Sunita Williams and Butch Wilmore

বাহনকে পৃথিবীতে ফেরত পাঠিয়ে দিলেন সুনীতারা, মহাকাশে আরও পাঁচ মাসের অপেক্ষা শুরু

শুক্রবার স্টারলাইনারকে বিদায় জানিয়েছেন সুনীতা এবং বুচ। নির্বিঘ্নেই ওই মহাকাশযান পৃথিবীর উদ্দেশে রওনা দিয়েছে। সব ঠিক থাকলে ছ’ঘণ্টার মধ্যে তার পৃথিবীতে পৌঁছনোর কথা।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৭ সেপ্টেম্বর ২০২৪ ০৮:০১
Share:

মহাকাশে আমেরিকান মহাকাশচারী সুনীতা উইলিয়ামস। —ফাইল চিত্র।

ভারতীয় বংশোদ্ভূত আমেরিকান মহাকাশচারী সুনীতা উইলিয়ামস মহাকাশেই আটকে রইলেন। তাঁর সঙ্গী আর এক আমেরিকান বুচ উইলমোর। মহাকাশে যে যানে চড়ে তাঁরা গিয়েছিলেন, শুক্রবার সেই বাহন পৃথিবীতে ফেরত পাঠিয়ে দিয়েছেন তাঁরা। নিজেরা ফিরবেন আগামী বছরের ফেব্রুয়ারিতে। ফলে মহাকাশে আরও পাঁচ মাসের অপেক্ষা শুরু হল সুনীতাদের। নাসার পরিকল্পনা অনুযায়ী, ফেব্রুয়ারি মাসে ইলন মাস্কের সংস্থা স্পেস এক্সের যান পাঠানো হবে সুনীতাদের পৃথিবীতে ফিরিয়ে আনার জন্য। তার আগে পর্যন্ত মহাকাশে গবেষণার কাজ আরও এগিয়ে নিয়ে যাবেন এই দুই আমেরিকান মহাকাশচারী।

Advertisement

শুক্রবার স্টারলাইনারকে বিদায় জানিয়েছেন সুনীতা এবং বুচ। নির্বিঘ্নেই ওই মহাকাশযান পৃথিবীর উদ্দেশে রওনা দিয়েছে। কোনও গোলমাল বা অঘটন ঘটেনি বলে জানিয়েছে নাসা। সব ঠিক থাকলে ছ’ঘণ্টার মধ্যে তার পৃথিবীতে পৌঁছনোর কথা। নিউ মেক্সিকো মরুভূমিতে স্থানীয় সময় অনুযায়ী গভীর রাতে নামবে স্টারলাইনার। এই মহাকাশযানকে পৃথিবীতে ফেরত পাঠানোর আগে নাসার উদ্দেশে বার্তাও দিয়েছেন সুনীতা। তিনি বলেছেন, ‘‘ওকে পৃথিবীতে ফিরিয়ে নাও। সব ভাল হোক।’’

গত ৫ জুন এই বোয়িং স্টারলাইনার ক্যাপসুলে চড়েই মহাকাশে পাড়ি দিয়েছিলেন সুনীতা এবং বুচ। তাঁদের গন্তব্য ছিল আন্তর্জাতিক স্পেস স্টেশন। আট দিনের মধ্যেই সেখানে কাজ সেরে আবার তাঁদের পৃথিবীতে ফেরার কথা ছিল। সে ক্ষেত্রে স্টারলাইনারে চড়েই ফিরতে হত সুনীতাদের। কিন্তু এই পরিকল্পনা বাস্তবায়িত হয়নি। সুনীতাদের বাহনে যান্ত্রিক ত্রুটি ধরা পড়ে। মহাকাশযানটির থ্রাস্টার নামক এক বিশেষ যন্ত্র কাজ করছিল না। এ ছাড়া, হিলিয়াম গ্যাস লিক করছিল ওই স্টারলাইনার থেকে। সব দেখেশুনে নাসা সিদ্ধান্ত নেয়, স্টারলাইনারে সুনীতারা ফিরবেন না। তা অত্যন্ত ঝুঁকিপূর্ণ। পৃথিবীতে ফেরার পথে স্টারলাইনারে কোনও দুর্ঘটনা ঘটলে দুই নভশ্চরের প্রাণ সংশয় হবে।

Advertisement

এর পর সুনীতাদর মহাকাশ থেকে ফেরানোর বিকল্প স্থির হয়। স্পেস এক্সের যান আগামী ফেব্রুয়ারি মাসে মহাকাশে গিয়ে সুনীতাদের ফিরিয়ে আনবে পৃথিবীতে। তাঁদের আট দিনের সফর আট মাসেরও বেশি দীর্ঘায়িত হয়েছে। এই সময়ের মধ্যে সুনীতাদের অন্য কাজও দিয়েছেন নাসার বিজ্ঞানীরা। ফেব্রুয়ারি পর্যন্ত মহাকাশে গবেষণা এবং অনুসন্ধান চালাবেন তাঁরা। তাঁদের সংগৃহীত তথ্য পরবর্তী সময়ে মহাকাশচারীদের কাজে লাগবে। প্রসঙ্গত, এত দীর্ঘ মহাকাশ যাপনের জন্য তৈরি ছিলেন না সুনীতারা। মহাকাশে দীর্ঘ দিন থাকার ফলে তাঁদের নানা শারীরিক সমস্যাও দেখা দিচ্ছে বলে কয়েকটি সূত্রে দাবি। তবে আপাতত তাঁদের ফেরা হচ্ছে না। নাসা তাঁদের জন্য বিকল্প পরিকল্পনা করেছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement