Joe Root

কুককে টপকালেন রুট, টেস্টে ইংরেজ ব্যাটারদের মধ্যে সবচেয়ে বেশি রান, সচিনের রেকর্ড থেকে কত দূরে?

পাকিস্তানের বিরুদ্ধে প্রথম টেস্টে নজির গড়লেন জো রুট। টেস্ট ক্রিকেটে ইংল্যান্ডের ব্যাটার হিসাবে সবচেয়ে বেশি রান হয়ে গেল তাঁর। টপকে গেলেন অ্যালিস্টার কুককে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৯ অক্টোবর ২০২৪ ১৬:২৬
Share:

ইংরেজ ব্যাটার জো রুট। ছবি: রয়টার্স।

পাকিস্তানের বিরুদ্ধে প্রথম টেস্টে নজির গড়লেন জো রুট। টেস্ট ক্রিকেটে ইংল্যান্ডের ব্যাটার হিসাবে সবচেয়ে বেশি রান হয়ে গেল তাঁর। টপকে গেলেন অ্যালিস্টার কুককে। সেই কুক নিজেই বলে দিলেন, এক দিন সচিন তেন্ডুলকরের নজর ভেঙে দেবেন রুট।

Advertisement

এই প্রতিবেদন লেখার সময় শতরান হয়ে গিয়েছে রুটের। তবে ৭১ রানে পৌঁছনোর সময়েই এই কীর্তি স্থাপন করেন রুট। ড্রাইভ করে চার মারার পরেই এই নজির গড়েন। প্রথমে নিজের রেকর্ডের কথা বুঝতে না পারলেও পরে সমর্থকদের দেখে ব্যাট তুলে অভিবাদন গ্রহণ করেন। মধ্যাহ্নভোজের বিরতির সময় তাঁর পিঠ চাপড়ে দেন সতীর্থ এবং কোচিং স্টাফেরা।

গত মাসে কুকে আর একটি নজির ভেঙেছিলেন রুট। শ্রীলঙ্কার বিরুদ্ধে লর্ডসে দুই ইনিংসেই শতরান করে ইংরেজ ব্যাটার হিসাবে সবচেয়ে বেশি শতরান করেন তিনি। এখন টেস্টে বিশ্বের সেরা পাঁচ রানশিকারির মধ্যে চলে এলেন তিনি। এখনও রাহুল দ্রাবিড়ের থেকে ৮০০ রান পিছিয়ে তিনি।

Advertisement

সচিনের থেকে প্রায় ৩০০০ রান পিছিয়ে রয়েছেন রুট। তিনি এ দিন ধারাভাষ্য দিতে গিয়ে বলেন, “আমি দেখতে পাচ্ছি সচিনের রেকর্ড ও ভেঙে দিয়েছে। আমি অবসর নেওয়ার সময়ই ভেবেছিলাম এক দিন এই নজির ভেঙে যাবে। অধিনায়কত্বের বোঝা কাঁধ থেকে নামলে এবং সাফল্যের প্রতি খিদে থাকলেই এই কীর্তি সম্ভব। বেন স্টোকস অধিনায়কত্বের দায়িত্ব নেওয়ায় রুট অনেক হালকা হয়েছে।”

কুকের সংযোজন, “সচিন রেকর্ড ধরে রাখার ব্যাপারে অনেক এগিয়ে। কারণ সারাজীবন সে ভাবে চোটই পায়নি। রুটও তাই। চোট খুব একটা পায়নি। অদূর ভবিষ্যতে কী আছে সামনে জানা নেই। তবে রুটকে থামানো খুব মুশকিলের। ওর খিদে কমার কোনও লক্ষণ দেখছি না।”

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement