Durga Puja Metro Themed Pandal

কলকাতার পুজোয় নতুন মেট্রো, নতুন স্টেশন! কোথায় গেলে চড়া যাবে?

মাথার উপরে গঙ্গা, সুড়ঙ্গ দিয়ে ছুটছে মেট্রো। কলকাতার এই মেট্রো দিয়েই আস্ত একখানা পুজো মণ্ডপ সেজে উঠেছে। কোথায় গেলে দেখতে পাবেন?

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৯ অক্টোবর ২০২৪ ১৯:১৯
Share:

সমাজমাধ্যমে ভাইরাল, কোথায় রয়েছে এই প্ল্যাটফর্ম এবং চলমান সিঁড়ি?

কলকাতার বুকে নতুন মেট্রো। আর তা নিয়েই হইচই সমাজমাধ্যমে। সম্প্রতি ভাইরাল হওয়া, একটি ভিডিয়োতে দেখা গিয়েছে, ঝাঁ-চকচকে মেট্রোর ভিতরে ঘুরে বেড়াচ্ছেন লোকজন। সেই মেট্রোই নিয়ে যাচ্ছে এক নতুন জায়গায়। যেখানে জলের উপরে মকরবাহিনী দশভুজা দেবী। উৎসব মুখর কলকাতায় এই দৃশ্যটি ঠিক কোথাকার, তা নিয়েই জনমানসে কৌতূহল। তারই উৎস সন্ধানে জানা গেল, গঙ্গার নীচ দিয়ে ছোটা মেট্রোর থিমের অনুকরণে মণ্ডপ সেজেছে উত্তর কলকাতার জগৎ মুখার্জি পার্কের পুজোয়।

Advertisement

কেউ সেই থিম প্রত্যক্ষ করতে আবার কেউ নামী পুজো দর্শনেই ভিড় করছেন সেখানে। মণ্ডপের শুরুতেই সুড়ঙ্গ। তার পরেই মহাকরণ স্টেশন থেকে হাওড়া ময়দানে যাওয়ার মেট্রো।

সেই মেট্রোতে প্রবেশ করলে মুগ্ধ হতেই হয়। কারণ, এ যে নকল, তা বুঝতেই খানিক সময় লেগে যায়। এই মেট্রো ছোটেও। দ্রুত থেকে মধ্যমগতিতে। এবং সব শেষে হাওড়া ময়দান প্ল্যাটফর্মে এসে থামে।

Advertisement

এই মণ্ডপের মেট্রোয় উঠলেই যাত্রীরা টের পাবেন, মেট্রো ছুটছে। সেই দুলুনি, ঝাঁকুনি, ঘোষণা, গতি কমে আসা— সমস্ত কিছুই একেবারে নিখুঁত ভাবে তুলে ধরার চেষ্টা হয়েছে। এখানে এলে টের পাবেন, মেট্রোর ছাদ থেকে ঝুলন্ত হাতলগুলিও দুলছে। গঙ্গার নীচের সুড়ঙ্গ পথের নীলচে আলো, মেট্রোর রেকের বিজ্ঞপনী প্রচার, সব কিছু অনুপুঙ্খ ভাবে তুলে ধরা হয়েছে। এমনকী হাওড়া ময়দান স্টেশনে এসে মেট্রোর গতি কমে সেটি থেমেও যাচ্ছে। তার পরই প্ল্যাটফর্ম দিয়ে বেরোনোর সময় চোখে পড়বে চলন্ত সিঁড়ি। তির চিহ্ন দিয়ে দেখানো হয়েছে গঙ্গার দিকে।

থিম ভাবনা নিয়ে পুজো উদ্যোক্তা রাজা মুখোপাধ্যায় বললেন, ‘‘মেট্রো রেল কলকাতার ঐতিহ্য। তার উপর এই বছরেই গঙ্গার নীচ দিয়ে বহু প্রতীক্ষিত মেট্রো রেল ছুটল। সেই সব দিক মাথায় রেখেই মেট্রোর অভিজ্ঞতা তুলে ধরা হয়েছে। থিম-প্ল্যাটফর্ম হাওড়া ময়দান। তবে এর সঙ্গেই থাকছে গঙ্গা দূষণ প্রতিরোধের বার্তা।’’

কিন্তু এই যে নিখুঁত মডেলের মেট্রোর রেক, তা কী ভাবে তৈরি হল? মণ্ডপ শিল্পী সুবল পাল জানালেন, দীর্ঘদিনের পরিশ্রমের ফসল এটি। মট্রো রেলের প্রতিটি সূক্ষাতিসূক্ষ্ম জিনিস নিখুঁত ভাবে ফুটিয়ে তুলতে মেট্রো রেলের রেক খুঁটিয়ে পর্যবেক্ষণ করেছিলেন। তার জানলা থেকে আসন, মাপও জোগাড় করতে হয়েছে। মেট্রোর যাত্রা যাতে যাত্রীরা অনুভব করেন, সে জন্য ‘হাইড্রোলিক সিস্টেম’ ব্যবহার করা হয়েছে।

জগৎ মুখার্জি পার্কের প্রতিমা। —নিজস্ব চিত্র।

মেট্রো করে দেবী দর্শনে যেখানে নিয়ে যাওয়া হচ্ছে, সেখানে আলো-আঁধারি পরিবেশ। থিম ভাবনার সঙ্গে সাযুজ্য রেখেই ফুটিয়ে তোলা হয়েছে দেবী রূপ। শিল্পী জানালেন, দুর্গাকে এখানে দেবী গঙ্গা রূপে তুলে ধরা হয়েছে। গঙ্গা দূষণের বিরুদ্ধে সচেতনতার বার্তা দিতেই প্রতিমার নবরূপ।

মকরবাহিনী প্রতিমার শান্ত, স্নিগ্ধ মুখ। দক্ষিণ হস্তে কমণ্ডলু। সেখান থেকে অনবরত জল পড়ছে। দেবীর সেই রূপ নৌকায় দর্শন করছেন লক্ষ্মী, সরস্বতী, কার্তিক, গণেশ। সেই নৌকায় ঠাঁই পেয়েছে সিংহও।

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement