How to dry wet shoes

৩ টোটকা: রোদ না উঠলেও বর্ষার জলে ভিজে জুতো চট করে শুকিয়ে ফেলতে পারেন

যদি কাপড় বা চামড়ার জুতো যদি বৃষ্টির জলে ভিজে যায়, রোদ না উঠলে তো জুতো জোড়া শুকোবে না। তা হলে কী করবেন?

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৯ জুলাই ২০২৪ ২০:৫৫
Share:

ভিজে জুতো পরতে অস্বস্তি হচ্ছে? ছবি: সংগৃহীত।

গায়ে বৃষ্টির জল যাতে না লাগে তার জন্য সঙ্গে ছাতা, বর্ষাতি রাখেন। কিন্তু জুতো বাঁচানোর তো উপায় নেই। রাস্তার জমা জলে জুতো জোড়া ভিজবেই। চামড়া, কাপড়ের জুতো হলে সারা দিন সেই ভিজে জুতো পায়ে দিয়ে থাকতে হবে। বর্ষার জুতো পরলে মন্দের ভাল। সারা রাত দেওয়ালের গায়ে জুতো জোড়া দাঁড় করিয়ে রাখলে জল ঝরে যায় সহজে। যদি কাপড় বা চামড়ার জুতো যদি বৃষ্টির জলে ভিজে যায়, রোদ না উঠলে তো জুতো জোড়া শুকোবে না। তা হলে কী করবেন? ঘরোয়া কয়েকটি টোটকায় ভেজা জুতো শুকনো হবে।

Advertisement

১) খবরের কাগজ

রাস্তার নোংরা জলে ভেজা জুতো আগে ভাল করে পরিষ্কার করে নিন। জলে ভিজলে জুতোর ভিতরে থাকা সোল অনেক সময়ে খুলে আসে। চাইলে তা খুলে নিতে পারেন। তার পর জুতোর মধ্যে খবরের কাগজ ভরে দিন। বেশ কয়েকটি স্তরে পুরু করে কাগজ সাজিয়ে দিতে হবে। বাইরে থেকেও খবরের কাগজ মুড়িয়ে দেওয়া যেতে পারে। তা হলে খুব তাড়াতাড়ি জল শুকিয়ে যাবে।

Advertisement

২) হেয়ার ড্রায়ার

ভেজা চুল তাড়াতাড়ি শুকোতে হেয়ার ড্রায়ার ব্যবহার করেন অনেকেই। এই যন্ত্রটি দিয়ে ভেজা জুতোও শুকিয়ে ফেলা যায়। হেয়ার ড্রায়ারের সবচেয়ে তীব্র বা ‘হাই মোড’ চালু করে কয়েক মিনিটের মধ্যেই ভেজা জুতো শুকিয়ে ফেলতে পারেন।

৩) ওয়াশিং মেশিন

ওয়াশিং মেশিনে জামা-কাপড় কাচার পর তা ড্রায়ার মোডে দিয়ে আধ শুকনো করে নেওয়ার ব্যবস্থা থাকে। ঠিক একই ভাবে ভেজা জুতো শুকিয়ে নেওয়া কাজেও কিন্তু ব্যবহার করা যায় কাপ়ড় কাচার এই যন্ত্রটিকে। তবে, ওয়াশিং মেশিনে জুতো শুকোতে দেওয়ার আগে একটি বিষয় মাথায় রাখা জরুরি। জুতো জোড়ায় যেন কোনও রকম নোংরা না থাকে। জুতো শুকোতে দেওয়ার সময়ে মেশিনে অন্য কোনও পোশাকও দেওয়ার প্রয়োজন নেই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement