটা ম্যাচ এবং সিরিজ় থেকে শিখি। এখানে নেতৃত্ব দিচ্ছি বলে আলাদা কিছু হবে না। প্রতিটা ম্যাচ থেকেই অনেক কিছু শেখার থাকে। অধিনায়ক হলে অন্য ক্রিকেটারদের সম্পর্কেও জানতে হয়।” ইংল্যান্ডের বিরুদ্ধে টেস্টে শুভমনকে সহ-অধিনায়ক করা হয়েছিল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement