Winter Vegetables

শীতে বাড়ির বারান্দায় সিম, ধনেপাতা ফলাতে চান? শীতকালীন সব্জি চাষে কোন বিষয়গুলি মনে রাখবেন?

বাগান তৈরির কোনও পূর্ব অভিজ্ঞতা না থাকলে কয়েকটি বিষয় মাথায় রাখা জরুরি। কিছু বিষয়ে নজর না দিলে বারান্দায় শীতকালীন সব্জি ফলানো সহজ হবে না।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২২ অক্টোবর ২০২৪ ১৭:০৭
Share:

বাগানেই ফলান প্রিয় সব্জি। ছবি: সংগৃহীত।

শীত আসতে আর বেশি দেরি নেই। রাতের দিকে মাঝেমাঝেই হিমেল হাওয়ার স্পর্শ পাওয়া যাচ্ছে। সন্ধেও নামছে বেশ তাড়াতাড়ি। শীতকাল মানেই বাজার জুড়ে রকমারি সব্জি। অনেকেই সেই অপেক্ষাতেই দিন গুনছেন। পালংশাক থেকে ফুলকপি, সিম থেকে পেঁয়াজকলি— শীতে বাজারের ব্যাগ যেন উপচে পড়ে। তবে সব না হলেও, কিছু সব্জি চাইলে বারান্দাতেই ফলিয়ে নিতে পারেন। বাড়িতে ফলানো শীতকালীন সব্জির স্বাদই আলাদা। তবে বাগান তৈরির কোনও পূর্ব অভিজ্ঞতা না থাকলে কয়েকটি বিষয় মাথায় রাখা জরুরি। কিছু বিষয়ে নজর না দিলে বারান্দায় সব্জি ফলানো সহজ হবে না।

Advertisement

১) বারান্দায় যে গাছই লাগান না কেন, পর্যাপ্ত জল-হাওয়া আসা কিন্তু আবশ্যিক। আবার জল যেন জমে না যায়, নজর রাখা দরকার সে দিকেও।

২) টবের মাটি তৈরির সময়ে খেয়াল রাখুন, যেন তাতে জৈব উপাদানের ঘাটতি না হয়। রাসায়নিক সার বাড়িতে না আনতে চাইলে, নিম খোল কিংবা জৈব সার ব্যবহার করতে পারেন। গাছ পোতার আগে টবের মাটি কিছুটা খুঁচিয়ে দিতে হবে।

Advertisement

৩) বারান্দায় তৈরি করা বাগানের ক্ষেত্রে টবের আয়তন খুবই গুরুত্বপূর্ণ। সব গাছের জন্য একই মাপের টব ব্যবহার করা চলবে না। ধনে পাতা, পুদিনা পাতা, টমেটো, বেগুন, লঙ্কা, কিংবা ক্যাপসিকাম লাগাতে চাইলে বাছতে হবে ৪-৫ ইঞ্চির টব।

৪) বারান্দার বাগানে কীটনাশকের ব্যবহার নৈব নৈব চ। বিশেষত বাড়িতে শিশু থাকলে কীটনাশকের ব্যবহার খুবই বিপজ্জনক হতে পারে। ঘরোয়া অনেক জিনিস দিয়েও গাছের যত্ন নেওয়া যায়। সেগুলির ব্যবহার করুন।

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement