Bhorta Recipes

ঝিরঝিরে বৃষ্টি আর সাদা তিলের ভর্তা! সঙ্গে যদি গরম ভাত থাকে জমে যাবে, রইল প্রণালী

আজকাল বিভিন্ন রেস্তরাঁতেও সাজিয়ে-গুছিয়ে নানা রকম ভর্তার ‘প্ল্যাটার’ দেওয়া হয়। তারই মধ্যে থেকে একটি বানিয়ে ফেলতে পারেন বাড়িতে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৭ জুলাই ২০২৪ ১৭:৫৭
Share:

সাদা তিলের ভর্তা খেয়েছেন কখনও? ছবি: কারিনারী।

এক একটা দিন এমনই হয়। কিছুতেই রান্নাবান্না করতে ইচ্ছে করে না। রোজ অনলাইনে খাবার অর্ডার দেওয়ার অভ্যাসও তো ভাল নয়। এ দিকে ঝিরঝির করে বৃষ্টিও পড়ছে। এমন দিনে জোর করে কাউকে বাজার করতে পাঠানো কিংবা হেঁশেল ঠেলতে বলা মোটেই ঠিক নয়। তাই অল্প সময়ে চট করে ভর্তা বানিয়ে ফেলা যেতে পারে।

Advertisement

ডাল, সব্জি, মাছ কিংবা মাংসের ভর্তা তো হামেশাই খেয়ে থাকেন। আজকাল বিভিন্ন রেস্তরাঁতেও সাজিয়ে-গুছিয়ে নানা রকম ভর্তার ‘প্ল্যাটার’ দেওয়া হয়। সেখানে আমিষ-নিরামিষ নানা রকম পদ থাকে। তারই মধ্যে থেকে একটি বানিয়ে ফেলতে পারেন বাড়িতে। খুব সহজে, কম সময়ে বানিয়ে ফেলুন সাদা তিলের ভর্তা। রইল প্রণালী।

উপকরণ

Advertisement

২ কাপ সাদা তিল

২ টেবিল চামচ পেঁয়াজ কুচি

১ টেবিল চামচ রসুন কুচি

২টি শুকনো লঙ্কা

১ টেবিল চামচ ধনেপাতা কুচি

২ টেবিল চামচ সর্ষের তেল

প্রণালী

প্রথমে শুকনো খোলায় তিলগুলি হালকা করে ভেজে তুলে রাখুন। এ বার কড়াইয়ে অল্প তেল দিয়ে তার মধ্যে দিয়ে দিন শুকনো লঙ্কা, পেঁয়াজ, রসুন। একটু ভাজা হলেই সামান্য নুন দিয়ে দিন।

শিলে বাটতে পারলে ভাল। একান্ত না পারলে মিক্সিতে তিল-সহ তেলে ভাজা সব উপকরণ দিয়ে দিন। একেবারে মিহি করে বাটতে হবে। খেয়াল রাখতে হবে, তিল যেন কচকচ না করে।

এ বার তিল বাটার উপর থেকে সর্ষের তেল এবং ধনেপাতা কুচি ছড়িয়ে দিলেই তৈরি তিলের ভর্তা। তিলের ভর্তা দিয়ে গরম ভাত খেতে কিন্তু দিব্যি লাগে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement