ICC World Cup 2023

বাবরের বান্ধবীরহস্য এবং পাক ক্রিকেটারদের বৌ-কথা কয়! কার স্ত্রী কী করেন?

পাকিস্তানের ক্রিকেটারদের সম্পর্কে অনেক কিছুই জানেন ক্রিকেটপ্রেমীরা। কে কেমন ব্যাট করেন, কার বলে গতি কেমন, তা প্রায় সকলেরই জানা। তবে যা অনেকেরই জানা নেই, তা হল এই ক্রিকেটারদের ব্যক্তিগত জীবন।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৪ অক্টোবর ২০২৩ ১২:৪৬
Share:
০১ ১৭

শনিবার আমদাবাদের নরেন্দ্র মোদী স্টেডিয়ামে অনুষ্ঠিত হতে চলেছে চলতি বিশ্বকাপের প্রথম ভারত-পাকিস্তান ম্যাচ। তা নিয়ে দুই দেশের ক্রিকেটপ্রেমীদের মনে উত্তেজনার অন্ত নেই। ইতিমধ্যেই পাকিস্তানের ক্রিকেট দল আমদাবাদে পৌঁছে গিয়েছে। আর কিছু ক্ষণের মধ্যে মাঠেও নেমে পড়বেন তাঁরা।

০২ ১৭

পাকিস্তানের খেলোয়াড়দের দৌড় মোটামুটি জানেন ক্রিকেটপ্রেমীরা। কে কেমন ব্যাট করেন, কার বলে গতি কেমন, তা প্রায় সকলেরই জানা। তবে যা অনেকেরই জানা নেই, তা হল এই ক্রিকেটারদের ব্যক্তিগত জীবন। পাক ক্রিকেটারদের সুন্দরী ঘরনিদের বিষয়েও অনেকেরই জানা নেই।

Advertisement
০৩ ১৭

২০১৯ সালের ২০ অগস্ট দুবাইয়ে ভারতীয় তরুণী সামিয়া আরজুকে বিয়ে করেন পাকিস্তানি পেসার হাসান আলি। সেই অর্থে হাসান ভারতের জামাই। হাসানের স্ত্রী এক জন ফ্লাইট ইঞ্জিনিয়ার। ২০২১ সালের এপ্রিলে সামিয়া এক কন্যার জন্ম দেন।

০৪ ১৭

পাক বোলার শাহিন শাহ আফ্রিদি বিয়ে করেছেন পাকিস্তানের প্রাক্তন অধিনায়ক শাহিদ আফ্রিদির কন্যাকে। আফ্রিদি-কন্যা আনশা পাকিস্তানের এক জন সমাজকর্মী।

০৫ ১৭

২০২১ সালে রাবিয়া মীরকে বিয়ে করেন পাকিস্তান ক্রিকেট দলের স্পিনার উসামা মীর। সংবাদমাধ্যমের প্রতিবেদন অনুযায়ী, রাবিয়া এক জন গৃহবধূ। স্বামীর সাফল্যে রাবিয়ার গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে বলেও বিভিন্ন প্রতিবেদনে প্রকাশিত হয়েছে।

০৬ ১৭

চলতি বছরেই প্রাক্তন পাক ক্রিকেটার তথা জনপ্রিয় স্পিনার সাকলিন মুস্তাকের মেয়ে মালাইকা সাকলিনকে বিয়ে করেছেন পাকিস্তানের অলরাউন্ডার শাদাব খান। ২৩ জানুয়ারি গাঁটছড়া বাঁধেন এই যুগল।

০৭ ১৭

২০১৮ সালে পাকিস্তানের বাসিন্দা সানিয়া খানকে বিয়ে করেন ব্যাটার ফখর জ়ামান। দম্পতির এক পুত্রসন্তান রয়েছে। তবে বরাবরই প্রচারের আলোকবৃত্ত থেকে দূরে থাকেন সানিয়া। লোকচক্ষুর আড়ালে থাকতেই বেশি স্বচ্ছন্দ তিনি।

০৮ ১৭

পাক উইকেট কিপার মহম্মদ রিজওয়ান বিবাহবন্ধনে আবদ্ধ হন ২০১৫ সালে। খুড়তুতো বোন নাঈমা বেগমের সঙ্গে গাঁটছড়া বাঁধেন তিনি। নাঈমাও বরাবর লোকচক্ষুর আড়ালেই থেকেছেন। দম্পতির দুই কন্যা রয়েছে।

০৯ ১৭

সৌন্দর্যের জন্য পাকিস্তানে বেশ পরিচিত পাক ব্যাটার সলমন আলি আগার স্ত্রী। সালাহ নামে এক পুত্রসন্তান রয়েছে সলমনের।

১০ ১৭

গত বছর পাকিস্তানের জোরে বোলার হ্যারিস রউফ বিবাহবন্ধনে আবদ্ধ হন। ছোটবেলার বন্ধু মুজনা মাসুদ মালিককে বিয়ে করেন তিনি। মুজনা পেশায় ফ্যাশন মডেল।

১১ ১৭

২০১৮ সালে দক্ষিণ আফ্রিকায় বিয়ে করেন পাক অলরাউন্ডার মহম্মদ নওয়াজ। নওয়াজের স্ত্রী ইজদিহার সৌদি আরবের বাসিন্দা। যুগল দক্ষিণ আফ্রিকায় ‘ডেস্টিনেশন ওয়েডিং’ করার সিদ্ধান্ত নিয়েছিলেন।

১২ ১৭

পাকিস্তানের ক্রিকেট দলের অধিনায়ক বাবর এখনও অবিবাহিত। তবে বিভিন্ন সময়ে একাধিক মহিলার সঙ্গে তাঁর সম্পর্কের গুঞ্জন শোনা গিয়েছে। এই বছর তিনি বিয়ে করবেন বলেও জল্পনা তৈরি হয়েছিল।

১৩ ১৭

২০২০ সালে বাবরকে নিয়ে বিতর্কও তৈরি হয়েছিল। পাক অধিনায়কের বিরুদ্ধে বড় অভিযোগ আনেন এক পাকিস্তানি মহিলা। তিনি দাবি করেন, বিয়ের প্রতিশ্রুতি দিয়ে তাঁকে বাড়ি থেকে নিয়ে গিয়েছিলেন বাবর। তার পর তাঁর সঙ্গে সহবাস করেন পাক অধিনায়ক। এর ফলে তিনি গর্ভবতী হয়ে পড়েন। যদিও বাবর সেই অভিযোগ অস্বীকার করেন।

১৪ ১৭

অলরাউন্ডার ইফতিকার আহমেদের পরিবার থাকে পেশোয়ারের খাইবার পাখতুনখাওয়ায়। বিভিন্ন সংবাদমাধ্যমের প্রতিবেদন অনুযায়ী, ইফতিকার বিবাহিত। তবে তিনি কখনও স্ত্রীকে জনসমক্ষে আনেননি।

১৫ ১৭

২০২৩ বিশ্বকাপের জন্য পাক দলে থাকা খেলোয়াড় সাউদ শাকিল, আবদুল্লা শাফিক, ইমাম-উল-হক এবং মহম্মদ ওয়াসিম এখনও অবিবাহিত।

১৬ ১৭

ভারতের মাটিতে বিশ্বকাপের শুরুটা ভাল হয়েছে পাকিস্তানের। হায়দরাবাদের মাঠে নিজেদের প্রথম দুই ম্যাচ জিতে আমদাবাদে পা দিয়েছেন বাবরেরা। এ বার সামনে ভারত। শনিবার রোহিত শর্মাদের বিরুদ্ধে খেলতে নামবেন তাঁরা। বিশ্বকাপের ‘সব থেকে বড় ম্যাচ’ পাকিস্তানের সামনে।

১৭ ১৭

আর মাত্র কয়েক ঘণ্টার অপেক্ষা। তার পরই বোঝা যাবে, কোন দলের ভাগ্যে শিকে ছিঁড়বে। কোন দেশের সমর্থকেরা উল্লাস করবেন এবং কারা বাড়ি ফিরবেন একরাশ হতাশা নিয়ে।

—ফাইল চিত্র।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on:
আরও গ্যালারি
Advertisement