Bad Smell In Fridge

ফ্রিজ খুললেই দুর্গন্ধ, প্রাতরাশের জন্য রাখা ওট্‌স দিয়েই করে ফেলতে পারেন মুশকিল আসান

ফ্রিজ খুললেই বিশ্রী গন্ধ। ওট্‌স ও কফির গুণেই হতে পারে সমাধান। কী ভাবে ব্যবহার করবেন?

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৩ সেপ্টেম্বর ২০২৪ ২০:৩৪
Share:

ফ্রিজের দুর্গন্ধ দূর হবে সকালের খাবার দিয়ে? ছবি: সংগৃহীত।

ফ্রিজবোঝাই ঠাসা খাবার। মাছ থেকে মাংস, ফল থেকে সব্জি। কিন্তু, ফ্রিজের দরজা খুললেই দুর্গন্ধের চোটে টেকা দায়! কোন ভুলে এমনটা হয়? কী ভাবেই বা এর সমাধান হবে?

Advertisement

পরিচ্ছন্নতার অভাব

জিনিস কিনছেন আর ফ্রিজে ঠুসে দিচ্ছেন। পরিষ্কারের সময় এলেই মাথায় হাত! এত দিনের জিনিস বার করে কী ভাবে সম্ভব হবে সাফাই অভিযান? আজ নয়, কাল হবে করেই দিন কাটছে। এ ভাবে চলতে থাকলে ফ্রিজে দুর্গন্ধ হওয়াটা খুব স্বাভাবিক। দীর্ঘ দিনের অপরিচ্ছন্ন ফ্রিজে বাসা বাঁধতে পারে রোগজীবাণুও।

Advertisement

খাবার পরীক্ষা করেছেন

কোনও একটা জিনিস খুঁজতে গিয়ে হয়তো পেলেন এক সপ্তাহের পুরনো রান্না করা মুরগির মাংসের টুকরো। ফ্রিজের কোনা থেকে বার হল পচে যাওয়া কাঁচালঙ্কা। কোথায়, কী জিনিস রাখছেন সে খেয়াল না থাকলে এমন পচা, বাসি জিনিস উদ্ধার হবেই। আর তার ফলে ফ্রিজ খুললেই দুর্গন্ধ।

ফ্রিজ়ারে পুরনো মাংস

ফ্রিজ়ারে দিনের পর দিন পরে থাকা কাঁচা মাছ, মাংস থেকেও কিন্তু দুর্গন্ধ ছড়াতে পারে। ফ্রিজ়ারে খাবার ফ্রিজের তুলনায় বেশি দিন ভাল থাকলেও, তারও একটা মেয়াদ আছে। তাই নিয়মিত ফ্রিজ পরিষ্কারের সঙ্গে সঙ্গে ফ্রিজ়ারের পরিচ্ছন্নতাতেও নজর দেওয়া দরকার।

সমাধান কী ভাবে?

ফাইবার সমৃদ্ধ ওট্‌স শরীর ভাল রাখে, ওজন কমাতে সাহায্য করে। কিন্তু সেই খাবারই যে এ ব্যাপারে মুশকিল আসান করতে পারে, জানেন কি? উপায় সহজ। একটি ছোট বাটিতে ওট্‌স নিয়ে ফ্রিজে রেখে দিতে হবে। তবে সেটা অ্যালুমিনিয়ামের বাটি হলেই ভাল। বাটির মুখ খোলা থাকবে। ওট্‌স ফ্রিজের দুর্গন্ধ দূর করতে পারে।

কফিও এ ব্যাপারে সহায়ক হতে পারে। কফির নিজস্ব সুন্দর গন্ধ রয়েছে। বেকিং পেপারে কিছুটা কফির গুঁড়ো ছড়িয়ে ফ্রিজের তাকে রেখে দিলেও দুর্গন্ধ দূর হয়ে যাবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement