Wooden Rolling Belan

কাঠের বেলন-চাকিতে আটা আটকে থাকে, কোন কৌশলে ঝক্কি ছাড়াই পরিষ্কার হবে?

বেলন-চাকি পরিষ্কার করা ঝক্কির কাজ বলে মনে হয়। কোন কৌশলে খুব সহজে তা নতুনের মতো হয়ে উঠবে?

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:২০
Share:

কী দিয়ে পরিষ্কার করলে কাঠের বেলন-চাকি দেখাবে নতুনের মতো, ? ছবি: ফ্রিপিক

প্রায় প্রতি বাড়িতেই রুটি বা পরোটা তৈরির কড়া, চাটু নিয়মিত মাজা-ঘষা হলেও, বাদ পড়ে যায় চাকি-বেলন। রুটি হোক বা লুচি কিংবা পরোটা, বেলার জন্য এই দু’টি জিনিসের দরকার পড়েই। বহু বাড়িতেই কাঠের বেলন-চাকি ব্যবহার হয়। অনেক সময় তাতে আটা আটকে এমন দশা হয় যে, ঝট করে পরিষ্কার করা যায় না। কী ভাবে পরিষ্কার করলে চাকি-বেলন নতুনের মতো লাগবে?

Advertisement

১. হালকা গরম জলে চাকি-বেলন মিনিট ২০ ভিজিয়ে রাখুন। জলে চাকি-বেলনের গায়ে লেগে থাকা আটা নরম হয়ে যাবে। এর পর একটু ঘষে ধুয়ে নিলেই তা ঝকঝকে হয়ে উঠবে।

২. ঈষদুষ্ণ জলে কিছুটা সাদা ভিনিগার মিশিয়ে দিতে পারেন। এতে বেলন-চাকি আরও ঝকঝকে হয়ে উঠবে। তেল দিয়ে লুচি, পরোটা বেললে, কিছুটা তেলচিটে হয়ে যায় বেলন-চাকি। ভিনিগারের ব্যবহারে সেই সমস্যা দূর হবে।

Advertisement

৩. ভিনিগারের বদলে বেকিং সোডাও ব্যবহার করতে পারেন। জলে বেকিং সোডা মিশিয়ে তাতে বেলন-চাকি কিছু ক্ষণ ডুবিয়ে রাখুন। তার পর হাত দিয়ে বা বাসন মাজার স্পঞ্জ দিয়ে ঘষে নিলেই পরিষ্কার হয়ে যাবে।

৪. ঈষদুষ্ণ জলে বাসান মাজার তরল সাবান মিশিয়ে স্পঞ্জ দিয়ে ঘষে চাকি-বেলন পরিষ্কার করে নিতে পারেন।

৫. ভিনিগার না থাকলে পাতিলেবুর রস ব্যবহার করতে পারেন। এতে অ্যাসিড থাকে, জলে পাতিলেবুর রস মিশিয়ে তা দিয়ে বেলন-চাকি পরিষ্কার করলে নতুনের মতো লাগবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement