Home Decor Tips

বাড়ি সাজানোর ক্ষেত্রে ৩ দিকে নজর দিলে, অতিথিরা বাহবা দিতে বাধ‍্য

বাড়ি সাজানোর ক্ষেত্রে ৩ দিকে নজর দিলে অল্প খরচেই নিজের ঠিকানার সাজ হবে মনের মতো। কেমন ভাবে সাজাবেন?

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৬ জুলাই ২০২৪ ১২:০৪
Share:

বাড়ি সাজানোর কৌশল। ছবি: সংগৃহীত।

বাড়ি সাজানো সহজ নয়। বহু ভাবনাচিন্তা করে তার পরে নিজের ঠিকানা সাজিয়ে-গুছিয়ে তুলতে হয়। কিন্তু তা সত্ত্বেও ঠিক মনের মতো হয় না। এদিকে পেশাদার শিল্পীকে দিয়ে ঘর সাজানোই যায়। কিন্তু তাতে আবার বাড়তি খরচ। তবে বাড়ি সাজানোর ক্ষেত্রে ৩ দিকে নজর দিলে অল্প খরচেই নিজের ঠিকানার সাজ হবে মনের মতো। কেমন ভাবে সাজাবেন?

Advertisement

১)বসার ঘর রং করার সময় পরীক্ষা নিরীক্ষা করুন। একটা দেওয়ালে অন্য রকম গাঢ় রং করতে পারেন বা অন্য রকম ওয়ালপেপার লাগাতে পারেন। যদি দেওয়ালের রং হালকা রাখেন তা হলে ঘরের সাজে অন্য রকম রঙের ছোঁওয়া রাখুন। চেয়ারের কভার, টেবিলের কভার বা ন্যাপকিন, টেবিল রানার— এগুলোর রং নির্বাচন করার সময় কোনও একটা আকর্ষণীয় কালার প্যালেট ঠিক করে নিন।

২)অনেক সময় খুব সুন্দর করে সাজানো টেবিলেও বসতে ইচ্ছে করে না, কারণ টেবিলের উপরে যথাযত আলো থাকে না। তাই সেই দিকে বিশেষ নজর দিন। আলো কেনার সময় একটু অন্য রকম শেড কিনতে পারেন। ঘরের বাকি সাজের সঙ্গে যেন তার মিল থাকে, সে দিকে খেয়াল রাখবেন।

Advertisement

৩) নিজের ব্যক্তিত্বের সঙ্গে মানানসই সাজ চাই খাওয়ার টেবিলেও। যাতে অতিথিরা এসে আপনার সঙ্গে এই জায়গাটা মেলাতে পারেন। কোনও অভিনব ঘর সাজানোর জিনিস রাখতে পারেন। যা দেখে অন্যরা উৎসুক হয়ে কথাবার্তা শুরু করবেন। কিংবা নিজের হাতে তৈরি কোনও জিনিস দিয়ে টেবিল বা ঘরের দেওয়াল সাজাতে পারেন। যদি গাছ ভালবাসেন, তাহলে খাওয়ার টেবিলের উপযুক্ত কিছু গাছ রাখতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement