Sunita Williams and Butch Wilmore

৪২০ কিমি উঁচু থেকে সাংবাদিক বৈঠক! কোন প্রশ্নে কী উত্তর দিলেন সুনীতারা? কেমন কাটছে দিন

পৃথিবীপৃষ্ঠ থেকে ৪২০ কিলোমিটার উচ্চতায় আন্তর্জাতিক স্পেস স্টেশনে রয়েছেন সুনীতা উইলিয়ামস এবং বুচ উইলমোর। সেখান থেকেই সাংবাদিকদের সঙ্গে কথা বলেছেন। সরাসরি সম্প্রচার করেছে নাসা।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৪ সেপ্টেম্বর ২০২৪ ০৮:৫০
Share:

মহাকাশ থেকে সাংবাদিকদের মুখোমুখি সুনীতা উইলিয়ামস এবং বুচ উইলমোর। ছবি: নাসা।

মাস তিনেক আগে ফ্লোরিডা থেকে তাঁদের নিয়ে মহাকাশযান রওনা দিয়েছিল মহাশূন্যের উদ্দেশে। সেই বাহন ফিরে এসেছে পৃথিবীতে। কিন্তু এখনও মহাকাশেই আটকে আছেন ভারতীয় বংশোদ্ভূত আমেরিকান মহাকাশচারী সুনীতা উইলিয়ামস। মহাকাশে তাঁর সঙ্গী আর এক আমেরিকান বুচ উইলমোর। পৃথিবীপৃষ্ঠ থেকে ৪২০ কিলোমিটার উচ্চতায় আন্তর্জাতিক স্পেস স্টেশনে রয়েছেন তাঁরা। সেখান থেকেই সাংবাদিকদের সঙ্গে কথা বলেছেন দুই নভশ্চর। সাংবাদিকদের প্রশ্নের উত্তরও দিয়েছেন। শুক্রবার রাতে তার সরাসরি সম্প্রচার করেছে আমেরিকান মহাকাশ গবেষণা সংস্থা নাসা।

Advertisement

মহাকাশে কেমন দিন কাটছে? যে যানে চড়ে গিয়েছিলেন, তা ফেরত পাঠানোর সময় কেমন অনুভূতি হল? এমনই নানা প্রশ্নের মুখোমুখি হয়েছেন সুনীতারা। সাংবাদিকদের প্রশ্নের মুখে উইলমোর বলেন, ‘‘আমরা কঠিন সময়ের মধ্যে দিয়ে এসেছি। আমরা মহাকাশযানের পাইলট। তাই সেই যানকে খালি অবস্থায় ফেরত চলে যেতে দেখা আমাদের জন্য বেশ কঠিন। কিন্তু জীবন এমনই।’’

সুনীতা বলেন, ‘‘আমরা যে পেশার সঙ্গে যুক্ত, তা এমনই অনিশ্চিত। আমরা আগেই আন্দাজ করেছিলাম, আমাদের পৃথিবীতে ফেরা কিছুটা পিছিয়ে যেতে পারে। কিন্তু আমরা ভাল আছি। এটাই আমাদের সবচেয়ে আনন্দের জায়গা। আমি মহাকাশে থাকতেই ভালবাসি।’’

Advertisement

গত ৫ জুন ফ্লোরিডা থেকে সুনীতাদের নিয়ে মহাকাশে পাড়ি দিয়েছিল বোয়িং স্টারলাইনার। গন্তব্য ছিল মহাকাশে আন্তর্জাতিক স্পেস স্টেশন। আট দিন পরেই সেখান থেকে একই যানে চড়ে তাঁদের পৃথিবীতে ফিরে আসার কথা ছিল। কিন্তু মহাকাশযানটিতে ত্রুটি ধরা পড়ে। তার ভিতরে হিলিয়াম গ্যাস লিক করছিল। নাসা জানায়, এই অবস্থায় ওই যানে চড়ে পৃথিবীতে ফেরা সুনীতাদের জন্য অত্যন্ত ঝুঁকিপূর্ণ হতে পারে। তার পর আমেরিকান সংস্থাটি সিদ্ধান্ত নেয়, আগামী ফেব্রুয়ারি পর্যন্ত মহাকাশেই থাকবেন দুই নভশ্চর। তাঁদের আরও কিছু কাজ দেওয়া হয়। ফেব্রুয়ারিতে মহাকাশে সুনীতাদের আনতে যাবে ইলন মাস্কের সংস্থা স্পেস এক্সের বিশেষ মহাকাশযান।

আট দিনের সফরের মেয়াদ আট মাস হয়ে যাওয়ায় বাকি সময়ে মহাকাশে নানা গবেষণার কাজ চালাবেন সুনীতারা। কিছু দিন আগে ত্রুটিপূর্ণ বোয়িং স্টারলাইনারটিকে তারা পৃথিবীতে ফেরত পাঠিয়ে দিয়েছেন।

আগামী নভেম্বরে আমেরিকায় প্রেসিডেন্ট নির্বাচন রয়েছে। সুনীতারা জানিয়েছেন, মহাকাশ থেকেই তাঁরা ভোট দিতে চান। তাঁদের জন্য বিশেষ ব্যালটের ব্যবস্থা করার অনুরোধ করেছেন দু’জনই। মহাকাশে থাকাকালীন সময়ে যাঁরা তাঁদের সুস্বাস্থ্য এবং নিরাপত্তার জন্য প্রার্থনা করছেন, তাঁদের ধন্যবাদও জানিয়েছেন।

এই মুহূর্তে আন্তর্জাতিক স্পেস স্টেশনে সুনীতারা একা নন, আছেন মোট ১২ জন মহাকাশচারী। কিছু দিন আগেই একটি মহাকাশযানে পৌঁছেছেন দু’জন রাশিয়ান এবং এক জন আমেরিকান। চলতি মাসে আরও দু’জনের স্পেস স্টেশনে যাওয়ার কথা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement