Monsoon Drink

বর্ষায় রোগ প্রতিরোধ শক্তি বাড়িয়ে তুলতে চুমুক দিন বিশেষ এক পানীয়ে! কী দিয়ে তৈরি করবেন?

পুষ্টিবিদেরা বলছেন, শরীর নিজে নিজেই রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তুলতে পারে। তবে বাইরে থেকে কিছু পানীয় খেলে সেই কাজটি হয় দ্রুত গতিতে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৬ জুলাই ২০২৪ ২১:০০
Share:

ছবি: সংগৃহীত।

বর্ষাকাল মানেই রোগবালাই। হয় সর্দি-কাশি, না হয় অ্যালার্জি। পেটখারাপ কিংবা হজমের গোলমাল তো সারা বছরই লেগে থাকে। রোগ নিরাময় করতে ওষুধ খেতেই হয়। কিন্তু তা কোনও ভাবেই রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তুলতে পারে না।

Advertisement

পুষ্টিবিদেরা বলছেন, শরীর নিজে নিজেই রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তুলতে পারে। তবে বাইরে থেকে কিছু পানীয় খেলে সেই কাজটি সম্পন্ন হয় দ্রুত গতিতে। বর্ষাকালে সংক্রমণজনিত সমস্যা রোধ করতে তাই ভরসা রাখতে পারেন শসা, আনারস এবং আদা দিয়ে তৈরি বিশেষ এক পানীয়।

আনারস, শসা এবং আদা দিয়ে তৈরি পানীয় খেলে কী উপকার মেলে?

Advertisement

১) শীত হোক বা বর্ষা— আবহাওয়া পরিবর্তনে সর্দি-কাশি হবেই। রোগ প্রতিরোধ ক্ষমতা ভাল না হলে সংক্রমণজনিত সমস্যা বাড়বে। তবে তা ঠেকিয়ে রাখতে আদা, আনারস এবং শসা দিয়ে তৈরি পানীয় বিশেষ ভাবে উপকারী।

২) এই পানীয় হজমশক্তি বৃদ্ধি করে। শসা এবং আদা, দু’টির মধ্যেই এমন কিছু উপাদান রয়েছে, যা হজমে সহায়ক উৎসেচকের ক্ষরণ বাড়িয়ে তোলে। আনারসে রয়েছে ‘ব্রোমেলাইন’। এই উপাদানটিও হজমে সহায়ক। বর্ষায় বেশির ভাগ মানুষই পেটের সমস্যায় ভোগেন। অন্ত্র ভাল রাখতে এই পানীয় বেশ কাজের।

৩) শরীরে জলের অভাব পূরণ করতে এই পানীয়ের জুড়ি মেলা ভার। এ ছাড়াও শরীরে নানা রকম খনিজের ঘাটতি পূরণ করতেও সাহায্য করে শসা, আনারস এবং আদার পানীয়। শসার মধ্যে রয়েছে ভিটামিন কে, সি, পটাশিয়াম, ম্যাগনেশিয়ামের মতো উপদান। আনারসে রয়েছে ভিটামিন সি এবং ম্যাঙ্গানিজ়। এই সব উপাদান শরীরের জন্য ভাল।

৪) শরীরে জমা টক্সিন দূর করতে সাহায্য শসা, আনারস, আদা দিয়ে তৈরি পানীয়। শসা এবং আনারসে জলের পরিমাণ বেশি। তা শরীর থেকে দূষিত পদার্থ বার করতে সাহায্য করে। কিডনি, লিভারের কার্যকলাপ ঠিক রাখতেও সাহায্য করে এই পানীয়।

৫) আদার মধ্যে রয়েছে প্রদাহনাশক গুণ। শরীরের প্রদাহজনিত ব্যথা-বেদনা নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে এই পানীয়।

ছবি: সংগৃহীত।

কী ভাবে তৈরি করবেন এই পানীয়?

পরিমাণ মতো শসা, আনারস এবং আদা ব্লেন্ডারে পেস্ট করে নিন। এ বার ছাঁকনির সাহায্যে তা ছেঁকে নিয়ে সামান্য লেবুর রস মিশিয়ে দিতে পারেন। খেতে ভালই লাগবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement