Rishabh Pant

গাড়ি দুর্ঘটনা নয়, অন্য একটি ঘটনা মনে পড়লে এখনও চাপা আশঙ্কায় ভোগেন পন্থ! ভুলে থাকতে চান বিশ্বজয়ও

দুর্ঘটনার ধাক্কা সামলে গত টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারতীয় দলে ফিরেছিলেন পন্থ। এ বার বাংলাদেশের বিরুদ্ধে টেস্ট ক্রিকেটেও ফিরতে চলেছেন তরুণ উইকেটরক্ষক-ব্যাটার।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৯ সেপ্টেম্বর ২০২৪ ১৮:৩৩
Share:

ঋষভ পন্থ। —ফাইল চিত্র।

এখনও মনে পড়লে চাপা আশঙ্কা তৈরি হয় ঋযভ পন্থের মনের মধ্যে। গাড়ি দুর্ঘটনা নয়। গত ২৯ জুনের একটি ঘটনার কথা বলেছেন তিনি। একই সঙ্গে তরুণ ক্রিকেটার জানিয়েছেন, টি-টোয়েন্টি বিশ্বকাপ জয় নিয়ে আর তেমন ভাবেন না।

Advertisement

গত টি-টোয়েন্টি বিশ্বকাপ ফাইনালের একটি ঘটনার কথা বলেছেন পন্থ। যে ঘটনা এখনও মনে পড়লে আশঙ্কিত হয়ে পড়েন উইকেটরক্ষক-ব্যাটার। ফাইনালে আগ্রাসী মেজাজে থাকা দক্ষিণ আফ্রিকার ডেভিড মিলারকে অবিশ্বাস্য ক্যাচ ধরে আউট করেছিলেন সূর্যকুমার যাদব। বাউন্ডারি লাইনের ধারে সেই ক্যাচের আগের মুহূর্তের কথা বলেছেন পন্থ। এক সাক্ষাৎকারে পন্থ বলেছেন, ‘‘মিলার শটটা মারার পর মনে হয়েছিল সব শেষ হয়ে গেল। আর কোনও আশা নেই। বল ওর ব্যাটে লাগার পরই মনে হয়েছিল, ছয় হচ্ছেই। মনে হয় অসংখ্য ভারতীয় সমর্থকের প্রার্থনার জন্যই বল বাউন্ডারি লাইনের ওপারে যায়নি।’’ পন্থ জানিয়েছেন, মিলারের সেই শটের কথা মনে পড়লে এখনও তাঁর মনে চাপা আশঙ্কা তৈরি হয়। মিলারকে আউট করে ভারতকে লড়াইয়ে ফেরানোর সব কৃতিত্ব সূর্যকুমারকেই দিতে চান পন্থ।

টি-টোয়েন্টি বিশ্বকাপ জয় তাঁর ক্রিকেটজীবনের বড় মাইলফলক হলেও মনে রাখতে চান না বলেও জানিয়েছেন পন্থ। তিনি বলেছেন, ‘‘বিশ্বকাপ জেতা নিয়ে এখন আর বেশি ভাবতে চাই না। কারণ, ভারতের মানুষ ১০-১৫ পরই সব ভুলে যান। অতীতে কে কী করেছে মনে রাখে না। তাই ভুলে থাকাই ভাল। যদিও বিশ্বজয়ের মুহূর্ত আমার সারা জীবনের সঙ্গী হয়ে থাকবে। এখন ভবিষ্যতের দিকে তাকানোই ভাল।

Advertisement

পন্থ জানেন, ব্যর্থ হলেই আবার সমালোচনা শুরু হয়ে যাবে। অতীতের সাফল্য তখন আর গুরুত্ব পাবে না ক্রিকেটপ্রেমীদের একাংশের কাছে। তাই ধারাবাহিক ভাবে ভাল খেলাই তাঁর এক মাত্র লক্ষ্য। নিজের খেলা নিয়ে ভাবতে চান। ধারাবাহিক ভাবে উন্নতি করতে চান।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement