Suryakumar Yadav

সূর্যকুমারের মতো ক্যাচ, তবু পাকিস্তানের ব্যাটারকে আউট দিলেন না আম্পায়ার, সিদ্ধান্ত নিয়ে বিতর্ক

টি-টোয়েন্টি বিশ্বকাপ ফাইনালে ক্যাচ নিয়ে দক্ষিণ আফ্রিকার ডেভিড মিলারকে ফিরিয়েছিলেন সূর্যকুমার যাদব। সেই একই কায়দায় ক্যাচ নিলেও ইংরেজ ক্রিকেটারের প্রয়াস দাম পেল না। কী হয়েছে?

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৯ অক্টোবর ২০২৪ ১৪:৩৪
Share:

বিশ্বকাপ ফাইনালে সূর্যকুমারের সেই ক্যাচের মুহূর্ত। ছবি: সমাজমাধ্যম।

টি-টোয়েন্টি বিশ্বকাপ ফাইনালে ভাল ক্যাচ নিয়ে দক্ষিণ আফ্রিকার ডেভিড মিলারকে ফিরিয়েছিলেন সূর্যকুমার যাদব। ওই একটি ক্যাচেই ম্যাচ এবং ট্রফি ভারতের হাতে চলে এসেছিল বলে মনে করেন সমর্থকেরা। সেই একই কায়দায় ক্যাচ নিতে দেখা গেল ক্রিস ওকসকেও। তবে ইংরেজ ক্রিকেটারের প্রয়াস দাম পেল না। রিপ্লে দেখে পাকিস্তানের ব্যাটারকে আউট দিলেন না আম্পায়ার। সিদ্ধান্ত নিয়ে বিতর্ক তৈরি হয়েছে।

Advertisement

পাকিস্তানের প্রথম ইনিংসের ১১৭তম ওভারে ঘটনাটি ঘটেছে। জ্যাক লিচের বলে এগিয়ে এসে লং অফের উপর দিয়ে ছয় মারতে গিয়েছিলেন আঘা সলমন। বাউন্ডারি লাইনে ছিলেন ওকস।

তিনি ক্যাচ ধরেও টাল সামলাতে পারেননি। বাউন্ডারির ও পারে যাওয়ার আগে বলটি আকাশে ছুড়ে দেন। টাল সামনে এ পারে এসে ক্যাচ ধরেন। তবে রিপ্লে দেখার পর সলমনকে আউট দেননি আম্পায়ার।

Advertisement

ওকসের বল ধরা এবং ছাড়া নিয়ে কোনও সমস্যা ছিল না। তবে দ্বিতীয় বার তিনি যখন বলটি ধরতে যান তখন তাঁর ডান পা বাউন্ডারির ও পারের মাটিতে হালকা হলেও ঠেকে ছিল। ফলে নিয়ম মতো সেটি ছয় হওয়ারই কথা।

তৃতীয় আম্পায়ার নিজের সিদ্ধান্ত জানানোর সময় বিশ্বাসই করতে পারেননি ইংরেজ ক্রিকেটারেরা। তাঁরা বিস্মিত হয়ে যান। অন্য দিকে সাজঘরের দিকে ফিরতে থাকা সলমন আবার ফিরে আসেন ক্রিজ়ে। পরে তিনি শতরানও করেন এবং টেস্টে এক হাজার রান পূরণ করেন।

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement