Food Safety

রান্না করা ভাত কত দিন ফ্রিজে তাজা থাকবে? কী দেখে বুঝবেন তা খাওয়ার অযোগ্য হয়ে গিয়েছে?

অফিসে বেরোনোর সময়ে তাড়াহুড়ো করে রাঁধার ঝক্কি এড়াতে অনেকেই আগে থেকে ভাত করে রেখে দেন। কিন্তু দিনের পর দিন ভাত রান্না করে ফ্রিজে রেখে দেওয়াটা কি স্বাস্থ্যকর?

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৬ অক্টোবর ২০২৪ ২০:১৬
Share:

ভাত কত দিন অবধি ফ্রিজে রেখে খেতে পারবেন? ছবি: ফ্রিপিক।

সকালে রান্না ভাত বেশি হয়েছে? বাড়তি ভাত ফ্রিজে রেখে দিয়েছেন। সেই ভাত রাতে খেলেন ঠিক আছে, কিন্তু কত দিন অবধি তা ফ্রিজে রেখে খাওয়া যাবে সে নিয়ে হয়তো অনেকেরই ধারণা নেই। অফিসে বেরোনোর সময়ে তাড়াহুড়ো করে রাঁধার ঝক্কি এড়াতে অনেকেই আগে থেকে ভাত করে রেখে দেন। যাওয়ার আগে মাইক্রোঅয়েভে গরম করে নিলেই হল। কিন্তু দিনের পর দিন ভাত রান্না করে ফ্রিজে রেখে দেওয়াটা কি স্বাস্থ্যকর?

Advertisement

পুষ্টিবিদ কণীনিকা মলহোত্র জানাচ্ছেন, রান্না করা ভাত দুই থেকে তিন দিন অবধি ফ্রিজে রাখা যাবে। তবে তার বেশি নয়। এর বেশি দিন ফ্রিজে রান্না করা ভাত রেখে দিলে তাতে নানা রকম ব্যাক্টেরিয়া জন্মাবে। বাইরে থেকে দেখে হয়তো মনে হবে সেই ভাত টাটকাই আছে, কিন্তু তা পেটে গেলেই বিষক্রিয়া হতে পারে।

কী ধরনের পাত্রে ভাত রাখছেন তা-ও জরুরি। পুষ্টিবিদের কথায়, ঢাকনা দেওয়া বায়ুনিরুদ্ধ পাত্রে ভাত রাখলে তা দুই থেকে তিন অবধি তাজা থাকবে। কিন্তু বড় চওড়া গামলা বা পাত্রে ভাত রেখে তা খোলা অবস্থায় ফ্রিজে রেখে দিলে, এক দিনের মধ্যেই তা নষ্ট হয়ে যেতে পারে। হয় সেই ভাত থেকে জল বেরোতে থাকবে, না হলে তাতে গন্ধ হয়ে যাবে। তাই ভাত সব সময়ে বায়ুনিরুদ্ধ পাত্রেই ফ্রিজে রাখা জরুরি।

Advertisement

ভাত রান্না হয়ে যাওয়ার পরে তা ঠান্ডা হলে তবেই ফ্রিজে ঢোকান। গরম ভাত ফ্রিজে রাখলে তা দ্রুত পচে যাবে। আবার খাওয়ার সময়ে তা আধ ঘণ্টা আগেই ফ্রিজ থেকে বার করে রেখে দিতে হবে। স্বাভাবিক তাপমাত্রায় আসার পরে সেই ভাত আরও এক বার ফুটিয়ে নিলে ভাল হয়। বার বার একই পাত্রে রাখা ভাত মাইক্রোঅয়েভে গরম না করাই ভাল।

ফ্রিজ থেকে বার করার পরে যদি দেখেন ভাত নরম হয়ে আঠালো হয়ে গিয়েছে বা তাতে সবজে, কালো বা হলদেটে ছোপ পড়েছে, তা হলে বুঝতে হবে সেই ভাতে পচন ধরেছে। নানা রকম জীবাণু ও ছত্রাক বাসা বেঁধেছে তাতে। সেই ভাত ফেলে দেওয়াই ভাল।

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement