MS Dhoni

ধোনি অবসর নিলে সিএসকের উইকেটের পিছনে দাঁড়াবেন কে? মাহির বিকল্প খুঁজছে চেন্নাই, নজরে তিন

চেন্নাই কর্তৃপক্ষ চান আগামী আইপিএলেও খেলুন ধোনি। কিন্তু তিনি অবসর নিলে কে হবেন উইকেটরক্ষক? বিকল্পের খোঁজে রয়েছেন সিএসকে কর্তারা।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৯ সেপ্টেম্বর ২০২৪ ১৯:১৬
Share:

মহেন্দ্র সিংহ ধোনি। —ফাইল চিত্র।

ক্রিকেটজীবনের শেষ প্রান্তে মহেন্দ্র সিংহ ধোনি। যে কোনও দিন অবসরের সিদ্ধান্ত নিতে পারেন সব ধরনের ক্রিকেট থেকে। বিষয়টি অজানা নয় চেন্নাই সুপার কিংস কর্তৃপক্ষেরও। এখন থেকেই তাই ধোনির বিকল্প উইকেটরক্ষকের খোঁজে আইপিএলের ফ্র্যাঞ্চাইজ়ি।

Advertisement

কত দিন খেলবেন, শুধু ধোনিই জানেন। সিএসকে কর্তৃপক্ষ চান, আরও এক-দু’বছর খেলুন মাহি। কিন্তু তার পর কে সামলাবেন দলের উইকেটরক্ষকের দায়িত্ব? উইকেটের পিছনে নির্ভরযোগ্য দস্তানা খুঁজছেন চেন্নাই কর্তৃপক্ষ। আইপিএলের আগামী নিলামেই সেই উইকেটরক্ষককে তুলে নিতে চান তাঁরা।

ধোনি হঠাৎ অবসর নিয়ে নিলে যাতে দলকে সমস্যা পড়তে না হয়। অবসর নিয়ে ধোনি মুখ খোলেননি। তবে গত আইপিএলের আগে চেন্নাইয়ের নেতৃত্ব ছেড়ে দিয়ে ইঙ্গিত দিয়েছেন। তাই ঝুঁকি নিতে চাইছেন না চেন্নাই কর্তৃপক্ষ।

Advertisement

চেন্নাই সূত্রে খবর, তিন জন উইকেটরক্ষকের দিকে নজর রয়েছে তাঁদের। প্রথম পছন্দ অবশ্যই ঋষভ পন্থ। ধোনির মতোই উইকেটের পিছনে দস্তানা হাতে এবং সামনে ব্যাট হাতে সাবলীল পন্থ। নেতৃত্ব দিতে পারেন। কিন্তু দিল্লি ক্যাপিটালসের অধিনায়ককে চাইলেই পাওয়া সম্ভব নয়। কারণ দিল্লি কর্তৃপক্ষ পন্থের মতো ক্রিকেটারকে ছেড়ে দেবেন বলে মনে করছেন না চেন্নাইয়ের কর্তারা। কোনও কারণে পন্থের নাম নিলামে উঠলে সর্বশক্তি দিয়ে ঝাঁপানোর সিদ্ধান্ত নিয়েছে সিএসকে। পন্থের বয়স কম হওয়ায় আগামী কয়েক বছরের জন্য নিশ্চিন্তে থাকতে পারবেন সিএসকে কর্তারা।

সিএসকে কর্তৃপক্ষের দ্বিতীয় পছন্দ ঈশান কিশন। গত মরসুম পর্যন্ত মুম্বই ইন্ডিয়ান্সের হয়ে খেলেছেন ঈশান। তিনিও ধোনির মতো ঝাড়খণ্ডের ক্রিকেটার। উইকেটরক্ষক হিসাবে দক্ষ। ব্যাটের হাত ভাল। বয়স কম। সিএসকে কর্তৃপক্ষ মনে করছেন, দীর্ঘ সময়ের লগ্নি হিসাবে খারাপ হবেন না ঈশান। কিন্তু তাঁকে মুম্বই ছাড়বে কিনা, নিশ্চিত নয়। তবে সুযোগ থাকলে তাঁর জন্যও ঝাঁপাতে চান চেন্নাই কর্তৃপক্ষ

উইকেটরক্ষক-ব্যাটার হিসাবে চেন্নাই কর্তৃপক্ষের পছন্দের তালিকায় তৃতীয় স্থানে রয়েছেন লোকেশ রাহুল। লখনউ সুপার জায়ান্টসের অধিনায়কের উপর নজর রয়েছে চেন্নাই কর্তাদের। দক্ষ ব্যাটার উইকেটরক্ষক হিসাবেও ভরসা যোগ্য। ক্রিকেটার হিসাবেও অভিজ্ঞ। প্রয়োজনে দলকে নেতৃত্ব দিতে পারবেন। ইতিবাচক দিক একাধিক। তবে রাহুলের বয়স একটু বেশি। পন্থ বা ঈশানকে না পাওয়া গেলে রাহুলকে পাওয়ার চেষ্টা করবেন চেন্নাই কর্তৃপক্ষ। তবে এখানেও সমস্যা সেই এক। গত তিন মরসুমের অধিনায়ককে কি নিলামে তুলবেন লখনউ কর্ণধার সঞ্জীব গোয়েন্‌কা? গত মরসুমে রাহুলকে প্রকাশ্যে ভর্ৎসনা করেছিলেন গোয়েন্‌কা। পরে অবশ্য রাহুলের রাগ ভাঙাতে সব রকম চেষ্টা করেছেন কলকাতার শিল্পপতি।

ধোনির বিকল্প হিসাবে যে তিন ক্রিকেটারকে চেন্নাই কর্তৃপক্ষের পছন্দ, তাঁদের নাম নিলামের তালিকায় থাকা অনিশ্চিত। বলা ভাল, তালিকায় থাকার সম্ভাবনা কম। তবু সুযোগ পেলে হাতছাড়া করতে নারাজ চেন্নাই কর্তৃপক্ষ। কেউ এক জন থাকলেও তাঁকে দলে নেওয়ার জন্য ঝাঁপাবেন তাঁরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement