Hair Care Tips

বিয়ার শরীরের জন্য খারাপ হতে পারে, কিন্তু চুলের জন্য ভাল! এই পানীয় দিয়ে চুল ধুলে কী হয়?

মাথার ত্বকের স্বাস্থ্য ভাল না হলে চুল পড়া আটকানো যাবে না। নিয়মিত তেল, শ্যাম্পু মেখে মাথার ত্বক পরিষ্কার রাখা যায়। কিন্তু, চুল তাতে পুষ্টি পায় না।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৯ জুলাই ২০২৪ ২০:০৯
Share:

ছবি: সংগৃহীত।

কিছু দিন আগেই ফ্যাটি লিভারের সমস্যা ধরা পড়েছে। সে কথা জানার পর বিয়ার পান বন্ধ করেছেন। কিন্তু ফ্রিজে এখনও বেশ কয়েকটি বিয়ারের বোতল পড়ে আছে। বন্ধুদের জমায়েত হতেও ঢের দেরি। তা হলে বোতল ভর্তি বিয়ার এখন কোন কাজে লাগবে? অনেকেই হয়তো জানেন না, বিয়ার কিন্তু চুলের জন্য দারুণ কাজের।

Advertisement

মাথার ত্বকের স্বাস্থ্য ভাল না হলে চুল পড়া আটকানো যাবে না। নিয়মিত তেল, শ্যাম্পু মেখে মাথার ত্বক পরিষ্কার রাখা যায়। কিন্তু চুলের গোড়ায় পুষ্টি জোগাতে বিয়ার বিশেষ কার্যকর। মাথার ত্বকের সংক্রমণ রুখে দেওয়া থেকে অকালপক্বতা রোধ করা— বিয়ারের ভূমিকা অনেক।

বিয়ারের মধ্যে এমন কী রয়েছে, যা চুলের জন্য ভাল?

Advertisement

১) অ্যালকোহল জাতীয় এই পানীয়ের মধ্যে রয়েছে ভিটামিন বি১২। এই উপাদানটি অকালপক্বতা রোধ করে।

২) এ ছাড়া বিয়ারের মধ্যে রয়েছে জ়িঙ্ক, বায়োটিন, ফোলেট, ক্যালশিয়াম এবং ভিটামিন ডি। এই সব উপাদান চুল এবং মাথার ত্বকের স্বাস্থ্য ভাল রাখে। মাথার ত্বকের পিএইচের সমতা বজায় রাখতেও সাহায্য করে এই পানীয়টি।

৩) বিয়ারের মধ্যে রয়েছে সিলিকন এবং সেলেনিয়াম। চুল পড়া রোধ করতে সাহায্য করে সিলিকন খনিজটি। আর চুলের প্রাকৃতিক কালো রং ধরে রাখতে সাহায্য করে সেলেনিয়াম।

কী ভাবে কত বার মাখবেন বিয়ার?

কেশসজ্জা শিল্পীরা বলছেন, সপ্তাহে অন্তত দু’বার শ্যাম্পু করার পর বিয়ার দিয়ে চুল ধুয়ে ফেলতে পারেন। বিয়ারের মধ্যে রয়েছে প্রোটিন। যা চুলে কন্ডিশনারের মতো কাজ করে। চুলের জেল্লা ধরে রাখতেও সাহায্য করে এই পানীয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement