Gmail Security Tips

কৃত্রিম বুদ্ধিমত্তার প্রয়োগে হ্যাক করা হচ্ছে জিমেল অ্যাকাউন্ট! সতর্ক করল গুগ্‌ল

জিমেল অ্যাকাউন্ট হ্যাক করার প্রবণতা আরও বেড়েছে। সম্প্রতি গুগ্‌ল সতর্ক করে জানিয়েছে, ‘জিমেল অ্যাকাউন্ট রিকভারি’-র নামে সাইবার প্রতারণা শুরু হয়েছে। বহু মানুষ এই প্রতারণার শিকার হয়েছেন।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৫ অক্টোবর ২০২৪ ১৭:৪৬
Share:

জিমেল কী ভাবে হ্যাক্‌ড হচ্ছে, জেনে নিয়ে সতর্ক থাকুন। ছবি: ফ্রিপিক।

কখনও ভাইরাস অ্যাটাক, কখনও হ্যাকিং, স্প্যাম মেল— সব মিলিয়ে ইমেল অ্যাকাউন্ট সুরক্ষিত রাখা এখন বেশ ঝক্কির ব্যাপার। আর মেলের ইনবক্সে অনেক দরকারি ও ব্যক্তিগত তথ্যই থাকে। কাজেই অ্যাকাউন্ট যদি কোনও ভাবে হ্যাক্‌ড হয়, তা হলে নিমেষে সমস্ত ব্যক্তিগত তথ্য পৌঁছে যাবে সাইবার অপরাধীদের কাছে। ইদানীং কালে জিমেল অ্যাকাউন্ট হ্যাক করার প্রবণতা আরও বেড়েছে। সম্প্রতি গুগ্‌ল সতর্ক করে জানিয়েছে, ‘জিমেল অ্যাকাউন্ট রিকভারি’র নামে সাইবার প্রতারণা শুরু হয়েছে। খুব সহজেই জিমেল অ্যাকাউন্ট হ্যাক করে নিচ্ছে প্রতারকেরা।

Advertisement

কী ভাবে হ্যাক করা হচ্ছে জিমেল অ্যাকাউন্ট?

জিমেলে অথবা ফোনে নোটিফিকেশন আসছে। সেখানে লেখা থাকছে, যে জিমেল অ্যাকাউন্ট হ্যাক্‌ড হয়ে গিয়েছে। অ্যাকাউন্ট পুনরুদ্ধার করতে একটি লিঙ্কে ক্লিক করতে বলা হচ্ছে। গুগ্‌ল জানিয়েছে, গ্রাহক যদি সেই লিঙ্কে ক্লিক না করেন, তা হলে ঠিক ৪০ মিনিট পরে একটি ফোন আসছে গ্রাহকের ফোন নম্বরে। সেখানে একেবারেই পেশাগত ভাবে গ্রাহককে বোঝানো হচ্ছে কী ভাবে তাঁর জিমেল অ্যাকাউন্ট হ্যাক্‌ড হয়ে গিয়েছে এবং সেখানে নানা রকম সন্দেহজনক কাজকর্ম চলছে।

Advertisement

হ্যাকারেরা নিজেদের গুগ্‌লের কর্মী বলে পরিচয় দিচ্ছে। এমন ভাবে গ্রাহককে বোঝানো হচ্ছে যে, অনেকেই সেই ফাঁদে পা দিয়ে ফেলছেন। জিমেল অ্যাকাউন্ট রিকভারি-র নামে সেই ভুয়ো লিঙ্কে ক্লিক করলেই গ্রাহকের জিমেল অ্যাকাউন্টের নিয়ন্ত্রণ হ্যাকারদের হাতে চলে যাচ্ছে। এর পর বলা হচ্ছে, অ্যাকাউন্ট পুনরুদ্ধারের আবেদনে সম্মতি দিতে। সেখানে ক্লিক করতেই গ্রাহকের জিমেল তো বটেই, জিমেল আইডি দিয়ে খোলা যাবতীয় অ্যাকাউন্টের নিয়ন্ত্রণও চলে যাচ্ছে প্রতারকদের কব্জায়। সাম্প্রতিক সময়ে বহু মানুষ এই প্রতারকদের ফাঁদে পা দিয়েছেন বলে জানিয়েছে গুগ্‌ল।

কী ভাবে সতর্ক থাকবেন?

১) এই ফাঁদ থেকে বাঁচতে হলে কোনও অজানা লিঙ্কে ক্লিক করা যাবে না। প্রতারক যতই অনুরোধ করুন না কেন, কোনও ভাবেই সেই লিঙ্কে ক্লিক করবেন না।

২) কেউ যদি ফোন করে জানায়, সে গুগ্‌লের অফিস থেকে ফোন করছে, তা হলে সে কথায় বিশ্বাস করবেন না। গুগ্‌ল জানিয়েছে, কখনওই সংস্থা থেকে ফোন করা হয় না। একমাত্র গুগ‌্ল বিজ়নেস সার্ভিসের সঙ্গে যোগ রয়েছে বা পেশাগত ভাবে গুগ্‌লের সঙ্গে যুক্ত, এমন লোকজনকেই সংস্থার তরফে ফোন করা হতে পারে।

৩) প্রতারণা থেকে বাঁচতে নির্দিষ্ট সময় অন্তর জিমেল অ্যাকাউন্টের সিকিউরিটি সেটিংসে গিয়ে অদলবদল করতে হবে। দরকারে পাসওয়ার্ডও নির্দিষ্ট সময় অন্তর বদলে দিন।

৪) গুগ্‌লের নামে কোনও মেল এলে সেটি আদৌ গুগ্‌লের অফিশিয়াল সাইট থেকে এসেছে কি না, তা যাচাই করে নিন। গুগ্‌ল সব সময়ে তাদের নিজস্ব ডোমেন থেকেই মেল পাঠায়। নিজে না পারলে অভিজ্ঞ কারও সাহায্য নিন।

৫) সাইবার হামলা থেকে বাঁচতে দুই স্তরের নিরাপত্তা ব্যবস্থা চালু রাখুন। এই সুবিধা চালু থাকলে পাসওয়ার্ড লেখার পর ব্যবহারকারীর ফোনে বার্তা বা কোড পাঠানো হয়। কোডটি ব্যবহার করেই শুধু অ্যাকাউন্টে ঢোকা যায়। এর ফলে হ্যাকারেরা পাসওয়ার্ড হ্যাক করে নিলেও জিমেল অ্যাকাউন্ট নিরাপদ থাকে।

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement