Coriander Chutney

টক, ঝাল ধনেপাতার চাটনি দারুণ লাগে? কোন ভুলে স্বাদের বারোটা বাজতে পারে?

উপকরণ ও পদ্ধতি যদি ঠিক না হয় তা হলে ধনেপাতার চাটনির স্বাদ ও গন্ধ আশানুরূপ হবে না। কী ভাবে তৈরি করবেন দুর্দান্ত স্বাদের এই চাটনি।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০১ সেপ্টেম্বর ২০২৪ ১৮:১৬
Share:

কোন ভুলে ধনেপাতার চাটনির স্বাদ কম হতে পারে? ছবি: ফ্রিপিক।

পকোড়ার সঙ্গে ধনেপাতার চাটনির সঙ্গত সব সময়ই দুর্দান্ত। তবে ভাজাভুজি ছাড়াও ভাতের পাতে কিংবা রুটি, পরোটার সঙ্গে চাটনির ‘টাকনা’ মন্দ লাগে না। কিন্তু সেই চাটনি হতে হবে ঘন সবুজ, স্বাদেও দারুণ। তা যদি পাতলা, তিতকুটে ও কালচে হয়ে যায়, তা হলে খাওয়ার আনন্দই মাটি হয়ে যাবে।

Advertisement

ভুলগুলি কী ভাবে শোধরাবেন?

১. ধনেপাতার চাটনি অনেক সময় পাতলা হয়ে যায় বা উপর থেকে জলের মতো হয়ে যায়।এই সমস্যার সমাধানে ধনেপাতা বাটার পর বা মিক্সারে বাটার সময়ই ১ চা-চামচ টক দই বা শুকনো খোলায় নেড়ে নেওয়া বেসন মিশিয়ে নিতে পারেন। এতে চাটনি ঘন হবে আবার উপর থেকে জল কেটে যাবে না।

Advertisement

২. অনেক সময় চাটনিতে তেতো ভাব চলে আসে। সমস্যার সমাধানে প্রতিটি উপাদান টাটকা ব্যবহার করতে হবে। স্বাদের ভারসাম্যে সামান্য চিনি ও লেবুর রস ব্যবহার করতে পারেন। এই দুই উপাদানের মিশ্রণে চাটনিতে টক-মিষ্টি ভাব আসবে। আবার একটু বিট নুন দিলেও স্বাদ বৃদ্ধি পাবে।

৩. অনেক সময় সবুজ চাটনিতে কালচে ভাব এসে যায়।বা সবুজ রংটা ঠিক আসে না। চাটনি তৈরি করে দীর্ঘ ক্ষণ খোলা জায়গায় রাখলে এমনটা হতে পারে। সমস্যার সমাধানে চাটনিতে তেঁতুলের ক্বাথ, পাতিলেবুর রস মিশিয়ে নিতে পারেন।

কী ভাবে তৈরি করবেন চাটনি?

টাটকা ধনেপাতার সঙ্গে সামান্য টক দই, কাঁচা লঙ্কা, স্বাদ মতো নুন, চিনি, লেবুর রস বা তেঁতুলের ক্বাথ মিশিয়ে মিক্সারে একসঙ্গে বেটে নিলেই তৈরি হয়ে যাবে ধনেপাতার চাটনি। এতে রসুন কুচি ও সামান্য সর্ষের তেলও যোগ করতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement