Prawn Moilee

মালাইকারি একঘেয়ে? স্বাদ বদলে রেঁধে ফেলুন দক্ষিণী পদ চিংড়ির মৈলি

চিংড়ি দিয়ে হরেক পদ হয়। তবে যদি একটু অন্য রকম স্বাদ চান, তা হলে বরং খেয়ে দেখতে পারেন চিংড়ি মাছের মৈলি।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০১ সেপ্টেম্বর ২০২৪ ১৬:৫৭
Share:

চিংড়ি মাছ দিয়ে মৈলি বানিয়েছেন কখনও? ছবি: সংগৃহীত।

ঝাল, ঝোল, অম্বল— মাছ ছাড়া বাঙালির চলে না। চিংড়িকে ঠিক মাছের তালিকায় ফেলা না গেলেও, বাঙালির রসনা তৃপ্তিতে এর ভূমিকা অপরিসীম। সর্ষে দিয়ে ভাপা, নারকেল দিয়ে চিংড়ির মালাইকারি হাত চেটে খান সকলে। কিন্তু বার বার এক পদে কি মন ভরে? বদলে ফোড়ন ও উপকরণ একটু বদলে চিরপরিচিত চিংড়ি দিয়েই রেঁধে ফেলতে পারেন মৈলি। কেরলের জনপ্রিয় পদ মাছের মৈলি। শোনা যায়, এই রন্ধনপ্রণালী উদ্ভাবনের পিছনে পর্তুগিজদের ভূমিকা ছিল। কেরলে একসময় ঘাঁটি গেড়েছিল পর্তুগিজরা। তারই প্রভাব পড়েছিল খাবারে। তবে সঠিক ভাবে বলা যায় না এই খাবারের উৎপত্তি ঠিক কী ভাবে। ভারতের বাইরেও সিঙ্গাপুর, মালয়েশিয়াতে মৈলি খাওয়ার চল আছে।

Advertisement

উপকরণ

৫০০ গ্রাম মাঝারি আকারের চিংড়ি

Advertisement

নুন স্বাদ মতো

১ চা-চামচ গোলমরিচের গুঁড়ো

১ চা-চামচ হলুদ গুঁড়ো

১ চা-চামচ ভিনিগার

সর্ষের তেল

২ টেবিল চামচ সর্ষে

৫-৬টি কারিপাতা

৬-৭ কোয়া রসুন কুচি

১ ইঞ্চি আদা সরু করে কাটা

৩-৪টে কাঁচা লঙ্কা

১ টি কুচোনো পেঁয়াজ

১ টি মোটা করে কাটা টোম্যাটো

১ চা-চামচ ধনে গুঁড়ো

১ কাপ নারকেলের দুধ

প্রণালী

চিংড়ি মাছ ভাল করে ধুয়ে ভিনিগার, নুন, হলুদ ও গোলমরিচের গুঁড়ো মাখিয়ে ১ ঘণ্টা রেখে দিন। তার পর কড়াইতে তেল দিয়ে উল্টেপাল্টে হালকা করে ভেজে সরিয়ে রাখুন। কড়াইতে আরও একটু তেল দিয়ে সর্ষে ও কারিপাতা ফোড়ন দিন। আদা, পেঁয়াজ ও রসুন কুচি, সামান্য হলুদ দিয়ে ভাল করে নাড়াচাড়া করে, দিয়ে দিন টোম্যাটোর টুকরো। দিয়ে দিন ধনে গুঁড়ো। এর পর দিন নারকেলের দুধ। আঁচ কমিয়ে ফুটতে দিন। ফুটে এলে ভেজে রাখা চিংড়ি মাছ দিয়ে মিনিট পাঁচেক রান্না করে নিন। নামানোর আগে গোলমরিচ ছড়িয়ে দেবেন। তৈরি হয়ে যাবে চিংড়ির মৈলি। বাড়িতে অতিথি এলে এমন পদ রাঁধলে রান্নার সুখ্যাতি হবেই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement