Virat Kohli

কোহলির ‘চিকু’ নাম কী ভাবে ঘরে ঘরে পৌঁছে দিয়েছিলেন ধোনি, জানালেন বিরাট নিজেই

বিরাট কোহলির ডাকনাম যে ‘চিকু’, এ কথা কারওরই অজানা নয়। নামের নেপথ্যকাহিনিও সকলের জানা। কোহলি নিজেই জানালেন, সেই নাম জনপ্রিয় করার পিছনে রয়েছেন মহেন্দ্র সিংহ ধোনি।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৬ সেপ্টেম্বর ২০২৪ ১৭:২৬
Share:

(বাঁ দিকে) বিরাট কোহলি। মহেন্দ্র সিংহ ধোনি (ডান দিকে)। —ফাইল চিত্র।

বিরাট কোহলির ডাকনাম যে ‘চিকু’, এ কথা কারওরই অজানা নয়। নামের নেপথ্যকাহিনিও সকলের জানা। কোহলি এ বার নিজেই জানালেন, সেই নাম জনপ্রিয় করার নেপথ্যে রয়েছেন মহেন্দ্র সিংহ ধোনি।

Advertisement

এক সাক্ষাৎকারে কোহলি বলেছেন, “আমার ডাকনাম বিখ্যাত করে দিয়েছে ধোনি। উইকেটের পিছন থেকে এত বার ‘চিকু’ বলে ডেকেছে। স্টাম্প মাইকে সব শোনা গিয়েছে এবং মানুষের মাথার মধ্যে গেঁথে গিয়েছে।”

এই ডাকনামের জন্য তাঁকে বিড়ম্বনায় পড়তে হয়েছে বলেও জানিয়েছেন কোহলি। বলেছেন, “সমর্থকেরা প্রায়ই রাস্তাঘাটে চিৎকার করে বলত, ‘এই চিকু, আমার সঙ্গে একটা ছবি তুলবে?’ আমার তখন মনে হত, একটা ভাল নামও তো রয়েছে। ওরা কি সেটা ভুলে গিয়েছে? ওদের ওই নামে ডাকার অধিকার নেই।”

Advertisement

কী ভাবে এই ডাকনাম পেয়েছিলেন, তা-ও জানিয়েছেন কোহলি। বলেছেন, “রঞ্জি ট্রফিতে এক কোচ এই নাম দিয়েছিলেন। তখন আমার বড় বড় গাল ছিল। ২০০৭ সালে আমার চুল পড়ছিল খুব। তখন চুল কেটে দিই। তাতে আমার বড় গাল এবং কান আরও প্রকট হয়ে উঠেছিল। সেখান থেকে চিকু ডাকনাম। ‘চিকু দ্য র‌্যাবিট’ কার্টুনের একটি চরিত্র থেকে ওই নাম দেওয়া হয়েছিল।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement