Cilbir Turkish Egg Recipe

রোজকার ডিমের পোচ হয়ে উঠবে দারুণ সুস্বাদু, রইল টার্কির বিখ্যাত পদ ‘সিলবির’ রান্নার প্রণালী

রোজ একই ধরনের জলখাবার খেয়ে আর ভাল লাগছে না? রোজকার ডিমের পোচকে করে তুলুন দারুণ সুস্বাদু। রইল টার্কির বিখ্যাত পদ সিলবিরের প্রণালী।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৪ জুলাই ২০২৪ ১৮:৩৩
Share:

বাড়িতে বানিয়ে ফেলুন টার্কির ডিমের পদ ‘সিলবির’। ছবি: সংগৃহীত।

টার্কিশ এগ বা ‘সিলবির’ একটি জলখাবারের পদ, যা অত্যন্ত সুস্বাদু, আবার তৈরি করাও খুবই সহজ।

Advertisement

উপকরণ:

২টি ডিম

Advertisement

৩ টেবিল চামচ ঘন দই

লবণ

গোলমরিচ

পেপরিকা

শুকনো লঙ্কার গুঁড়ো

সাদা তেল বা অলিভ অয়েল

১ টেবিল চামচ মাখন

১ চা চামচ আদা বাটা

১ চা চামচ রসুন বাটা

ধনেপাতা বা পার্সলি পাতা (কুচি)

রোজকার পোচ হয়ে উঠবে দারুণ সুস্বাদু। ছবি: সংগৃহীত।

প্রণালী:

১) একটি বাটিতে দই, লবণ, গোলমরিচ, পেপরিকা এবং শুকনো লঙ্কার গুঁড়ো ভাল করে মিশিয়ে নিতে হবে।

২) একটি ছোট প্যানে মাখন দিয়ে মাঝারি আঁচে গরম করে তাতে আদা বাটা এবং রসুন বাটা যোগ করে মিনিটখানেক হালকা আঁচে নাড়াচাড়া করতে হবে।

৩) একটি ছোট বাটিতে জল ফুটিয়ে নিতে হবে। এর পর এতে লবণ এবং ১ টেবিল চামচ ভিনিগার যোগ করতে হবে। ডিমগুলি নিয়ে একটি ছোট পাত্রে ভেঙে নিয়ে ওই ফুটন্ত জলে সাবধানে ছেড়ে দিতে হবে। ২-৩ মিনিট জলের মধ্যে ডিমগুলি নাড়াচাড়া করতে হবে, যত ক্ষণ না সাদা অংশটি শক্ত হয়ে যায় এবং কুসুমও নরম থাকে।

৪) এর পর একটি প্লেটে প্রথমে দইয়ের মিশ্রণটি নিতে হবে। পোচ করা ডিমগুলি দইয়ের উপরে রাখতে হবে। মাখনের মধ্যে বিভিন্ন মশলা দিয়ে বানানো মিশ্রণটি এর পর ওই ডিমের উপর ছড়িয়ে দইয়ের সঙ্গে মিশিয়ে নিতে হবে। এর পর প্রয়োজন হলে দইয়ের মধ্যে স্বাদমতো যোগ করা যেতে পারে আরও লবণ, গোলমরিচ, পেপরিকা, লাল মরিচের গুঁড়ো, জিরা গুঁড়ো, ধনে গুঁড়ো, পুদিনা বাটা ইত্যাদি। এগুলি ভাল করে মিশিয়ে সবশেষে উপর দিয়ে ধনেপাতা বা পার্সলি পাতা দিয়ে ছড়িয়ে দিতে হবে।

তা হলেই তৈরি হয়ে যাবে টার্কির বিখ্যাত ডিমের পোচের পদ ‘সিলবির’। এটি চাইলে শুধুও খাওয়া যায় আবার পাউরুটি দিয়েও জলখাবারে পরিবেশন করা যেতে পারে এই সুস্বাদু পদটি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement