Tomato chutney

টম্যাটোর চাটনি বেঁচে গিয়েছে? রকমারি খাবারে নানা ভাবে ব্যবহার করে স্বাদ বাড়িয়ে নিতে পারেন

টম্যাটোর চাটনি বাড়তি হয়েছে? আর কোন খাবার মিশিয়ে দিলে স্বাদ বৃদ্ধি পাবে?

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১২ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৩১
Share:

ভাতের পাতে টম্যাটোর চাটনি খান? আর কী কী ভাবে এটি ব্যবহার করা যায়? ছবি: সংগৃহীত।

ডাল, ভাতের সঙ্গে টম্যাটোর একটু মিষ্টি চাটনি না হলে অনেকেরই খাওয়াটা ঠিক জমে না। বিশেষত বাঙালিদের। তেঁতুল, কামরাঙা, আমড়া, যত রকমেরই অম্বল বা চাটনি হোক না কেন, টম্যাটোর ঘন মিষ্টি চাটনির স্বাদই যেন আলাদা। কিন্তু শুধু কি ভাতের পাতেই এই চাটনি খাওয়া যায়? বাড়তি হয়ে গেলে আর কিসে তা ব্যবহার করতে পারেন?

Advertisement

পিৎজ়া

পিৎজ়ার জন্য বিশেষ সস্ ব্যবহার হয়। তবে হাতের কাছে যদি সেই সস্ না থাকে, তা হলে টম্যাটোর চাটনিও ব্যবহার করতে পারেন। টক-মিষ্টি চাটনি পিৎজ়ার স্বাদ খানিক অন্য রকম করে তুলবে, তাতে সন্দেহ নেই। তবে খেতে নেহাত মন্দ লাগবে না।

Advertisement

স্যান্ডউইচ

স্যান্ডউইচের ভিতরেও টম্যাটোর চাটনির প্রলেপ দিতে পারেন। এতে কিঞ্চিৎ স্বাদবদলও হবে। পছন্দের পুর ব্যবহার করার পাশাপাশি পাউরুটিতে চাটনি মাখিয়ে নিতে পারেন। কেউ কেউ স্যান্ডউইচে ধনেপাতার সবুজ ও ঝাল চাটনি দেন। কারও যদি মিষ্টি স্বাদ পছন্দ হয়, তিনি টম্যাটোর চাটনি দিতে পারেন।

শিঙাড়া

পকোড়া হোক বা শিঙাড়া টম্যাটোর চাটনিতে ডুবিয়ে মুখে পুরলেই স্বাদ বোঝা যাবে। সস্ না থাকলে কিংবা স্বাদ বদলে ভাজাভুজির সঙ্গে চাটনিও রাখতে পারেন।

নাচোস

বেশ কয়েকটি নাচোসের উপর টম্যাটো চাটনি ছড়িয়ে উপর থেকে চিজ়, বাদাম, পেঁয়াজ কুচি, কাঁচালঙ্কা ছড়িয়ে দিলে, দারুণ স্বাদ আসবে। এ ভাবে নাচোস খেয়ে দেখতে পারেন।

রোল

এগরোল হোক বা ভেজ রোল, কিংবা রুটির মধ্যেও চাটনি মাখিয়ে রোল করে নিতে পারেন। সসের বদলে চাটনি দিলে খেতে বেশ অন্য রকম লাগবে। রুটির মধ্যে বেঁচে যাওয়া সব্জির পুর ভরে নিতে পারেন, তার সঙ্গে একটু চাটনি মাখিয়ে নিলে খেতে ভাল লাগবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement