Najmul Hossain Shanto

পাকিস্তানকে হারিয়ে শান্তর নজর ভারতে, ‘রোহিতদেরও হারাব’, বললেন বাংলাদেশের অধিনায়ক

পাকিস্তানের মাটিতে নজির গড়েছে বাংলাদেশ। প্রথম বার টেস্ট সিরিজ় জিতেছে তারা। পাকিস্তানকে চুনকাম করার পরে এ বার নাজমুল হোসেন শান্তদের লক্ষ্য ভারতে সিরিজ় জয়।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৩ সেপ্টেম্বর ২০২৪ ১৬:৩৮
Share:

পাকিস্তানকে হারিয়ে উল্লাস বাংলাদেশের অধিনায়ক নাজমুল হোসেন শান্তর। ছবি: পিটিআই।

পাকিস্তানের পরে এ বার লক্ষ্য ভারত। পাকিস্তানের মাটিতে নজির গড়েছে বাংলাদেশ। প্রথম বার টেস্ট সিরিজ় জিতেছে তারা। পাকিস্তানকে চুনকাম করার পরে এ বার নাজমুল হোসেন শান্তদের লক্ষ্য ভারতে সিরিজ় জেতা। তারই প্রস্তুতি শুরু করে দিতে চান বাংলাদেশের অধিনায়ক।

Advertisement

দ্বিতীয় টেস্টে পাকিস্তানকে হারানোর পরে শান্ত বলেন, “পরের সিরিজ় আমাদের জন্য খুব গুরুত্বপূর্ণ। পাকিস্তানকে হারানোয় আমাদের আত্মবিশ্বাস বেড়েছে। মুশফিকুর ও শাকিবের মতো অভিজ্ঞ ক্রিকেটার দলে আছে। ভারতের মাটিতে ওদের অভিজ্ঞতা কাজে লাগবে। মেহেদি যে ভাবে রান করার পাশাপাশি উইকেট নিয়েছে সেটা ওকে বাড়তি আত্মবিশ্বাস দেবে। ভারতের বিরুদ্ধেই এই খেলাটাই খেলতে চাই। আশা করছি, রোহিতদেরও হারাব।”

বাংলাদেশ এখনও পর্যন্ত ভারত ও দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে টেস্ট জিততে পারেনি। তালিকায় পাকিস্তানও ছিল। কিন্তু এই সিরিজ়ে সেই পরিসংখ্যান বদলে গিয়েছে। শুধু হারানো নয়, সিরিজ় পাকিস্তানকে চুনকাম করেছে তারা। সেই কারণে আত্মবিশ্বাস বেড়েছে শান্তদের। ভারতের বিরুদ্ধে সেটা কাজে লাগাতে চান তিনি। ১৯ সেপ্টেম্বর থেকে ভারতের বিরুদ্ধে দুই টেস্টের সিরিজ় খেলতে নামবে বাংলাদেশ।

Advertisement

পাকিস্তানকে হারানোর কৃতিত্ব দলের প্রত্যেককে দিয়েছেন শান্ত। শুধু প্রথম একাদশ নয়, বেঞ্চে বসে থাকা ক্রিকেটারদের কথাও বলেছেন তিনি। শান্ত বলেন, “সকলে নিজেদের সেরাটা দিয়েছে। নিজের কাজ করেছে। বোলারেরা লম্বা স্পেল করেছে। ওপেনারেরা নিজের কাজ করেছে। শাকিব, মুশফিকুরদের কথা আর কী বলব? যে চার জন খেলতে পারেনি তারাও বাইরে থেকে দলকে সমর্থন করেছে। এটাই এই দলের শক্তি। সকলে সকলের জন্য খেলে।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement