Coconut Ice Cream Recipe

বাড়তি নারকেল রয়েছে? বানিয়ে ফেলুন নারকেলের আইসক্রিম, বাড়ির খুদে সদস্য চেটেপুটে খাবে

নারকেলের আইসক্রিম তৈরি করা খুব সহজ। বাড়ির খুদে সদস্য আইসক্রিমের জন্য বায়না করলে বাড়িতেই বানিয়ে দিন।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২০ জুলাই ২০২৪ ১৯:৪৫
Share:

নারকেলের আইসক্রিম বানানো খুব সহজ। ছবি: ফ্রিপিক।

সন্তান খালি চকোলেট আইসক্রিম খেতে চায়? এ দিকে একগাদা মিষ্টি দেওয়া চকোলেট আইসক্রিম প্রায়দিন খেলে তা স্বাস্থ্যের জন্য কতটা ক্ষতিকর হতে পারে, তা আপনিও জানেন। শিশুরা আইসক্রিম দেখলেই খেতে চায়। তবে কেবল শিশু কেন, আইসক্রিম দেখলে বড়দের মনটাও যে আনচান করে। স্বাস্থ্যের কথা ভেবেই লোভ সামলে রাখার চেষ্টা করা হয় মাত্র। কিন্তু যদি এমন আইসক্রিম খান যা স্বাদেও ভরপুর এবং পুষ্টিগুণেও, তা হলে কেমন হয়?

Advertisement

ভাবছেন তো এমন আইসক্রিম আবার কোথায় পাওয়া যায়? নিজেই তৈরি করে নিতে পারেন। বাড়ির খুদে সদস্যরা চেটেপুটে খাবে। নারকেল দিয়েই বানিয়ে ফেলুন আইসক্রিম। কী ভাবে তা জেনে নিন।

উপকরণ:

Advertisement

নারকেল— ২টি

দুধ— ১ লিটার

খোয়া ক্ষীর— ১০০ গ্রাম

চিনি— ৩/৪ কাপ

এলাচ গুঁড়ো— ১ চা চামচ

প্রণালী:

একটি নারকেল আগে ভাল করে কুরিয়ে নিন। অপরটি পাতলা পাতলা করে স্লাইস করে মিহি করে কুচিয়ে রেখে দিন। এ বার কুরিয়ে রাখা নারকেল ব্লেন্ডারে দিয়ে সামান্য জল মিশিয়ে বেটে নিন। মিহি করে বাটতে হবে। দুধ জ্বাল দিয়ে ঘন করে রাখুন। তাতে চিনি ও নারকেল বাটা মেশান। খোয়া ক্ষীর দিন। কুচিয়ে রাখা নারকেল দিয়ে দিন। সামান্য এলাচ গুঁড়ো মিশিয়ে দিন। নারকেলের আইসক্রিমে এলাচের স্বাদ খুবই ভাল লাগে।

সব উপকরণ মিশিয়ে ভাল করে নাড়তে হবে যাতে দুধের তলা ধরে না যায়। আঁচ কম রাখবেন। দুধ ঘন হয়ে এলে নামিয়ে ঠান্ডা করতে দিন। এ বার আইসক্রিমের মোল্ডের ভিতরে নারকেল-মেশানো ঘন দুধের মিশ্রণ দিয়ে দিন। ডিপ ফ্রিজের ভিতরে অন্তত ৩-৪ ঘণ্টা রেখে দিতে হবে। রাতভর রাখতে পারলে খুবই ভাল। আইসক্রিম জমে গেলে বার করে নিন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement